রবিবার, ১২ মে ২০২৪, ১১:০৫ অপরাহ্ন

ইসলামী দাওয়াতের পক্ষে সাহিত্য

ড. মাহফুজুর রহমান
  • আপডেট সময় শুক্রবার, ২৩ ফেব্রুয়ারী, ২০২৪

রাসূল সা: নবীরূপে প্রেরিত হওয়ার সময় আরব দেশে সাহিত্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বুদ্ধিবৃত্তিক উপাদান ছিল। তৎকালীন সমাজে-আসমায়ীর বর্ণনা মতে- কবিদের সামাজিক অবস্থান ছিল মুমিন সমাজে নবীদের অবস্থানের মতো। এ কারণেই তখন কাফেররা সাহিত্যকে ইসলামের দাওয়াতের বিরুদ্ধে অস্ত্র হিসেবে ব্যবহার করছিল। এরূপ অবস্থায় মুসলিম কবিরাও ইসলামের দাওয়াতের পক্ষে অবস্থান নিয়ে এগিয়ে এসেছিলেন। এদেরই একজন হলেন হাকিম ইবনে উমাইয়্যা। তিনি মক্কায় বনি উমাইয়্যা ইবনে আবদে শামসের বন্ধু হিসেবে বসবাস করতেন। তাদের মধ্যে মর্যাদা ও সম্মানের অধিকারী ছিলেন, সমাজে মান্যগণ্য ব্যক্তি ছিলেন। তিনি নবী সা:-এর পক্ষাবলম্বন করে কবিতার চারটি চরণ লিখেছিলেন। ইবনে ইসহাক ও ইবনে হেশাম তাদের সিরাত গ্রন্থে তা সঙ্কলন করেছেন। তিনি কবিতার চরণগুলোতে তার নিজের গোত্রকে এ ব্যাপারে সতর্ক করেছিলেন যে, তারা যে মুহাম্মদ সা:-এর বিরোধিতা করছে, তার প্রতি অসদাচরণ করছে, তার প্রতি বিদ্বেষপূর্ণ ও শত্রুতামূলক আচরণ করছে, তা ঠিক নয়। এ বিষয়ে তিনি তাদেরকে স্পষ্ট জানিয়ে দিয়েছিলেন, তার অবস্থান মুহাম্মদ সা:-এর পক্ষে। এমনকি এ বিষয়ে তাকে তাদের আগের বন্ধুত্ব ত্যাগ করতে হলে তিনি তাই করবেন। তারা যে তাকেও এ জন্য হুমকি দিচ্ছেন তিনি তার জন্য ভীত ও সন্ত্রস্ত নন। কারণ এখন তিনি আল্লাহর জন্য নিজেকে উৎসর্গ করেছেন। এ প্রসঙ্গে তিনি বলেন :
‘সত্যের ওপর অটল কোনো সত্য কিছু আছে কি? কোনো ক্রুদ্ধ হেদায়াতের বাণীর শ্রোতা আছে কি? এমন কোনো ভদ্রলোক আছেন কি নিকটবর্তী আত্মীয় ও দূরবর্তী লোকেরা যার সান্নিধ্যে কল্যাণ আশা করতে পারেন? আমি নিজেকে অবমুক্ত করে নিয়েছি, তোমাদের শত্রুতামূলক আচরণ থেকে। তোমরা তার (মুহাম্মদের) প্রতি শত্রুতা করতে থাকলে আমি তোমাদের ছেড়ে যাব, আমি আমার মুখম-ল ও কণ্ঠস্বর এক আল্লাহর উদ্দেশ্যে উৎসর্গ করব, এমনকি বন্ধু-বান্ধবদের পক্ষ থেকে কোনো ভীতিকর সংবাদ আমাকে ভীতসন্ত্রস্ত করলেও।
