মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ১২:৪৭ পূর্বাহ্ন
শিরোনাম ::
উপজেলা নির্বাচনে দলীয় শৃঙ্খলা ভঙ্গ করলে শাস্তি হবেই: কাদের কীটনাশক ও হরমোন ছাড়াই কৃষক পর্যায়ে টমেটো উৎপাদনে হাবিপ্রবি’র সাফল্য স্বাধীন ফিলিস্তিনের দাবিতে ছাত্রলীগের পদযাত্রা আগুন পুরোপুরি নিয়ন্ত্রণে, ৩ দিন অবজারভেশনে থাকবে সুন্দরবন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার গুণগত মান বাড়াতে কর্তৃপক্ষের প্রতি নির্দেশ রাষ্ট্রপতির অবৈধ টিভি চ্যানেল ও লাইসেন্সবিহীন বাণিজ্যিক কার্যক্রম বন্ধে কার্যক্রম শুরু পাসপোর্ট অফিসে প্রতারণা: পুলিশের এসবি পরিচয়ে টাকা আদায় দেশে বেকার বেড়েছে ১ লাখ ২০ হাজার ইউক্রেনের কাছে পারমাণবিক মহড়ার নির্দেশ পুতিনের সম্পদ অর্জনে এমপিদের পেছনে ফেলেছেন চেয়ারম্যানরা : টিআইবি

চ্যাটজিপিটিকে টেক্কা দিতে আসছে মেটার এআই মডেল

আইটি ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৭ জুলাই, ২০২৩

প্রযুক্তির অন্যতম আবিষ্কার এআই বা আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। কৃত্রিম বুদ্ধিমত্তা মানুষের মস্তিষ্কের মতো করে কাজ করে। চিন্তাশক্তি, বুদ্ধি কিংবা বিশ্লেষণ ক্ষমতা মানুষের সহজাত। কিন্তু একটি যন্ত্রকে মানুষের মতো বুদ্ধিমত্তা দিয়ে, সেটিকে চিন্তা করানো কিংবা বিশ্লেষণ করানোর ক্ষমতা দেওয়ার ধারণাটিকে সাধারণভাবে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তা বলা হয়।
এআইয়ের অন্যতম উদাহরণ চ্যাটজিপিটি। এছাড়া চ্যাটজিপিটিকে টেক্কা দিতে গুগল নিয়ে এসেছে তাদের এআই চ্যাটবট বার্ড। যা বর্তমানে লাখ লাখ মানুষ ব্যবহার করছেন। এমনকি চ্যাটজিপিটি এবং বার্ডের ব্যবহারকারী দিন দিন বেড়েই চলেছে। যে কারপ্নে এবার মেটাও হাঁটছে তাদের দেখানো পথে। নতুন এআই মডেল আনছে মেটা।
জনপ্রিয় টেক জায়ান্ট কোম্পানি মেটা নিয়ে এলো নতুন এআই মডেল লামা ২। চ্যাটজিপিটি এবং গুগল বার্ডকে টক্কর দিতেই এই উদ্যোগ। কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে যে, তাদের নতুন এই এআই মডেল লামা ২ গবেষণা এবং বাণিজ্যিক কাজের জন্য বিনামূল্যে ব্যবহার করা যাবে।
তাদের এআই লার্জ ল্যাঙ্গুয়েজ মডেলের সঙ্গে পরবর্তী প্রজন্মের পরিচয় করিয়ে দিতে এবং প্রযুক্তি তৈরি করতে, মাইক্রোসফ্টের সঙ্গে পার্টনারশিপ করেছে মেটা। যা লামা ২ নামে পরিচিত। এরই মধ্যে এর অ্যাক্সেস বিভিন্ন কোম্পানি, প্রযুক্তি ও অ্যাকাডেমিকে দিচ্ছে মেটা। যারা এআই প্রযুক্তিতে একটি উন্মুক্ত উদ্ভাবন পদ্ধতিতে বিশ্বাস করে। মেটা একটি ব্লগ পোস্টে জানিয়েছে, তারা দায়িত্বের সঙ্গে এআই মডেল নির্মাণের জন্য প্রতিশ্রুতিবদ্ধ এবং যারা লামা ২ ব্যবহার করবেন, তাদেরও সহায়তা করার জন্য প্রস্তুত মেটা। তারা মনে করছেন, বর্তমানের এআই মডেলগুলোর বিকাশের জন্য একটি উন্মুক্ত পদ্ধতি প্রয়োজন। বিশেষ করে উৎপাদনশীল জায়গায়, যেখানে প্রযুক্তি দ্রুত অগ্রসর হচ্ছে। সেখানে এআই মডেলগুলোর উপযুক্ত ব্যবহার পারবে সাফল্য আনতে। সূত্র: দ্য ভার্জ




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com