শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৮:১৪ অপরাহ্ন
শিরোনাম ::
পটুয়াখালীর দুমকিতে জলাবদ্ধতায় চাষাবাদ ব্যহত চিন্তিত কৃষকরা খা-খা রোদে স্থবির জনজীবন পর্যটকশূন্য শ্রীমঙ্গল, পর্যটনখাতে ব্যাপক ক্ষতি কোটা আন্দোলনে নিহতদের স্মরণে গাইবান্ধায় শোকর‌্যালি গরমে দাপটে শিশুরা ঝুঁকছে আইসক্রিমে বগুড়া সদর উপজেলা প্রশাসন ও পরিষদের আয়োজনে ১৫০০ জন খেটে খাওয়া দুঃস্থ মানুষের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ গাছ পৃথিবী এবং মানুষের জীবনে এক অমূল্য সম্পদ-এস.এম. শাহজাদা (এমপি) সন্ত্রাস ও সহিংসতার সাথে আমাদের সাধারণ শিক্ষার্থীদের সাথে কোন সম্পৃক্ততা নেই-ববি কোটা আন্দোলন সমন্বয়কারী-সুজয় শুভ নাজিরপুর যুদ্ধ দিবসে বীর শহীদদের বিনম্র শ্রদ্ধা ডিইউজে’র সাংগঠনিক সম্পাদক সাঈদ খানকে গ্রেফতার:বিএফইউজে ও ডিইউজে’র তীব্র নিন্দা ও প্রতিবাদ

দৈনন্দিন জীবনে চলাফেরায় নিজের মর্যাদা অটুট রাখুন

ফজল মুহাম্মদ, টরন্টো, কানাডা
  • আপডেট সময় বুধবার, ১৫ মে, ২০২৪

কখনোই অন্য মানুষের উপর নির্ভর থাকা উচিত নয়। কোন মানুষ যখন অন্যের ওপর নির্ভরশীল হয় , সমাজ তাকে পরগাছা বনি আদম মনে করে । তেমনি ভাবে কোন রাজনৈতিক দল বা গোষ্ঠী বা কোন রাষ্ট্র যদি একতরফা ভাবে অন্য গোষ্ঠীর বা রাষ্ট্রের ওপর দীর্ঘ কাল নির্ভরশীল হয়ে পড়ে বা তখন ঐ দল বা গোষ্ঠী অথবা রাষ্ট্রের মান মর্যাদা কমতে থাকে । আমাদের হিমালয়ান উপমহাদেশে ১৯৪৭ সালের পর বেশ কিছু রাষ্ট্রের নতুন নামে পরিচিতি লাভ করেছে আর এতে বৃটেনের সহযোগিতার মাধ্যমে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি লাভ করেছে । এতে মানচিত্রের সীমানা নির্ধারিত হয়েছে বটে, কিন্তু আজ অবধি ঐসব ছোট ছোট রাষ্ট্রগুলোকে পশ্চিমাবিশ্বের নেতারা তাদের নতুন অর্থনৈতিক কলোনী মনে করে । আর ঐসব দেশের উপনেবেশিক নেতারা পশ্চিমাবিশ্বের বিভিন্ন দেশের গোলামী করতে মনে হচ্ছে এখনো সুখ অনুভব করেন!
পক্ষান্তরে যে মানুষ বা দল বা গোষ্ঠী বা রাষ্ট্র অন্য কারো উপর বেশি দিন নির্ভরশীল থাকে না তারা সমাজে বেশি বেশি সম্মান। ১৯৬০ এর দশকে মালেশিয়া,ইন্দোনেশিয়,সিংগাপুর আমাদের দখিন এশিয়ার বিভিন্ন দেশ থেকে অনেক পিছিয়ে ছিল। কিন্তু মাত্র তিন দশকের মধ্যে মানে ১৯৯০ দশকের মাঝামাঝি ঐসব দশ গুলো সব সূচকে আত্মনির্ভরশীল হয়ে গেছে ।
আসিয়ান ভুক্ত বিভিন্ন দেশ আমাদের অনেক পরে স্বাধীনতা পেলেও তাদের রাজনীতি এখন তারাই নিজেদের মতো করেন। ভিন দেশী সাদা চামড়ার পশ্চিমাবিশ্বের নেতারা সেখানে গিয়ে রাজনৈতিক বা অর্থনৈতিক ছবক দিতে পারেন না । কারণ ঐসব দেশের রাজনৈতিক দল বা সরকার অন্য কোন গোষ্ঠী বা রাষ্ট্রের ওপর নির্ভরশীল থাকেন না। এখন সিংগাপুর আর মালেশিয়া নিজেদের রাজনীতি ও অর্থনীতি নিজেরাই পরিচালনা করেন । নিজেকে ব্যস্ত রাখা মানে আমাদের কাজ আমরাই করবো , এখানে ভিন দেশী কারো ছবক শুনতে বা মানতে না যাওয়া । কারণ বিদেশি লগ্নি কারী এনজিওর গড ফাদার গংদের যদি আমরা সব সময়ই মাঠে ময়দানে কথা বলার সুযোগ দেই বা ওদের সাথে যখন তখন মিটিং এ সময় দেয়া হয় ; তবে আমাদের নিজেদের মর্যাদা আর থাকে না । তাই নেতা হিসেবে বা দেশ হিসেবে নিজেদের ইজ্জত ও সম্মান রক্ষায় এখনই মনোনিবেশ করা উচিত । কোন মানুষ বা দল বা গোষ্ঠী বা রাষ্ট্রের নিজ নিজ সামাজিক ,ধর্মীয় রীতি নীতি কে যথাযথ সম্মান প্রদর্শন করে তাদের রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক বিকাশ সাধনে দূরদর্শী পরিকল্পনা করা উচিত । আর এটা এগিয়ে নিয়ে যেতে হলে সমাজ ও রাষ্ট্রের সবার মতামতের প্রতি সম্মান প্রদর্শন করে সহযোগিতা, ইনসাফ কায়েম করতে হবে । আমাদের বিশাল তরুণ দলকে কর্ম পাগল বাহিনী হিসেবে গড়ে তোলার উদ্যোগ নিতে হবে । আত্মমর্যাদা ওদের শিখাতে হবে।
সমাজের মানুষের কল্যাণের জন্য অতি সতর্ক ভাবে শিক্ষা ও চিকিৎসা খাতকে সেবা মুলক রাখতে হবে । কখনো কোন ভাবেই এই দুই খাতকে কর্পোরেট জগতের লুটেরা বণিকদের হাতে লাগামহীন ভাবে ছেড়ে দেয়া যাবে না । আমাদের এই বিপুল ও বিশাল তরুণ তরুণীদের যদি নৈতিকতার শিক্ষা এবং কর্ম উপযোগী শিক্ষা দিয়ে দক্ষ জনশক্তিকে দুনিয়ার দেশে দেশে পাঠানো যায়; তাহলে মাত্র এক দশকে বাংলাদেশের অর্থনৈতিক অবস্থার আমুল পরিবর্তন ঘটবেই ইনশাআল্লাহ ।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com