এভাবেই কবিতা রাসূল সা: ও সাহাবিদের পাশে দাঁড়িয়েছিল। রাসূল সা: ও মুসলমানদের পক্ষাবলম্বন করেছিল। মুসলমানদের মনোবল শক্তিশালী করতে সহযোগিতা করেছিল। তাদেরকে নতুন ধর্ম ইসলাম গ্রহণে সাহস জুুগিয়েছিল। এতসব হয়েছিল মক্কায়। আর যখন রাসূল সা: মদিনায় হিজরত করে একটি ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠা করলেন, মুসলমানরা সে রাষ্ট্রের ছায়াতলে নিরাপদে স্বাধীনভাবে তাদের ইবাদত-বান্দেগি করতে লাগলেন। কিছুটা আরাম-আয়েশে বিনা বাধায় দিন যাপন করতে লাগলেন, তখন মক্কার সব মুশরিক তাদের শিকড় সমূলে উপড়ে ফেলার সিদ্ধান্ত নিলো। তারা মদিনার দিকে তাদের সেনাবাহিনী পাঠানোর সিদ্ধান্ত নিলো। তাদের বাড়িঘরে গিয়ে তাদের সমূলে ধ্বংস করে দেয়ার উদ্যোগ নিলো এবং ইসলাম ও মুসলমানদের ধ্বংস করার জন্য সব ধরনের অস্ত্র ব্যবহার করতে শুরু করল। তখন তাদের কবি-সাহিত্যিকরা তাদের কবিতা ও সাহিত্যকে রাসূল ও ইসলামের কুৎসা এবং নিন্দায় ব্যবহার করতে শুরু করল। তারা এর মাধ্যমে ইসলামে দীক্ষিত হতে ইচ্ছুক লোকগুলোকে ইসলাম গ্রহণ থেকে বিরত রাখতে চাইল। কারণ বিভিন্ন কাফেলা কবিতাগুলো নানা দিকে নিয়ে যাবে, ফলে তা বিভিন্ন গোত্রের কাছে ছড়িয়ে পড়বে। ফলে গোত্রগুলো ইসলাম গ্রহণের পথে বাধা হবে। কারণ তারা ইসলাম গ্রহণ করলে এ কবিরা তাদের বিরুদ্ধে ইজ্জত ও সম্মানহানিকর নিন্দামূলক কবিতা লিখবে। এ অবস্থা দেখে নবী সা: তাঁর আনসারী সাহাবিদের উদ্দেশে বললেন, ‘যারা রাসূল সা:-কে তাদের অস্ত্রশস্ত্র দিয়ে সহযোগিতা করছে তারা কি পারে না তাকে তাদের মুখের ভাষা তথা কবিতা দিয়ে সহযোগিতা করতে?’ এ কথা শুনে হাসসান রা: এগিয়ে এসে বললেন, হে আল্লার রাসূল! আমিই আপনাকে আমার কবিতা দিয়ে সহযোগিতা করব। তখন নবী সা: তাকে বললেন, ‘তুমি আবু বকরের কাছে যাও, তিনি তোমাকে তাদের বংশ পরিচয়, তাদের ইতিহাস-ঐতিহ্য ইত্যাদি বিষয়ে জানাবেন। তা জেনে তুমি তাদের কুৎসা ও নিন্দাগাথা রচনা করবে। আর জিবরাইল তোমার সাহায্যে এগিয়ে আসবেন।’ এরপর হাসসান ইবনে সাবেত এগিয়ে আসেন তার কবিতা দিয়ে নবী সা: ও ইসলামকে সহযোগিতা করার জন্য। তার সাথে সম্পৃক্ত হলেন কবি কা’ব বিন মালেক ও আব্দুল্লাহ ইবনে রাওয়াহা। এই তিনজনের উদ্যোগে কাফেরদের বিরুদ্ধে ইসলামের পক্ষে অনেক কবিতা লিখিত হয়। সে সময় ইসলামের মহত্ব ও ইসলামী আকিদার শ্রেষ্ঠত্ব প্রমাণ করে অনেক কবিতা লেখা হয়। তাতে জনগণকে ইসলাম গ্রহণে উদ্বুদ্ধ করা হয়। আর যারা ইসলাম ও মুসলমানদের বিরুদ্ধে অবস্থান নিয়েছিল, তাদের মুখোশ খুলে দেয়া হয়।
