বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৯:৫৪ অপরাহ্ন

ডায়াবেটিস নিয়ন্ত্রণে যেভাবে কাজ করে মেথি ভেজানো পানি

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ২৫ অক্টোবর, ২০২৩

রান্নাঘরের বিভিন্ন প্রাকৃতিক ভেষজ ও মসলা শারীরিক বিভিন্ন সমস্যার সমাধান করতে পারে। তেমনই এক উপাদান হলো মেথি। এটি একপ্রকার ভেষজ গাছ যা দক্ষিণ ইউরোপ ও এশিয়ায় পাওয়া যায়। এটি দেখতে হলুদাভ খয়েরিরঙা। মেথিতে থাকে থিয়ামিন, ফলিক এসিড, রিবোফ্লাভিন, নিয়াসিন, ভিটামিন এ, বি৬ ও সি। এই ভেষজে নানা ধরনের প্রয়োজনীয় মিনারেলও আছে যেমন- কপার, পটাসিয়াম, ক্যালসিয়াম, আয়রন, সেলেনিয়াম, জিঙ্ক, ম্যাঙ্গানিজ ও ম্যাগনেসিয়াম।
এছাড়া মেথি গাছের পাতায় প্রচুর পরিমাণে ভিটামিন কে পাওয়া যায়। মেথির বীজও যেমন স্বাস্থ্যের জন্য উপকারী, ঠিক এর পাতাতেও আছে নানা ধরনের পুষ্টি উপাদান। সবার রান্নাঘরেই মেথি বীজ থাকে। তরকারি, আচার থেকে শুরু করে বিভিন্ন খাবার তৈরিতে ব্যবহৃত হয় মেথি। তবে অনেকেরই হয়তো অজানা, সকালে মেথির বীজ ভেজানো পানি খালি পেটে পান করারও অনেক উপকারিতা আছে। মেথির পানিকে একটি জাদুকরী ওষুধ হিসেবে বিবেচনা করা হয়, যা ওজন কমাতে সাহায্য করে। এমনকি কোলেস্টেরল ও রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে। মেথির বীজে থাকে প্রোটিন ও নিকোটিনিকের মতো পুষ্টি উপাদান। যা খুশকি, টাক পড়া, চুল পড়া ও মাথার ত্বকের বিভিন্ন সমস্যার চিকিৎসায় ব্যবহৃত হয়। মেথির বীজ কোষ্ঠকাঠিন্য, ঠান্ডা, গলা ব্যথার মতো বিভিন্ন সমস্যা সারাতেও সাহায্য করে।
ডায়াবেটিস নিয়ন্ত্রণে কীভাবে কাজ করে মেথির পানি? মেথি বীজ রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে জাদুকরী কাজ করে। ফোরও-আইএলই নামক একটি বিরল ধরনের অ্যামিনো অ্যাসিড আছে, যা শুধু মেথির বীজে পাওয়া যায়। গবেষকদের মতে, ফোরও-আইএলই এর কিছু অ্যান্টি-ডায়াবেটিক গুণ আছে। এটি ইনসুলিন নিঃসরণ বাড়াতে পারে। কোম ইউনিভার্সিটি অব মেডিকেল সায়েন্সের ইরানি গবেষকরা পরামর্শ দিয়েছেন, মেথির বীজ ডায়াবেটিস চিকিৎসায় ব্যবহার করা যেতে পারে।
স্তন্যদানকারীদের জন্যও মেথির পানি বিশেষ উপকারী। এর পাশাপাশি ওজন কমানো থেকে শুরু করে চুল পড়ার সমস্যা ও ত্বকের বিভিন্ন সমস্যারও সমাধান করে মেথি। সূত্র: এনডিটিভি




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com