বৃহস্পতিবার, ২৫ ফেব্রুয়ারী ২০২১, ০৯:৪৪ অপরাহ্ন




ওয়ানডের চূড়ান্ত দল ঘোষণা বাংলাদেশের

স্পোর্টস ডেস্ক:
  • আপডেট সময় শনিবার, ১৬ জানুয়ারী, ২০২১




ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের চূড়ান্ত দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। ১৮ সদস্যের দলে প্রথমবারের মতো সুযোগ পেয়েছেন তিন ক্রিকেটার। তাদের মধ্যে একজন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়ী দলের পেসার শরিফুল ইসলাম। অন্য দুজন আরেক তরুণ পেসার হাসান মাহমুদ ও স্পিনিং অলরাউন্ডার মেহেদী হাসান।

মেহেদী হাসান ও হাসান মাহমুদের জাতীয় দলের হয়ে টি-টোয়েন্টি খেলা হলেও শরিফুল প্রথমবারের মতো সুযোগ পেয়েছেন জাতীয় দলে। গতকাল (শনিবার) বিকেলে এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের দল ঘোষণা করেছে বিসিবি।
কয়েকদিন আগে অনুশীলনে বাঁ হাতে আঘাত পাওয়া তাসকিন আহমেদও আছেন ওয়ানডে দলে। শনিবার দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে বোলিং করলেও ঝুঁকি এড়াতে ফিল্ডিং করেননি এই পেসার। ওয়ানডের সিরিজের জন্য ২৪ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করেছিল বিসিবি। সেই দল ছোট করে ১৮ জনে নামিয়ে এনেছেন নির্বাচকরা। ইনজুরির কারণে বাদ পড়েছেন যুব বিশ্বকাপজয়ী পারভেজ হোসেন ইমন। এছাড়া প্রাথমিক দল থেকে বাদ পড়েছেন আল আমিন হোসেন, মোসাদ্দেক হোসেন, নাসুম আহমেদ, ইয়াসির আলী ও নাঈম শেখ।
দলে টপ অর্ডর ব্যাটসম্যানের আধিক্য বেশি থাকায় নাঈমের কপাল পুড়েছে। প্রথম প্রস্তুতি ম্যাচে ৪৩ রান করার পর দ্বিতীয় প্রস্তুতি ম্যাচেও তার ব্যাট থেকে এসেছে ৫০ রানের ইনিংস। তবুও চূড়ান্ত দলে জায়গা হয়নি এই টপ অর্ডার ব্যাটসম্যানের। এছাড়া অফস্পিনিং অলরাউন্ডার মেহেদী হাসানকে প্রথমবারের মতো সুযোগ করে দিতে মোসাদ্দেককে বাদ দিতে হয়েছে। দুটি প্রস্তুতি ম্যাচ দেখে নির্বাচকরা ওয়ানডে সিরিজের দল ঘোষণা করেছেন। প্রথম প্রস্তুতিতে হাসান মাহমুদ ও শরিফুল দুর্দান্ত বোলিং করে নির্বাচকদের আগেই বার্তা দিয়ে রেখেছিলেন। অন্যদিকে গত কয়েক মৌসুর ধরে মেহেদী হাসান ব্যাট-বলে দারুণ পারফরম্যান্স করে আসছিলেন। এর পুরস্কার হিসেবে ওয়ানডে দলে সুযোগ মিললো এই অলরাউন্ডারের।
মেহেদী জাতীয় দলের হয়ে চারটি টি-টোয়েন্টি খেলেছেন। কুড়ি ওভারে তার পারফরম্যান্স অবশ্য খুব ভালো নয়। চার ম্যাচে ১ উইকেট আর ১১ রান করেছেন। যদিও ঘরোয়া ক্রিকেটে সাম্প্রতিক সময়ে ব্যাট ও বলে দারুণ করছেন এই ক্রিকেটার। ২১ বছর বয়সী হাসান মাহমুদ জাতীয় দলের জার্সিতে একটি টি-টোয়েন্টি খেলেছেন। গত বছর জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র ম্যাচে ৪ ওভার বোলিং করে ২৫ রান খরচায় উইকেটশূন্য ছিলেন। বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে ৯ ম্যাচে ১১ উইকেট নেওয়া এই পেসারের সাম্প্রতিক পারফরম্যান্স দারুণ। গত কয়েকদিনের অনুশীলনে তামিম-সাকিবদের কঠিন সময় দিয়েছেন তিনি। যুব বিশ্বকাপজয়ী পেসার শরিফুলেরও বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ অসাধারণ কেটেছে। ১০ ম্যাচে ১৬ উইকেট নিয়ে সেরাদের তালিকার চতুর্থ নম্বরে ছিলেন তিনি।
২০ জানুয়ারি ওয়ানডে দিয়ে শুরু হবে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজের লড়াই। শেষ দুটি ওয়ানডে ২২ ও ২৫ জানুয়ারি। প্রথম দুই ম্যাচ মিরপুরে হলেও শেষটি হবে চট্টগ্রামে। বন্দরনগরীতেই শুরু হবে দুই ম্যাচের টেস্ট সিরিজ। প্রথম টেস্ট ৩ ফেব্রুয়ারি। ১১ ফেব্রুয়ারি শেষ টেস্ট খেলতে ঢাকায় ফিরবে দুই দল। বাংলাদেশের ওয়ানডে দল: তামিম ইকবাল (অধিনায়ক), সাকিব আল হাসান, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, লিটন দাস, মাহমুদউল্লাহ, আফিফ হোসেন, সৌম্য সরকার, তাসকিন আহমেদ, রুবেল হোসেন, তাইজুল ইসলাম, মোস্তাফিজুর রহমান, মেহেদী হাসান মিরাজ, সাইফউদ্দিন, মেহেদী হাসান, হাসান মাহমুদ ও শরিফুল ইসলাম।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com