বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২:১৬ অপরাহ্ন

যে ৭ কারণে আপনার ওজন কমছে না

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় সোমবার, ৪ সেপ্টেম্বর, ২০২৩

বাড়তি মেদ ঝরিয়ে ফেলা একটি চ্যালেঞ্জিং কাজ, সন্দেহ নেই। নানা ধরনের প্রচেষ্টার পরও ওজন কমাতে ব্যর্থ হলে অনেকেই হতাশ হয়ে পড়েন। বেশ কয়েকটি কারণে ওজন কমার প্রক্রিয়া ধীরে কাজ করতে পারে। জেনে নিন কারণগুলো কী কী।
১। অস্বাস্থ্যকর খাবার খাওয়া: ওজন বৃদ্ধির অন্যতম কারণ হলো অস্বাস্থ্যকর খাবার খাওয়া। উচ্চ-ক্যালোরি কিন্তু কম পুষ্টিকর খাবার যেমন উচ্চ সোডিয়ামযুক্ত স্ন্যাকস, ফাস্ট ফুড এবং প্রক্রিয়াজাত খাবার গ্রহণ করলে ওজন বাড়ে। কেবল ক্যালোরি দিয়ে পরিপূর্ণ এই খাবারগুলো শরীরে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে না। ওজন কমাতে চাইলে খাদ্য তালিকায় রাখুন ফল, শাকসবজি, চর্বিহীন প্রোটিন এবং গোটা শস্যের মতো খাবার।
২। পর্যাপ্ত শরীরচর্চা না করা : অলস জীবনযাপন করে অতিরিক্ত কিলো ঝরানো প্রায় অসম্ভব। মেদ কমাতে চাইলে প্রতিদিন নিয়ম করে ব্যায়াম করুন। নিয়মিত শরীরচর্চা কেবল ক্যালোরি পোড়ায় না, পাশাপাশি আমাদের বিপাক এবং সামগ্রিক স্বাস্থ্যের উন্নতি করে।
৩। আবেগপ্রবণ হয়ে খাওয়া: ইমোশোনাল ইটিং বা আবেগপ্রবণ হয়ে খাওয়ার কারণে ওজন কমানো কষ্টকর হয়ে পড়ে। অনেকে স্ট্রেস, উদ্বেগ, একঘেয়েমি বা দুঃখের সাথে মোকাবিলা করার উপায় হিসেবে বেছে নেয় খাবার। এতে বাড়তি ও অস্বাস্থ্যকর খাবার খাওয়া হয়ে যায়।
৪। পর্যাপ্ত ঘুমের অভাব: ঠিক মতো ঘুম না হলে বাড়তে পারে ওজন। কারণ ঘুম ক্ষুধা ও ক্ষুধা নিয়ন্ত্রণকারী হরমোন নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। উপরন্তু, রাতে জেগে থাকলে ক্ষুধা বাড়ে এবং অতিরিক্ত খাওয়া হয়ে যায়।
৫। শারীরিক অসুস্থতার কারণে : কিছু অসুখ বিপাককে প্রভাবিত করতে পারে যা ওজন বাড়ানো সহজ এবং হ্রাস করা কঠিন করে তোলে।
৬। বাড়তি চিনি খাওয়া: চা কিংবা কফিতে চিনি খাচ্ছেন না, কিন্তু স্মুদি বা বাড়তি চিনিযুক্ত ফলের রস খাচ্ছেন? এই তরল ক্যালোরি আপনার বাড়তি ওজনের অন্যতম কারণ হতে পারে।
৭। মানসিক চাপ বেশি থাকলে: আপনার জীবনে স্ট্রেস বা দুশ্চিন্তা বেশি? তাহলে এটাও হতে পারে মেদ বাড়ার অন্যতম কারণ। মানসিক অশান্তি বা দুশ্চিন্তার কারণে এক ধরনের হরমোন রিলিজ হয় শরীরে যা মেদ বাড়ার কারণ। প্রতিদিন মেডিটেশন করার জন্য বা নিজের জন্য খানিকটা সময় রাখুন, ফুরফুরে থাকুন। স্বাস্থ্যও থাকবে ভালো। তথ্য: টাইমস অব ইন্ডিয়া




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com