শুক্রবার, ০৩ মে ২০২৪, ১২:২৭ অপরাহ্ন
শিরোনাম ::
বগুড়া শেরপুরে আগুনে পুড়লো পঁচিশ বিঘা জমির ভুট্টা ইসলামাবাদে ভোট কারচুপি ও অনিয়মের অভিযোগে মানববন্ধন বীর মুক্তিযোদ্ধার নির্মাণাধীন দোকানে সন্ত্রাসী হামলা বাগেরহাট নানান আয়োজনে মে দিবস পালিত ভালুকা বিশেষায়িত পেঁয়াজ প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ কেন্দ্র উদ্বোধন বরিশালে জাতীয়তাবাদী শ্রমিকদলের ৪৫তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন কুড়িগ্রামের উলিপুরে ভুট্টা মাড়াইয়ে ব্যস্ত কৃষকেরা, দ্বিগুণ লাভের আশা নগরকান্দায় অগ্নিকান্ডে চারটি দোকান ঘর ভস্মীভূত দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি না হলে গণতন্ত্রের মুক্তি হবে না-কেন্দ্রীয় বিএনপি যুগ্ম মহাসচিব মজিবুর রহমান সরোয়ার গলাচিপায় পুষ্টি সমন্বয় কমিটির সভা ও জাতীয় স্বাস্থ্য ও কল্যাণ দিবস পালিত

ডায়াবেটিস রোগীরা চিনির পরিবর্তে যেসব মিষ্টি খাবার খেতে পারবেন

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শনিবার, ৬ আগস্ট, ২০২২

ডায়াবেটিস রোগীদের খাবার-দাবারের দিকে বেশি খেয়াল রাখতে হয়। না হলে ব্লাডসুগার লেবেল বেড়ে যেতে পারে মুহূর্তেই। আর ব্লাডসুগার লেবেল যদি বেড়ে যায় সেক্ষেত্রে ডায়াবেটিস নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। তাই সর্বপ্রথম মিষ্টি খাবার-দাবার ছেড়ে দিতে হবে।
ডায়াবেটিস রোগীদের মিষ্টি খাবার খাওয়াটা অত্যন্ত ঝুঁকির। স্বাস্থ্যসম্মত উপায়ে জীবনযাপন করতে হবে। ভারতের গ্রেটার নয়ডার অন্যতম জনপ্রিয় চিকিৎসক আয়ূুষী যাদব বলেন, ডায়াবেটিস হলেও কিছু কিছু মিষ্টি খাবার খাওয়া যেতে পারে।
খেজুর খেতে বেশ মিষ্টি। তাছাড়া অনেকেই এটি প্রিয় ফল। খেজুর শরীরের জন্য বেশ ভালো একটি ফল। ডায়াবেটিস রোগীদের দুধের সঙ্গে খেজুর মিশিয়ে খাওয়ার পরামর্শ দেন। খেজুরে মিষ্টি ও ক্যালোরির অনেক কম। এই ফলে আয়রন, তামা, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ম্যাঙ্গানিজ, ফসফরাস, ক্যালশিয়াম, সেলেনিয়ামের সেরা উৎস।
চিনিতে গ্লাইসেমিক ইনডেক্স ভ্যালু ৬৫। সেক্ষেত্রে মধুতে ৫৫-এর কাছাকাছি। এতেই প্রমাণিত হয় চিনির পরিবর্তে মধু খাওয়াটা ডায়াবেটিস রোগীদের জন্য একটু নিরাপদ। মধুতে ভিটামিন বি-৬, ভিটামিন সি, নায়সিন, অ্যামাইনো অ্যাসিড, কার্বোহাইড্রেট ও রাইবোফ্লাবিনের রিচ সোর্স থাকে বলে শরীর বেশ ভালো থাকে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com