কবিতার পাশাপাশি গদ্য-সাহিত্যও ইসলামের সেবায় এগিয়ে আসে ইসলামের একেবারে প্রথম যুগ থেকেই। রাসূল সা: নিজে তাঁর দাওয়াতি বক্তৃতাগুলো গদ্য ভাষায় দিতে থাকেন। হাদিস ও সিরাত গ্রন্থগুলোতে তাঁর হাদিসগুলোর সাথে সাথে তাঁর অনেক খুতবা বা বক্তৃতাও সঙ্কলিত হয়। এসব বক্তৃতার সাহিত্য ও শৈল্পিক মূল্য কারো কাছে অবিদিত নয়। নবী সা: মদিনায় হিজরত করে একটি নতুন রাষ্ট্র প্রতিষ্ঠার পর গদ্য সাহিত্য ইসলামের সেবায় নতুন মোড় নেয়। কখনো বক্তৃতা, ওয়াজ-নসিহত, আবার কখনো বিভিন্ন গোত্র ও রাষ্ট্রপ্রধানদের কাছে পত্র ও চিঠির মাধ্যমে, আবার কখনো রাজনৈতিক ও সামাজিক চুক্তিপত্র লিখনের মাধমে। আবার কখনো তার কিছু কিছু হাদিস তার কোনো সাহাবিদের জন্য লেখার মাধ্যমে।
সাহাবিদের যুগেও সাহিত্য ইসলামের সেবায় বড় ধরনের ভূমিকা পালন করেছে ইসলামবিরোধীদের বিরোধিতার প্রতিবাদ করে তাদের উত্থাপিত অভিযোগ খ-ন করেছে; মুবাল্লিøগদের উৎসাহ দান করেছে এবং মুজাহিদদের জিহাদে উদ্বুদ্ধ করেছে। সাহাবিরা কঠিন মুহূর্তে সাহিত্যকে উত্তম অস্ত্র হিসেবে ব্যবহার করেছেন। কারণ সাহিত্য হলো মানব মনে প্রভাব সৃষ্টিকারী একটি অন্যতম শিল্প। কাদেসিয়া যুদ্ধের সময় মুসলিম সেনা অধিনায়ক সা’দ ইবনে আবু ওয়াক্কাস আল-কুরআনের কারি, বুদ্ধিজীবী ও গণ্যমান্য মুসলিম নেতাদের মুসলিম সৈনিকদের সামনে নিয়ে আসেন। কেবল তাদের নিয়ে এসেই ক্ষ্যান্ত হননি; বরং তাদের সাথে কবি ও বক্তাদেরও নিয়ে আসেন এবং তারা যুদ্ধকালে সৈনিকদের উদ্বুদ্ধ করার জন্য কবিতা পাঠ করেন ও বক্তৃতা শোনান। এসব কবিদের মধ্যে শাম্মাহ ও খুতাইয়্যা ও আউছ ইবনে মাযা এবং আবদু ইবনে তৈয়বও ছিলেন। তিনি তাদের যুদ্ধের ময়দানে নিয়ে যান। তাদেরকে সেখানে পাঠানোর আগে বলেন, আপনারা যুদ্ধের ময়দানে গিয়ে যুদ্ধের সময় আপনাদের ও তাদের জন্য যা কল্যাণকর তা শোনাবেন। আপনারা আরব জাতির কবি ও বক্তা। তাদের বুদ্ধিজীবী ও সমাজপতি। আপনারা সৈনিকদের কাছে যান তাদেরকে জিহাদ সম্পর্কে আপনাদের কথা শোনান, তাদের জিহাদে উদ্বুদ্ধ করুন। তখন তারা জিহাদের ময়দানে গিয়ে তা-ই করলেন। একের পর এক কবি ও বক্তারা গিয়ে তাদের জিহাদের জন্য উদ্বুদ্ধ করতেন থাকলেন। হাফেজ ও কারিরা জিহাদসংশ্লিষ্ট আয়াতগুলো তিলাওয়াত করে শোনাতে থাকলেন।
