মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ০৩:৪৬ অপরাহ্ন
শিরোনাম ::
বরিশালে জেলা প্রশাসনের আয়োজনে সর্বজনীন পেনশন মেলার উদ্বোধন শরীয়তপুর পল্লী বিদ্যুৎ সমিতির কর্মকর্তা-কর্মচারীদের অনির্দিষ্টকালের জন্য কর্মবিরতি ও বিক্ষোভ ফটিকছড়িতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে নিহত ও অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্তদের পাশে ইউএনও মোজাম্মেল হক চৌধুরী কিশোরগঞ্জে শহীদ পরিবারের জায়গাজমি জবরদখল বাড়িঘর ভাঙচুর ও লুটপাটের অভিযোগ নিরাপদ সড়ক চাই দাউদকান্দি শাখার পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা টমেটো চাষে কৃষক ফিরোজের বাজিমাত, ঝুঁকছেন অন্য কৃষকরাও দাউদকান্দিতে আন্তঃজেলা ডাকাত দলের ৫ সদস্য গ্রেফতার তৃতীয় দিনের মতো চলছে সুন্দরবনের আগুন নেভানোর কাজ বাড়ির ভিতর স্বল্প পরিসরে মাছচাষে তিনগুণ লাভে খুশি মাছচাষী শরীয়তপুর সদর উপজেলাকে একটি আধুনিক উন্নত মডেল রূপে গড়ে তুলবো-উজ্জ্বল আকন্দ

স্মরণ : নূরুল মোমেন

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শুক্রবার, ২৪ নভেম্বর, ২০২৩

প্রখ্যাত নাট্যকার নূরুল মোমেনের জন্ম বুড়োইচ গ্রাম, যশোরে ২৫ নভেম্বর ১৯০৬ সালে। এখন গ্রামটি ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলায়। জমিদার পরিবারে তার জন্ম। পিতা ডাক্তার নূরুল আরেফিন। ঢাকা মুসলিম গভর্নমেন্ট হাইস্কুল থেকে ম্যাট্রিকুলেশন (১৯২৪), ঢাকা ইন্টারমিডিয়েট কলেজ থেকে আইএসসি (১৯২৬), ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএ (১৯২৯) এবং কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বিএল (১৯৩৬) ডিগ্রি লাভ করেন। চাঁদপুর নিবাসী ডেপুটি ম্যাজিস্ট্রেট অজিহ উদ্দিন আহমদের কন্যা আমেনা খাতুনের সাথে পরিণয় সূত্রে আবদ্ধ হন ১৯৩৬ সালে। অতঃপর কলকাতা হাইকোর্টে আইন ব্যবসায়ে যোগ দেন। ১৯৪৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগের অধ্যাপক নিযুক্ত হন। ১৯৪৮ সালে উ”চশিক্ষা লাভের জন্য ইংল্যান্ড গমন এবং ১৯৫১ সালে লন্ডন বিশ্ববিদ্যালয় থেকে আইনে এমএ ডিগ্রি অর্জন করেছিলেন। লন্ডনে অব¯’ানকালে বিবিসির বাংলা অনুষ্ঠানে শিশুদের আসর পরিচালনা করেছেন। শেষের দিকে এক বছর তদানীন্তন পাকিস্তান দূতাবাসের শিক্ষা কর্মকর্তা ছিলেন। বিলেত থেকে দেশে ফিরে এসে কিছুকাল সরকারি চাকরিতে নিয়োজিত থাকার পর আবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইনের অধ্যাপনায় যোগ দেন।
১৯৭২ সালে ৬৬ বছর বয়সে অধ্যাপনা থেকে অবসর গ্রহণ করেন। তিনি পাকিস্তানের রাষ্ট্রীয় অখ-তা ও মুসলিম ঐতিহ্যের দৃঢ়সমর্থক ছিলেন। সামাজিক সঙ্কটের পটভূমিকায় অন্তর্দ্বন্দ্বমূলক নাট্য-চরিত্র অঙ্কন করে বিপুল খ্যাতি অর্জন করেন। রূপান্তর (১৯৪৭), নেমেসিস (১৯৪৮), যদি এমন হতো (১৯৬০), নয়া খান্দান (১৯৬২), আলোছায়া (১৯৬২), শতকরা আশি (১৯৬৭), আইনের অন্তরালে (১৯৬৭), যেমন ই”ছা তেমন (১৯৭০) ইত্যাদি নূরুল মোমেনের রচিত নাটক। রম্য-সাহিত্যের রচয়িতা হিসেবেও প্রসিদ্ধি লাভ করেছেন। বহুরূপী (১৩৬৫), নরসুন্দর (১৯৬১), হিং টিং ছট (প্রথম ও দ্বিতীয় খ- ১৯৭০) ইত্যাদি তার রম্য-গ্রš’। নাটকে বাংলা একাডেমি পুরস্কার (১৯৬১) লাভ করেছেন।
পাকিস্তান সরকার কর্ত”ক সিতারা-ই-ইমতিয়াজ (১৯৬৭) এবং বাংলাদেশ সরকার কর্ত”ক তাকে একুশে পদক (১৯৭৮) প্রদান করা হয়। তিনি ১৯৮৯ সালের ১৬ ফেব্রুয়ারি ঢাকায় ইন্তেকাল করেন। বাংলাদেশে আধুনিক নাট্যচর্চার অগ্রদূত হিসেবে তিনি ‘নাট্যগুরু’ অভিধায় সম্মানিত।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com