শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৫:৫০ পূর্বাহ্ন
শিরোনাম ::
বগুড়া শেরপুরে আগুনে পুড়লো পঁচিশ বিঘা জমির ভুট্টা ইসলামাবাদে ভোট কারচুপি ও অনিয়মের অভিযোগে মানববন্ধন বীর মুক্তিযোদ্ধার নির্মাণাধীন দোকানে সন্ত্রাসী হামলা বাগেরহাট নানান আয়োজনে মে দিবস পালিত ভালুকা বিশেষায়িত পেঁয়াজ প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ কেন্দ্র উদ্বোধন বরিশালে জাতীয়তাবাদী শ্রমিকদলের ৪৫তম প্রতিষ্ঠা বার্ষিকী পালন কুড়িগ্রামের উলিপুরে ভুট্টা মাড়াইয়ে ব্যস্ত কৃষকেরা, দ্বিগুণ লাভের আশা নগরকান্দায় অগ্নিকান্ডে চারটি দোকান ঘর ভস্মীভূত দেশনেত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি না হলে গণতন্ত্রের মুক্তি হবে না-কেন্দ্রীয় বিএনপি যুগ্ম মহাসচিব মজিবুর রহমান সরোয়ার গলাচিপায় পুষ্টি সমন্বয় কমিটির সভা ও জাতীয় স্বাস্থ্য ও কল্যাণ দিবস পালিত

