বুধবার, ২৯ মে ২০২৪, ০২:২৬ পূর্বাহ্ন
শিরোনাম ::
চট্টগ্রামে ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকের অফিসারদের নিয়ে ইনভেস্টমেন্ট প্রসিডিউর বিষয়ক প্রশিক্ষণ কমসুচি রাজশাহীতে ‘জাল নোট সনাক্তকরণ ও প্রচলন প্রতিরোধে’ আইএফআইসি ব্যাংকের কর্মশালা বিশেষ সিএসআর ফান্ডের আওতায় কৃষকদের আর্থিক সহায়তা প্রদান করলো সাউথইস্ট ব্যাংক নারীদের গৃহস্থালির কাজের স্বীকৃতি দেওয়া হবে: অর্থ প্রতিমন্ত্রী চুয়াডাঙ্গায় বাজারে উঠতে শুরু করেছে বিভিন্ন জাতের লিচু সাতক্ষীরায় রেমালের ব্যাপক তান্ডব ; ঢাল হয়ে রক্ষা করেছে সুন্দরবন ব্রাহ্মণবাড়িয়ায় এবার ঈদে ১৫’শ কোটি টাকার পশু বেচাকেনার আশা সরকারের কাছের লোকেরাই সিন্ডিকেট করে জনগণের পকেট কাটছে : নজরুল ইসলাম এ সরকার দেশের অর্থনীতিকে একেবারে ধ্বংস করে দিয়েছে : রিজভী ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়াতে নেতাকর্মীদের নির্দেশ ওবায়দুল কাদেরের

দাঁত না মাজলে হতে পারে হার্ট অ্যাট্যাক

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় সোমবার, ১৮ মার্চ, ২০২৪

দাঁতের স্বাস্থ্য ভালো রাখতে নিয়মিত এর পরিচর্যা প্রয়োজন। আর না হলেই বাড়বে বিপদ। বেশ কিছু গবেষণায় দেখা গেছে, দাঁতের স্বাস্থ্যের সঙ্গে ডায়াবেটিস, হৃদরোগ এমনকি, ক্যানসারেরও যোগ আছে। গবেষণা বলছে, প্রতিবছর লাখ লাখ মানুষ মুখের ক্যানসারেও আক্রান্ত হন। এই ক্যানসারের মূল কারণই হলো তামাক খাওয়ার অভ্যাস ও দাঁতের প্রতি অযত্ন ও অবহেলা। ওরাল হেল্থ অবসারভেটারির একটি সমীক্ষা অনুযায়ী, শুধু ৪৫ শতাংশ ভারতীয় দিনে দুবার করে দাঁত মাজেন। যেখানে চিন, কলম্বিয়া, ইতালি ও জাপানের মতো দেশে ৭৮-৮৩ শতাংশ মানুষ দুবেলা নিয়ম করে ব্রাশ করেন।
এই সমীক্ষায় আরও ধরা পড়েছে, যাদের মধ্যে মিষ্টিজাতীয় খাবার খাওয়ার প্রবণতা অনেক বেশি তাদের দাঁতে বেশি ক্ষতি হয়। দাঁতের ক্যাভিটি থেকেই আলসার, শরীরে ভিটামিন বি’র ঘাটতি, আয়রনের ঘাটতির মতো সমস্যাও হয়।
দাঁতের যত্ন নেবেন কীভাবে? প্রতিদিন দুবার দু’মিনিট ধরে দাঁত ব্রাশ করুন। সকালে ঘুম থেকে ওঠার পরে ও রাতে খাবার খাওয়ার ৩০ মিনিট পরে। অবশ্যই নরম ব্রাশ ব্যবহার করতে হবে। তিন মাস পর পর ব্রাশ পরিবর্তন করা উচিত। পাশাপাশি নয়, উপর-নীচে ব্রাশ করতে হবে। যে কোনো খাবার খাওয়ার পরে ভালো করে পানি দিয়ে কুলকুচি করতে হবে। কুলকুচি করার সময়ে আঙুল দিয়ে মাড়ি ম্যাসাজ করতে হবে।
খুব মিষ্টিজাতীয় বা আঠালো খাবার বা পানীয় এড়িয়ে চলতে হবে। বেশি করে জল পান করতে হবে। লেবু ও পেয়ারা জাতীয় ফল বেশি করে খাওয়া উচিত। কারও মুখে বেশি ধারালো দাঁত থাকলে, তা ঘষে ঠিক করে নিতে হবে। সূত্র: আমেরিকান একাডেমি ফর ওরাল সিস্টেমিক হেলথ




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com