শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০২:৫১ অপরাহ্ন
শিরোনাম ::
জব্দ ব্যাংক অ্যাকাউন্ট খুলতে সাবেক ভূমিমন্ত্রীর রিট আরেক হত্যা মামলায় সাবেক বিচারপতি মানিককে গ্রেফতার দেখানো হয়েছে মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান উৎপাদনে ফিরলো কর্ণফুলী পেপার মিল ২০৫০ সালের মধ্যে ৪ কোটি মানুষের মৃত্যু হবে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী সংক্রমণে দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, দলবল নিয়ে ঘুরছেন পার্কে পিআইবির নতুন ডিজি ফারুক ওয়াসিফ, সাংবাদিক কল্যাণ ট্রাস্টের এমডি এম আবদুল্লাহ ষড়যন্ত্রের ফাঁদে পোশাক শিল্প আইন আপনার হাতে তুলে নেয়ার কারো কোনো অধিকার নেই :স্বরাষ্ট্র উপদেষ্টা সেনাবাহিনীকে ক্ষমতা দেয়ার বিষয়টি পুনর্বিবেচনা করতে বললেন মির্জা ফখরুল

যেসব খাবার দ্রুত শক্তি বৃদ্ধি করে

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শুক্রবার, ৩ সেপ্টেম্বর, ২০২১

ক্লান্তি দূর করতে কিংবা দ্রুত শক্তি পেতে সাহায্য করে ভিটামিন বি১২ যুক্ত খাবার। আর এ ধরনের খাবার আমাদের সবার ঘরেই থাকে। হয়তো আমাদের এই খাবারের উপকারিতা সম্পর্কে জানা নেই। ভিটামিন বি১২ আমাদের শরীরের সক্রিয় কার্যকারিতার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ পুষ্টির একটি। এটি কোবালামিন নামেও পরিচিত। এটি একটি অপরিহার্য পুষ্টি যা বিপাক বাড়াতে সাহায্য করে এবং আমাদের শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করে।
নিরামিষভোজীরা মাছ-মাংস এবং দুগ্ধজাত খাবার না খাওয়ার জন্য তাদের শরীরে ভিটামিন বি১২ এর অভাব দেখা দিতে পারে, এমনটাই মনে করছেন বিশেষজ্ঞরা। তাদের মতে, যারা নিরামিষভোজী তাদের অবশ্যই একজন মেডিকেল বিশেষজ্ঞের পরামর্শ নেয়া উচিত এবং শরীরের সক্রিয় কার্যকারিতা নিশ্চিত করার জন্য নিয়মিতভাবে মাল্টিভিটামিন এবং বি১২ সম্পূরক গ্রহণ করা উচিত। এছাড়া সিরিয়াল, টফু ইত্যাদি ধরনের খাবার তাদের প্রতিদিনের খাবারে যোগ করা দরকার। ভিটামিন বি১২ এর গুরুত্ব বিবেচনা করে বিশেষজ্ঞরা একটি স্বাস্থ্যকর পুষ্টিগুণ সমৃদ্ধ খাবারের তালিকা তৈরি করেছেন। এর সবচেয়ে ভালো দিক হলো, এই খাবারগুলো দৈনন্দিন ব্যবহারের জন্য বাড়িতে সহজেই পাওয়া যায়।
চলুন জেনে নেই এমন কিছু খাবারের তালিকা সম্পর্কে যা আপনার শরীরে দ্রুত শক্তি বৃদ্ধি করবে-
দুধ দুধকে ভিটামিন বি১২ এর একটি চমৎকার উৎস হিসেবেও বিবেচনা করা হয়। এজন্য বিশেষজ্ঞরা ভিটামিন বি১২ এর অভাব রোধে প্রতিদিন দুধ খাওয়ার পরামর্শ দেন। এছাড়াও এটি ক্যালসিয়াম এবং ভিটামিন ডি উভয়েরই একটি নির্ভরযোগ্য উৎস। ইউএসডিএ অনুসারে, এককাপ দুধ প্রতিদিনের প্রয়োজনীয় ভিটামিন বি১২ এর ৪৫% সরবরাহ করে।
মাছ মাছ ভিটামিন বি ১২ সমৃদ্ধ খাবার। সামুদ্রিক মাছ বিশেষ করে টুনা, স্যামন, সার্ডিন ইত্যাদিতে পর্যাপ্ত ভিটামিন বি১২ থাকে। মার্কিন কৃষি বিভাগের মতে, এককাপ বা ১৫০ গ্রাম নিষ্কাশিত সার্ডিন ফিশে পর্যাপ্ত ভিটামিন বি১২ থাকে।
ডিম ডিম প্রায় সবার বাড়িতেই থাকে। দ্রুত শক্তি ফেরাতে ভিটামিন বি১২ সমৃদ্ধ এই খাবার ভীষণ কার্যকরী। ডিম অনেকটা অলরাউন্ডারের ভূমিকা পালন করে। এটি প্রোটিন এবং ভিটামিনে সমৃদ্ধ। এতে আছে প্রয়োজনীয় ভিটামিন বি১২ ও ভিটামিন বি২। একটি সেদ্ধ ডিমে প্রায় ১.৬ মাইক্রোগ্রামের কাছাকাছি ভিটামিন বি১২ থাকে। দই দুধ খাওয়ার ক্ষেত্রে কারও কারও সমস্যা থাকলেও দইয়ের ক্ষেত্রে তেমন নয়। এটি একটি জনপ্রিয় দুগ্ধজাত পণ্য। দই আপনাকে প্রচুর ভিটামিন বি১২ পৌঁছে দেবে। এটি ক্যালসিয়াম, ভিটামিন ডি এবং অন্যান্য প্রোবায়োটিক সমৃদ্ধ। তাই শক্তি পেতে প্রতিদিন রাখুন পাতে।
ফোর্টিফায়েড সিরিয়াল যারা আমিষ খান না তাদের জন্য ভিটামিন বি১২ এর ঘাটতি মেটাতে কাজ করে এ ধরনের খাবার। চিকিৎসকের পরামর্শ মেনে তারা এ ধরনের খাবার খেতে পারেন। সিরিয়াল, টফু ইত্যাদি খাবার নিরামিষভোজীদের জন্য উপকারী। মুরগির মাংস বেশিরভাগ সময় অসুস্থ ব্যক্তিকে মুরগির মাংসের স্যুপ খাওয়ার পরামর্শ দেওয়া হয়। এর কারণ হলো, এটি দ্রুত শক্তি ফেরাতে কাজ করে। মুরগির মাংস প্রোটিনের একটি শক্তিশালী উৎস। এছাড়া এতে আছে পর্যাপ্ত ভিটামিন বি১২, যা আপনাকে সুস্থ ও শক্তিশালী রাখতে সহায়তা করবে। সূত্র-এনডিটিভি




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com