শ্লীলতা ও লাজুকতার ভূষণ

মুহাম্মদ আবু সালেহ
  • আপডেট সময় সোমবার, ১১ সেপ্টেম্বর, ২০২৩

আল্লাহ তায়ালা মানুষকে সৃষ্টির সেরা বানিয়ে কিছু স্বভাবজাত গুণ দিয়েছেন। সে গুণগুলোর মধ্যে অন্যতম হলো, হায়া-শরম, শ্লীলতা ও শালীনতা। অপর দিকে উত্তম চরিত্র মানবজীবনের অতি মূল্যবান সম্পদ, যাকে মানবজীবনের ভূষণও বলে অভিহিত করা যায়। আর উত্তম চরিত্রের ভূষণ হলো শালীনতা বা লজ্জা-শরম ও লাজুকতা।
এই লজ্জাই মানুষকে অশ্লীল ও নানামুখী খারাপ কর্ম থেকে বিরত রাখে। যার ফলে মানুষ উত্তম চরিত্রের সর্বোচ্চ শিখরে পৌঁছতে সক্ষম হয়। পক্ষান্তরে যার লজ্জা নেই তার কোনো কাজ করতে বিবেক বাধা দেয় না, ফলে সে ভালো-মন্দ কাজ সব কিছুই করা যেন তার অতি সহজ ও অসাধারণ হয়ে যায়। মন যা চায় সবই যেন করে বাধাহীনভাবে। ফলে হয়ে যায় সমাজের চোখে নিন্দিত ও ঘৃণিত।
শরম-হায়া বা লাজুকতা আল্লাহর দেয়া বান্দার প্রতি মানব চরিত্রের এক মহা গুরুত্বপূর্ণ গুণ। মানুষকে গ্রহীত ও অশোভন কর্ম পরিহারে এবং ভালো উত্তম এবং শোভনীয় কার্য সম্পাদনে শালীনতা সহায়তা ও অসম্ভব ভূমিকা রাখে। এ ব্যাপারে আল্লাহ তায়ালা বলেন- আর আল্লাহ অশ্লীলতা, মন্দ কাজ ও জুলুম থেকে নিষেধ করেন। তিনি তোমাদের উপদেশ দিচ্ছেন যেন তোমরা স্মরণ রাখতে পারো (সূরা নাহাল-৯০)। এমনিভাবে অপর এক আয়াতে মৌলিক কয়েকটি হারাম বিষয়ের আলোচনায় প্রথমে অশ্লীলতার কথা উল্লেখ করা হয়েছে। আল্লাহ তায়ালা এরশাদ করেন- বলুন, নিশ্চয়ই আমার প্রতিপালক অশ্লীল কাজ হারাম করেছেন। চাই তা প্রকাশ্যে হোক বা গোপনে (সূরা আরাফ-৩৩)
এই দুই আয়াতে অশ্লীল সব আচরণ উচ্চারণ থেকে নিষেধ করা হয়েছে এটি নিষেধের ভঙিতে শ্লীলতা ও লজ্জাশীলতা অবলম্বনের আদেশও বটে।
আব্দুল্লাহ ইবনে ওমর রা: তায়ালা হতে বর্ণিত, একদা রাসূল সা: এক আনসার ব্যক্তির পাশ দিয়ে অতিক্রম করছিলেন। তখন সে তার ভাইকে লজ্জা করার ব্যাপারে আদেশ দিচ্ছিল। এ সময় রাসূল সা: বলেন তাকে ছেড়ে দাও। কেননা লজ্জা ঈমানের অঙ্গ (তিরমিজি : ২৬১৫)।
অপর এক রেওয়ায়েত যা হজরত আবু হুরায়রা রা: থেকে বর্ণিত রাসূল সা: বলেন, ঈমানের ৭০ এর অধিক শাখা-প্রশাখা রয়েছে তন্মধ্যে সর্বোত্তম হলো ‘আল্লাহ ব্যতীত কোনো উপাস্য নেই’ এ কথা বলা ও সর্বনি¤œ হলো রাস্তা থেকে কষ্টদায়ক বস্তু সরিয়ে ফেলা। আর লজ্জা হলো ঈমানের অঙ্গ (মুসলিম : ৩৫)।
একটা সময় মেয়েদের ডেকেও রাস্তাঘাটে আনা যেত না। চাকরি বাকরি বা পুরুষের সাথে কাজ তো অনেক দূরের কথা। এখন রাস্তাঘাটে কর্মক্ষেত্র সব জায়গাতেই নারীরা ছুটছে পুরুষের সঙ্গে। আজ তো পুরো দেশব্যাপী এমন কোনো কর্মক্ষেত্র নেই বললেই চলে যেখানে নারী-পুরুষ অবাধে কর্মরত নয়।
আল্লাহ তায়ালা নারীকে দিয়েছেন সম্মান, মর্যাদা ও সব অধিকারের স্বীকৃতি। দিয়েছেন নারীর সতীত্ব রক্ষা ও মর্যাদা প্রতিষ্ঠার জন্য ব্যাপক কর্মসূচি। তাদের সম্মান মর্যাদা ও সতীত্ব অক্ষুণœ রাখতেই ইসলাম আরোপিত করেছে তাদের ওপর হিজাব ও পর্দা পালনের বিধান। এ বিধান আরোপের লক্ষ্য ও উদ্দেশ্য হচ্ছে, মূলত অশ্লীলতা ও ব্যভিচার নিরসন এবং সামাজিক অনিষ্টতা ও ফেতনা-ফাসাদ থেকে রক্ষা। নারীর প্রতি কোনো ধরনের অবিচার কিংবা বৈষম্য সৃষ্টির জন্য নয়।
হজরত আনাস রা: থেকে বর্ণিত তিনি বলেন, রাসূল সা: এরশাদ করেন, কোনো কিছুতে অশ্লীলতা তাকে শুধু কলুষিত করে। আর কোনো কিছুতে লজ্জা তাকে সৌন্দর্যম-িত করে (মুসনাদে আহমদ : ১২৬৮৯)।
প্রসিদ্ধ ঘটনা, নবী হজরত ইউসুফ আ:-এর লজ্জা ও শালীনতার কারণে শুধু জেল থেকে মুক্তি পাননি বরং তৎকালীন রাজ্যের বাদশাহিয়াত মিলেছিল ও বানিয়ে ছিলেন মিসর অধিপতি। কারণ তিনি সদা সর্বদা লজ্জাশীলতা ও লাজুকতার পরিচয় দিয়েছিলেন।
আমরাও যদি নবী ইউসুফ আ:-এর মতো ইজ্জত ও আব্রুর হেফাজত করতে পারি, গুনাহ-পাপাচার থেকে বেঁচে থাকতে পারি ও পার্থীব জীবনে লজ্জা শরম ও অশ্লীলতার প্রতি গুরুত্ব দেই এবং সব ধরনের কুপ্রবৃত্তি থেকে নিজেকে সংযত রাখি। তাহলে আমাদেরও আল্লাহ তায়ালা ইজ্জত ও সম্মানের মুকুট পরাবেন। লেখক : সহকারী মুফতি, মারকাযুদ্ দাওয়া ওয়াল ইরশাদ, ঢাকা




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com