সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৯:১৪ অপরাহ্ন
শিরোনাম ::
কোরবানী ঈদে পশু আমদানির কোনো পরিকল্পনা নেই এপ্রিলের ২৬ দিনে ১৬৮ কোটি ডলার রেমিট্যান্স সত্যি না কি গুজব: ফের বিয়ে করছেন শাকিব খান যুক্তরাষ্ট্রজুড়ে ফিলিস্তিনিদের পক্ষে নজিরবিহীন বিক্ষোভ নেতাকর্মীদের গ্রেপ্তার সরকারের প্রতিদিনের কর্মসূচিতে পরিণত হয়েছে: ফখরুল গরমে খামারে মরছে মুরগি, কমছে ডিম রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা বরদাস্ত করা হবে না: স্বাস্থ্যমন্ত্রী জাতীয় পার্টি কার চাপে নির্বাচনে এসেছে: ওবায়দুল কাদের বিএনপি গরিবের পাশে দাঁড়ায় আর আ’লীগ সরকারি ত্রাণ চুরি করে : ইশরাক কোনো জেলায় তাপমাত্রা ৪২ ডিগ্রির বেশি হলে সেখানে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ হতে পারে- শিক্ষামন্ত্রী

বর্ষায় কেমন পোশাক পরবেন?

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় সোমবার, ১৭ জুলাই, ২০২৩

চলছে বর্ষাকাল। এই সময়ে পোশাক পরার ক্ষেত্রে একটু চিন্তা-ভাবনা করতে হয়। তাই যে কোনো রঙের বা ধরনের পোশাক পরে বের হওয়া ঠিক নয়। কেননা আমাদের দেশে ঋতুর সঙ্গে তাল মিলিয়ে পোশাক পরতে হয়। সুতরাং বর্ষাকালেও পোশাক বাছাই করতে কয়েকটি বিষয় মাথায় রাখতে হবে। বর্ষাকালে প্রাধান্য পায় হালকা ও ব্রিদেবল ফেব্রিক। জর্জেট, লাইট ক্রেপ, ফেইলি, মার্সেরাইজড কটন, ভিসকস ও ব্লেন্ডেড ফেব্রিকে তৈরি পোশাকগুলো পরিষ্কার করা সহজ। তাছাড়া সহজেই দাগ বসে না। বর্ষার গম্ভীর পরিবেশের সঙ্গে কনট্রাস্ট করে এমন রংও প্রাধান্য পায়। তাই বর্ষায় পরার উপযোগী রং, কাটছাঁট, আরাম ও স্বাচ্ছন্দ্য, পার্টি ও প্রাত্যহিক অফিসের কাজ-উপযোগী পোশাক দিয়ে বিশেষ কালেকশন সাজানো হয় এই সময়ে। পোশাক বাছাইয়ের সময় মনে রাখতে হবে, বৃষ্টিতে ভিজে গেলেও যেন কাউকে অস্বস্তিতে পড়তে না হয়। এছাড়া বৃষ্টির দিনে হালকা প্ল্যাস্টিকের ছাতা, ব্যাগ ও জুতা বেশি ব্যবহার করা হয়। তাই এমবেলিশমেন্টের জন্য মিনিমাল কাজ করা পোশাকগুলোই কিউরেট করা হয়ে থাকে।
ফ্যাশন বিশেষজ্ঞরা মনে করেন, বৃষ্টির দিনে পরার উপযোগী পোশাকগুলোই সিলেকশন করা উচিত। বৃষ্টির দিনে পোশাকের লেংথ একটু কম হওয়া ভালো। কলেজ, বিশ্ববিদ্যালয় কিংবা অফিসে যাওয়া তরুণ-তরুণীরা বর্ষার দিনে স্বাচ্ছন্দ্যকে গুরুত্ব দেন বেশি। স্মোক, র্যাফল, ডলমেন, ল্যান্টার্ন ও ড্রপস্লিভস, টাই-বেল্ট ও হাইনেকের কম্বিনেশন মৌসুমের সবচেয়ে ট্রেন্ডি পোশাকের রেশ এনে দিতে পারে। কিছু কিছু ক্ষেত্রে যোগ হতে পারে রুচিশীল হাতের কাজ। শুধু কাজ নয়, কাজের পর পার্টিতে চলে যাওয়া কিংবা বন্ধুদের আড্ডায় যোগ দিতেও এ পোশাক খুব মানানসই হবে।
পুরুষের জন্য হতে পারে ক্রিউ-নেক ও হেনলি টি-শার্ট, পোলো শার্ট ও শর্টস্লিভ ক্যাজুয়াল শার্ট। এ ক্ষেত্রে ভিসকোস, লিনেন, মার্সেরাইজড কটন, টপ-নোচ নিট ও ব্লেন্ডেড ফেব্রিকে তৈরি পোশাকগুলো ভিজে গেলেও শরীরে কোনো অস্বস্তি তৈরি করে না। এমনকি বাংলার বর্ষা সেলিব্রেট করতে বাঙালির চিরায়ত পোশাক শাড়ি আর পাঞ্জাবির জুড়ি নেই। ধূসর এবং সাদা জমিনের শাড়িগুলোর পাড়ে উজ্জ্বল নীল বা ফুশিয়া পিঙ্ক হতে পারে। কখনো জলভরা মেঘের মোটিফরাঙা পাড়ে থাকতে পারে রঙিন ট্যাসেলের দল। এর সঙ্গে থাকতে পারে পুরুষের ম্যাচ করা পাঞ্জাবি।
বর্ষণমুখর সন্ধ্যার পার্টির জন্য নেওয়া যায় বক্স প্লিট করা ক্রেপ স্টাইল। অথবা হালকা জর্জেট-শ্রাগের লেয়ার দেওয়া টিউনিক। ডেনিম আর টপসেই সাবলীল হলে ক্রেপের শ্রাগেই লেয়ার করা যায়। পার্টির আউটলুককে পারফেক্ট করে তুলতে পারে নান্দনিক অনুষঙ্গের পসরা। পুরুষের পার্টিওয়্যার হিসেবে রঙিন ফুলহাতা শার্ট ও এক্সক্লুসিভ পাঞ্জাবি বাছাই করা যেতে পারে। দেশের বিভিন্ন শীর্ষস্থানীয় ফ্যাশন ও লাইফস্টাইল ব্র্যান্ড এসব পণ্য বাজারে আনছে। যেমন- লা রিভ ল করেছে বর্ষার একটি বিশেষ কিউরেটেড কালেকশন ‘দি রেইনি ডে কিউরেশন’। এ ছাড়া ইয়েলো, রিচ ম্যান, আড়ং, অঞ্জনস, বিশ্বরঙ বিভিন্ন ডিজাইনের পোশাক বাজারে এনেছে। এ প্রসঙ্গে লা রিভের প্রধান নির্বাহী পরিচালক মন্নুজান নার্গিস বলেন, ‘বিশেষ উপলক্ষকে মাথায় রেখেই সম্পূর্ণ নতুন একটি সংগ্রহ তৈরি করা হয়। চলতি সামার কালেকশন (বিলঙ্গিং) থেকে বাছাই করে বর্ষার উপযোগী পোশাকগুলোই এই কিউরেশনে যোগ করা হয়েছে। যেন গ্রীষ্মের গরম এবং বর্ষার নস্টালজিয়া—দুটোই কাভার হয়।’




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com