শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১০:৪২ পূর্বাহ্ন

ঢাকা নগর পরিবহন চালু হচ্ছে ডিসেম্বরে

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ৬ অক্টোবর, ২০২১

আগামী ১ ডিসেম্বর থেকে ‘ঢাকা নগর পরিবহন’ নামে শুরু হচ্ছে বাস রুট রেশনালাইজেশনের প্রথম ধাপ। কেরানীগঞ্জের ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত এ পরিবহনের ১২০টি নতুন বাস চলবে। প্রায় ২১ কিলোমিটারের এ রুটে ভাড়া নির্ধারণ করা হয়েছে কিলোমিটারপ্রতি ২ টাকা ২০ পয়সা করে।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নগর ভবনের বুড়িগঙ্গা হলে গতকাল দুপুরে বাস রুট রেশনালাইজেশন কমিটির ১৮তম সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান কমিটির সভাপতি ডিএসসিসি মেয়র শেখ ফজলে নূর তাপস। তিনি এ বাস রুট রেশনালাইজেশন কমিটির সভাপতি। ঢাকা উত্তরের মেয়র মো. আতিকুল ইসলামও এ সময় উপস্থিত ছিলেন।
শেখ ফজলে নূর তাপস বলেন, নগরের সড়কে শৃঙ্খলা ফেরাতে গত এক বছর আমরা অক্লান্ত পরিশ্রম করেছি। বিষয়টি অত্যন্ত জটিল ও দুরূহ ছিল। এখন আমরা লক্ষ্য পূরণের কাছাকাছি আছি। ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত একটি পাইলটিং রুট নির্ধারণ করেছি। এ রুটে নতুন নিয়ম ও পদ্ধতিতে বাস চলবে।
তিনি বলেন, আগামী ১ ডিসেম্বর এ রুটে ১২০টি বাস চলাচল শুরু হবে। আপাতত এটা আমরা চূড়ান্ত করেছি। বাসগুলো জয়েন্ট ভেঞ্চারের মাধ্যমে পরিচালিত হবে। পরবর্তী সময়ে ঢাকায় কয়েকটি কোম্পানির মাধ্যমে বাস চলবে।
ঘাটারচর থেকে কাঁচপুর পর্যন্ত নতুন এ রুটে পুরনো কোনো বাস চলবে না বলে এ সময় আরো জানান ঢাকা দক্ষিণ সিটির মেয়র। তিনি বলেন, এখন এ রুটে যে বাসগুলো চলছে, সেগুলোর মধ্যে ২০১৯ সালের ১ জানুয়ারির পর কেনা বাসগুলো থাকবে। বাকি বাসগুলো উঠিয়ে নেয়া হবে। এর সঙ্গে নতুন বাস যোগ হবে। আমাদের এ পরিকল্পনার বিষয়ে পরিবহন মালিকরা সম্মতি দিয়েছেন।
ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম বলেন, ঢাকায় গণপরিবহনে একটা নতুন দিগন্ত উন্মোচিত হচ্ছে। এর মাধ্যমে নগরে গণপরিবহনে শৃঙ্খলা আসবে বলে বিশ্বাস করছি। এতে চালকদের মধ্যে প্রতিযোগিতাপূর্ণ মনোভাব থাকবে না।
আতিকুল ইসলাম আরো বলেন, নতুন এ রুটে ৪০টিরও বেশি নতুন যাত্রী ছাউনি করা হবে। পাশাপাশি বাস বে হবে ১৬টি। ইচ্ছে থাকলেও জায়গা সংকটের কারণে আপাতত বাস বের সংখ্যা বাড়ানো যাচ্ছে না। এছাড়া এ রুটের বাসগুলোর রঙ কী হবে, তা ১৪ অক্টোবরের মধ্যে প্রস্তাব আকারে জানানোর জন্য সংশ্লিষ্টদের বলা হয়েছে। প্রস্তাবের পরিপ্রেক্ষিতে ২০ অক্টোবর বাসের রঙ নির্ধারণ করা হবে।
প্রসঙ্গত, রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা আনতে চলতি বছরের ১ এপ্রিল রুটভিত্তিক কোম্পানির অধীনে পরীক্ষামূলক বাস চলাচল শুরুর কথা ছিল। পরে সেটি পিছিয়ে ৭ সেপ্টেম্বর নির্ধারণ করা হয়। সর্বশেষ তা ১ ডিসেম্বর নির্ধারণ করা হয়েছে।
ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) সূত্রে জানা যায়, এ পর্যন্ত বাস রুট রেশনালাইজেশন কমিটি ১৭ বার সভা করেছে। প্রতিবারই পরীক্ষামূলকভাবে চালু করার সিদ্ধান্ত নেয়া হলেও তা বিভিন্ন কারণে আটকে যায়। গত ২৪ জুন সভায় বাসের ভাড়াও নির্ধারণ করা হয়েছিল। ঢাকা মহানগরীতে রুটগুলোয় প্রতি কিলোমিটারে বর্তমানে ভাড়ার নির্ধারিত হার ১ টাকা ৭০ পয়সা করে। তবে পরীক্ষামূলকভাবে শুরু হতে যাওয়া নতুন ব্যবস্থায় এ রুটে কিলোমিটারপ্রতি আরো ৫০ পয়সা ভাড়া বাড়ানোর প্রস্তাব দেয়া হয়। এর মধ্য দিয়ে কিলোমিটারপ্রতি ভাড়া দাঁড়ায় ২ টাকা ২০ পয়সায়। ২০১৬ সালের শুরুতে ছয়টি কোম্পানির অধীনে ছয় রঙের বাস নামানোর উদ্যোগ নেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হক। দেড় বছরের মধ্যে নতুন তিন হাজার বাস নামানোর ঘোষণা দিয়েছিলেন তিনি। তার মৃত্যুর পর উদ্যোগটি থেমে যায়। পরে ঢাকার দুই সিটি করপোরেশন একযোগে তা নতুন করে এগিয়ে নেয়ার সিদ্ধান্ত নেয়।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com