বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫:১৩ অপরাহ্ন

বছরের সেরা কিছু পাসওয়ার্ড ম্যানেজার

আইটি ডেস্ক:
  • আপডেট সময় সোমবার, ১ এপ্রিল, ২০২৪

সাইবার হামলার যুগে ব্যক্তিগত সব তথ্য সুরক্ষিত রাখা গুরুত্বপূর্ণ। এসব তথ্যের মধ্যে পাসওয়ার্ড অন্যতম। তথ্য সুরক্ষায় পাসকির ব্যবহার শুরু হয়েছে। তবে সব পরিষেবায় এটি চালু হতে আরো সময় লাগবে। সেদিক বিবেচনায় পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহার করা সুবিধাজনক। কিন্তু ২০২২ সালে লাস্টপাসে সাইবার হামলার পর পাসওয়ার্ড ম্যানেজার ব্যবহারও অনিরাপদ হয়ে উঠেছে। যে কারণে হালনাগাদ ভার্সনের ম্যানেজার ও এগুলোর সুবিধার বিষয়ে অবগত থাকা প্রয়োজন।
বিটওয়ার্ডেন: একই সঙ্গে বিশ্বাসযোগ্যতা, নিরাপত্তা ও সহজে ব্যবহারযোগ্য প্লাটফর্ম চাইলে বিটওয়ার্ডেন অন্যতম অপশন। এর ফ্রি ও পেইড দুটি ভার্সন রয়েছে। ফ্রি ভার্সনে সাধারণ সব ফিচারই ব্যবহার করা যাবে। এখানে পাসওয়ার্ড সংরক্ষণে কোনো সীমাবদ্ধতা নেই এবং একাধিক ডিভাইসে এটি ব্যবহার করা যাবে।
ওয়ানপাসওয়ার্ড: সাইবারনিরাপত্তা বিশ্লেষকদের মতে, বিটওয়ার্ডেন না থাকলে ওয়ানপাসওয়ার্ড এগিয়ে থাকত। তবে ফিচার বা সুবিধার দিক থেকে এটিও পিছিয়ে নেই। প্রথমত এটি তথ্য সংরক্ষণে শুধু মাস্টার পাসওয়ার্ডের ওপর নির্ভরশীল না। এতে আলাদা গোপন কি কোড ব্যবহার করতে হয়। প্রথমবার সাইন আপ করার সময় এ কোড তৈরি হয়ে থাকে। যে কারণে অ্যাকাউন্ট খোলার সময় এ কোড সংরক্ষণে সতর্কবার্তা দেয়া হয়। যেকোনো একটি ডিভাইসে অ্যাকাউন্ট চালু থাকলে কিউআর কোড স্ক্যান করার মাধ্যমে নতুন ডিভাইস যুক্ত করা যাবে।
এনপাস: অন্যান্য ম্যানেজার অ্যাপের তুলনায় এনপাস অনেকটাই আলাদা। সাধারণ পাসওয়ার্ড সংরক্ষণে কোম্পানিগুলো সার্ভার দিয়ে থাকে। তবে এনপাস ব্যবহারকারীদের আলাদা লোকেশন নির্বাচনের সুবিধা দেয়। এর ফলে যে কেউ চাইলে গুগল ড্রাইভ, ড্রপবক্স, মাইক্রোসফট ওয়ানড্রাইভ থেকে শুরু করে যেকোনো ক্লাউড লকার ব্যবহার করতে পারবে।
ড্যাশলেন: ড্যাশলেন দুটি দিক থেকে সুরক্ষা নিশ্চিত করে থাকে। পাসওয়ার্ড ম্যানেজার ছাড়াও অ্যাপটি ভিপিএন পরিষেবা দিয়ে থাকে, তবে এজন্য প্রিমিয়াম সাবস্ক্রিপশন গ্রহণ করতে হবে। ফলে এটি ব্যবহারকারীদের যেকোনো পাবলিক ওয়াই-ফাই নেটওয়ার্ক নিরাপদে ব্যবহার নিশ্চিত করে থাকে। এতে পাসকি ফিচারও রয়েছে।
কিপাস বা কিপাসডিএক্স: এটি অনেক পুরনো ও প্রতিষ্ঠিত পাসওয়ার্ড ম্যানেজমেন্ট সিস্টেম। এনপাসের মতো এতেও পাসওয়ার্ড সংরক্ষণে নির্দিষ্ট কোনো সার্ভার নেই। ব্যবহারকারী তার পছন্দ অনুযায়ী জায়গায় তথ্য সংরক্ষণ করতে পারবে।
গুগল পাসওয়ার্ড ম্যানেজার: অ্যান্ড্রয়েডে সাধারণ বিল্ট ইন সিস্টেম হিসেবে গুগল পাসওয়ার্ড ম্যানেজার থাকে। এটি ব্যবহৃত হলেও প্রযুক্তিবিশারদদের মতে সাইবার হামলার শিকার হলে এখানে থাকা সব তথ্য চুরি হয়ে যাবে। তবে অনলাইন ছাড়া অফলাইনেও গুগল পাসওয়ার্ড তথ্য সংরক্ষণ করে থাকে। অ্যান্ড্রয়েড পুলিশ অবলম্বনে




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com