মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৮:২৮ অপরাহ্ন
শিরোনাম ::
মুসলিম স্থাপত্যের অপূর্ব নিদর্শন ৫ টাকার নোটে মুদ্রিত নওগাঁর কুসুম্বা মসজিদ ভালুকায় কৃষকদের মাঝে কৃষি উপকরণ বিতরণ মেলান্দহে অভ্যন্তরীণ বোরো ধান:চাল সংগ্রহের শুভ উদ্বোধন জলঢাকায় কৃষকদের ফসলি জমির ধান নষ্ট পরিবেশ অধিদপ্তর ছাড়পত্র নেই তবুও চলছে ইট ভাটা ভোটারদের আস্থা চেয়ারম্যান প্রার্থী মোটরসাইকেল প্রতীকের এস এম মুইদুল ইসলামের উপর কালীগঞ্জে ৪ কোটি টাকার রাস্তায় নিম্নমানের ইট ব্যবহারের অভিযোগ খাদ্য ও শস্য পণ্য উৎপাদন বাড়াতে পারলে,দেশের আর্থিক অগ্রগতি বাড়বে-এস এম শাহজাদা এমপি আবারও ‘আওয়ামী লীগের সাজানো বিষ্ফোরক মামলায়’ পিরোজপুর জেলা যুবদলের সদস্য সচিব সহ যুগ্ম আহ্বায়ক-১ কারাগারে জগন্নাথপুরে মাদ্রাসার ফলাফল সন্তোষজনক জমে উঠছে পিরোজপুরে দ্বিতীয় ধাপের নির্বাচনী প্রচার প্রচারণা

‘বাংলাদেশে ১৬ বছরে বৈধ-সুষ্ঠু নির্বাচন হয়নি’ নতুন নির্বাচন চান অস্ট্রেলিয়ার এমপি

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২৪

বাংলাদেশে গত ১৬ বছরে কোনো বৈধ ও সুষ্ঠু নির্বাচন হয়নি। অস্ট্রেলিয়ার উচিত, বাংলাদেশ সরকারকে নতুন নির্বাচন অনুষ্ঠানের আহ্বান জানানো। সম্প্রতি অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েল্‌স পার্লামেন্টে উত্থাপিত ‘নোটিশ অফ মোশনে’ দেশটির গ্রিনস দলের এমপি অ্যাবিগেল সেলিনা বয়েড এমন মন্তব্য করেছেন।
অ্যাবিগেল বয়েডের কার্যালয়ের পলিসি এন্ড পার্লামেন্টারি এডভাইজার পেরিজ কামু প্রেরিত ভিডিওতে এমপিকে বলতে শোনা যায়: ১. এই সংসদ যেনো আমলে নেয় যে: এ. বাংলাদেশে গত ১৬ বছরে কোনো বৈধ ও সুষ্ঠু নির্বাচন হয়নি। যার মধ্যে রয়েছে গত ০৭ই জানুয়ারি অনুষ্ঠিত সবচেয়ে সাম্প্রতিক নির্বাচন যার মধ্য দিয়ে শেখ হাসিনা টানা চতুর্থবার এবং সবমিলিয়ে প মবারের মতো ক্ষমতায় রয়েছেন। বি. ২০২৩ সালে বাংলাদেশের বিরোধী দলের নেতৃবৃন্দসহ গণতন্ত্রের অধিকারের জন্য (লড়াই করা) হাজার হাজার গণতন্ত্রপন্থী কর্মীকে অন্যায়ভাবে গ্রেপ্তার করা হয়েছিল, কারাগারে পাঠানো হয়েছিল। সি. ০৭ জানুয়ারির নির্বাচনটি বাংলাদেশের ১২তম সাধারণ নির্বাচন। এতে উল্লেখযোগ্যভাবে ভোটার উপস্থিতি কম ছিল। বিরোধী এবং গণতন্ত্রপন্থী কর্মীদের দুই দিনের সাধারণ ধর্মঘট এবং বয়কটের মধ্যে এটি অনুষ্ঠিত হয়। অনেকের যুক্তিতে নির্বাচনটি ছিল সম্পূর্ণ একতরফা। ডি. প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের মতে, এই নির্বাচনে সামগ্রিকভাবে ভোটার উপস্থিতি ছিল ৪০% এর কম। ২০১৮ সালের নির্বাচনে যেখানে ৮০% এরও বেশি ভোটার উপস্থিতি ছিল।
ই. অস্ট্রেলিয়ার সরকার বাংলাদেশের জাতীয় নির্বাচন নিয়ে একটি বিবৃতি জারি করেছে। এতে উল্লেখ করা হয়েছে যে, সাত জানুয়ারির নির্বাচন এমন এক পরিবেশে অনুষ্ঠিত হয়েছে যেখানে সকল মানুষ অর্থপূর্ণ এবং উল্লেখযোগ্যভাবে অংশগ্রহণ করতে পারেন নি৷ বিবৃতিতে বাংলাদেশের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করার জন্য সরকারের প্রতি আহ্বান জানানো হয়।
২. এই সংসদ যেনো-এ. বাংলাদেশের সাম্প্রতিক নির্বাচন যেভাবে অগণতান্ত্রিক পদ্ধতিতে অনুষ্ঠিত হয়েছে তা নিয়ে গভীর হতাশা ও উদ্বেগ প্রকাশ করে। যেনো বাংলাদেশ সরকারকে নতুন নির্বাচন অনুষ্ঠানের আহ্বান জানায় যাতে সকল বাংলাদেশি অবাধে এবং গণতান্ত্রিকভাবে অংশগ্রহণ করতে পারেন।
বি. নিশ্চিত করে যে, বিশ্বজুড়ে অবাধ, সুষ্ঠু এবং গণতান্ত্রিক নির্বাচনের আহ্বান জানানোতে এবং রাজনৈতিক নিপীড়ন, দমন-পীড়ন ও সহিংসতায় ক্ষতিগ্রস্ত সকল মানুষের প্রতি সংহতি প্রকাশ করতে অস্ট্রেলিয়ার দায়িত্ব রয়েছে। নিজের উক্ত বক্তব্যটি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্ট করে অ্যাবিগেল বয়েড এমপি তার সাথে স্লোগান জুড়ে দিয়েছেন ‘ডেমোক্রেসি নাউ ফর বাংলাদেশ’।
প্রসঙ্গত, এর আগে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের দিন এক তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি ‘এটি কোনো সত্যিকারের নির্বাচন নয়’ মন্তব্য করে বলেছিলেন, “বাংলাদেশে ভোটগ্রহণ শুরু হয়েছে। কিন্তু, এটা সত্যিকারের নির্বাচন নয়। বাংলাদেশে এবং সারা বিশ্বে গণতন্ত্রের জন্য আমাদের লড়াই চালিয়ে যেতে হবে। এই পৃথিবীতে গণতন্ত্রের জন্য এটি বিশাল এক বছর। লাইনে অনেক কিছু আছে।”




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com