বুধবার, ২৫ সেপ্টেম্বর ২০২৪, ০১:২২ পূর্বাহ্ন
শিরোনাম ::
বিএফইউজে সভাপতি রুহুল আমিন গাজী আর নেই সংস্কারে সরকারকে সহযোগিতা করা হবে যেন ১৮ মাসের মধ্যে নির্বাচন হতে পারে: সেনাপ্রধান দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের সাথে বিএনপির বৈঠক টাকা ছাপালে সাময়িক স্বস্তি মিলবে, সমস্যার সমাধান হবে না: গভর্নর নতুন নারী প্রধানমন্ত্রী পেল শ্রীলঙ্কা চকরিয়ায় যৌথবাহিনীর অভিযান চলাকালে সন্ত্রাসী হামলায় সেনা কর্মকর্তা লেফটেন্যান্ট তানজিম ছরোয়ার নির্জন নিহত মানিকগঞ্জে প্রতিবন্ধিতা বিষয়ক সভা নকলার নবাগত ওসিকে জামায়াতের ফুলেল শুভেচ্ছা পিরোজপুর জেলা বিএনপির সদস্য সচিব গাজী ওয়াহিদুজ্জামান লাভলু’র বিরুদ্ধে নানা ধরনের অপ্রপ্রচারের অভিযোগ শ্রীমঙ্গলে মিটার টেম্পারিং করে গ্যাস চুরির দায়ে মেরিগোল্ড সিএনজি পাম্প থেকে সংযোগ বিচ্ছিন্ন

বাংলাদেশের জনগণের পাশে আছি: শাফকাত মুনীর

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শনিবার, ১০ আগস্ট, ২০২৪

‘আমরা যে কোনো মূল্যে সব সংখ্যালঘুদের সুরক্ষিত রাখার বিষয়টি নিশ্চিত করবো। দ্য ওয়্যারে বর্ষীয়ান সাংবাদিক করণ থাপারকে দেয়া সাক্ষাৎকারে একথা জানান বাংলাদেশের বিশিষ্ট বৈদেশিক নীতি বিশেষজ্ঞ তথা বাংলাদেশ ইনস্টিটিউট অফ পিস এন্ড সিকিউরিটি স্টাডিজের সিনিয়র ফেলো শাফকাত মুনীর। ভারত-বাংলাদেশ সম্পর্ককে ঘনিষ্ঠভাবে অনুসরণকারী মুনীর যোগ করেছেন যে, এটি এমন একটি বিষয় যা বাংলাদেশ সর্বদা গুরুত্ব দিয়ে এসেছে। একইসঙ্গে মুনীর জানান, ‘বাংলাদেশের জনগণের পাশে আছি এমন জরুরি বার্তা দেয়ার সাথে নয়াদিল্লির নিজের স্বার্থ জড়িয়ে আছে। নয়াদিল্লিকে অবশ্যই উপলব্ধি করতে হবে যে ঢাকায় একটি নতুন অধ্যায়ের সূচনা হয়েছে এবং অধ্যাপক মুহাম্মদ ইউনূসের নতুন সরকারের কাছে পৌঁছাতে গেলে বাস্তবকে ভুলে গেলে চলবে না।” করণ থাপারকে দেয়া ৩০ মিনিটের সাক্ষাৎকারে, শাফকাত মুনীর শেখ হাসিনা সরকারের পতন থেকে নতুন অন্তর্র্বতী সরকারের প্রকৃতি ও চরিত্র সম্পর্কে নানা বিষয় তুলে ধরেছেন। তিনি মনে করেন, ভারত এবং শেখ হাসিনার ভবিষ্যত সম্পর্কে অধ্যাপক ইউনূসের কী মনোভাব পোষণ করেন তা গুরুত্বপূর্ণ। বাংলাদেশের ভবিষ্যত সরকার বা বাংলাদেশের জনমত হাসিনাকে প্রত্যার্পণের সুযোগ দেবে কিনা তাও মাথায় রাখতে হবে। মুনীর এই বিদ্রোহকে “গড়হংড়ড়হ জবাড়ষঁঃরড়হ” বা “বর্ষা বিপ্লব” বলে উল্লেখ করেছেন। তার মতে , শেখ হাসিনার পতনের জন্য এই বিদ্রোহের ভূমিকা থাকলেও এটি বাংলাদেশ জাতীয়তাবাদী দল এবং জামায়াত দ্বারা প্রতিনিধিত্বকারী ইসলামী মৌলবাদী শক্তির দ্বারা চালিত কোনো ফ্রন্ট নয়। তিনি আরও বলেন, যে অন্তর্র্বতীকালীন সরকারের সদস্যরা শপথ গ্রহণ করেছে, তাতে বিএনপি বা জামায়াতের কোনো সদস্য নেই।
একইভাবে, মুনীর স্পষ্টভাবে বলেছেন যে, শেখ হাসিনার পতনে পাকিস্তানের আইএসআই বা চীন বা অন্য কোনও বিদেশী শক্তির ভূমিকা ছিল এমন দাবি করা ভুল। বিশিষ্ট বৈদেশিক নীতি বিশেষজ্ঞ মুনীর বলেন, নতুন অন্তর্র্বতী সরকার স্বাধীন, এমনকি এটি সেনাবাহিনীর তত্ত্বাবধানেও পরিচালিত নয়। তিনি বিশেষভাবে মনে করিয়ে দেন , সেনাপ্রধান নিজেই ড. ইউনূসের অধীনস্থ।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com