সা’দ ইবনে আবু ওয়াক্কাস সাহিত্যকে জিহাদের ময়দানে ব্যবহার করার ক্ষেত্রে সবচেয়ে বড় কাজটি করেছেন কারিদেরকে দিয়ে। তিনি কারিদেরকে আদেশ দিয়েছিলেন যাতে তারা সৈনিকদের কাতারে গিয়ে সূরা জিহাদ পড়ে শোনান। অথচ সব মুসলমান সৈনিকেরই সূরাটি মুখস্থ ছিল। তারা সৈনিকদের সূরাটি পড়ে শোনালে সৈনিকদের মধ্যে অন্য রকম আবেগ সৃষ্টি হয়। তখন তাদের প্রথম কাতারের সৈনিকরা দ্বিতীয় কাতারের সৈনিকদের তা পড়ে শোনান। আর তারা তৃতীয় কাতারের সৈনিকদের পড়ে শোনান। এভাবে প্রত্যেক সৈনিক সূরাটি শুনে উদ্বুদ্ধ হন এবং তাদের হৃদয়ে অসাধারণ প্রভাব পড়ে। এভাবেই সাহিত্য প্রত্যেক যুগেই ইসলামের কল্যাণে ব্যবহৃত হতে থাকে। সাহিত্য নাস্তিক ও ধর্মদ্রোহীদের বিরুদ্ধে অবস্থান নেয়। আল কুরআন সৃষ্টি কি-না এ বিতর্কের সময় সৃষ্টি না হওয়ার পক্ষে সাহিত্য শক্ত অবস্থান নেয় এবং যা বলা আবশ্যক তাই বলতে থাকে। সত্যের পক্ষাবলম্বনকারীদের সহায়তায় অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করে।
যেদিন মুসলমানদের বিরুদ্ধে খ্রিষ্টানরা (ক্রুসেড) যুদ্ধারম্ভ করে সেদিনও সাহিত্য মুসলমানদের যুদ্ধে উদ্বুদ্ধ করতে থাকে। মুসলমানদের যুদ্ধ চালিয়ে যাওয়ার জন্য নানাভাবে উৎসাহিত করে।
তাতারিদের আক্রমণের সময়ও সাহিত্যের ভূমিকা কিছুতেই ক্রুসেড যুদ্ধের সময়ের ভূমিকার চেয়ে কম ছিল না। এভাবেই সাহিত্য প্রত্যেক যুগে তার ভূমিকা পালন করেছে ইসলামের পক্ষে এবং ইসলামের সেবায়। সর্বাবস্থায় সাহিত্য ও ইসলামের সম্পর্ক ছিল বন্ধুত্বের ও হৃদ্যতার। রাসূল সা: নিজেই তাকে ইসলামের সেবায় ব্যবহার করেছিলেন। এরপর সাহাবিরা এবং তাদের পরে অন্যান্য মুসলমানরা তাকে ইসলামের খেদমতে ব্যবহার করেছেন। তাই ইসলাম কখনো সাহিত্য প্রসঙ্গে নেতিবাচক অবস্থান নেয়নি। তবে হ্যাঁ, ইসলাম তাকে প্রথম দিন থেকেই কিছু দিকনির্দেশনা দান করেছে। সাহিত্যিকদের তা মানতে বাধ্য করেছে; যাতে সাহিত্য মানুষের জন্য কল্যাণকর এবং উপকারী বিষয়ে পরিণত হয়। ইসলামের এই নির্দেশনা ও আদেশ নিষেধ মেনে চলার কারণেই নবী সা:-এর যুগ থেকে এমন এক ইসলামী সাহিত্যের সৃষ্টি হয়েছে, যা যুগে যুগে জনহিতকর বলে প্রমাণিত হয়েছে। মানুষের মনে বিশ্বাস স্থাপনে, তাদের নৈতিকতা গঠনে বিরাট ভূমিকা রেখেছে। সেই সাহিত্যই হলো ইসলামী সাহিত্য। লেখক : অধ্যাপক, ইসলামী বিশ্ববিদ্যালয়, কুষ্টিয়া




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com