শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৬:০৬ অপরাহ্ন
শিরোনাম ::
মাধবদীতে লোডশেডিং ও গরমে ব্যাপক চাহিদা বেড়েছে চার্জার ফ্যানের বৃষ্টি প্রার্থনায় অঝোরে কাঁদলেন বরিশালের মুসল্লিরা আদিতমারীতে গ্রাম আদালত ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালা নওগাঁয় বোরো ধানের সোনালী শীষে দুলছে কৃষকের স্বপ্ন ছড়ার পানিই ভরসা পাহাড়ি জনগোষ্ঠীর চকরিয়ায় একাধিক অভিযানেও অপ্রতিরোধ্য বালুখেকো সিন্ডিকেট রবি মওসুমে নওগাঁ জেলায় ৮৮ হাজার ১১০ মেট্রিকটন ভূট্টা উৎপাদনের প্রত্যাশা কটিয়াদীতে প্রচন্ড তাপ প্রবাহ, বৃষ্টির জন্য সালাতুল ইসস্তিকা বরিশালে দাপদাহে স্বাস্থ্য সুরক্ষার্থে শেবাচিম হাসপাতালে জনসচেতনতামূলক প্রচারণা শুরু কালীগঞ্জে রাতের অন্ধকারে কৃষি জমির মাটি লুট

দেশে ষড়যন্ত্র হয়েছে, হচ্ছে: তথ্যমন্ত্রী

শাহজাহান সাজু:
  • আপডেট সময় শুক্রবার, ১৯ ফেব্রুয়ারী, ২০২১

সবাইকে সতর্ক থাকার আহ্বান জানিয়ে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, দেশে ষড়যন্ত্র হয়েছে, হচ্ছে। সে বিষয়ে সবাইকে সতর্ক থাকতে হবে। গতকাল বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবে ‘ভাষা আন্দোলনে বঙ্গবন্ধু’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। ড. হাছান মাহমুদ বলেন, নেতিবাচক সংবাদ শুধুই হতাশার কথা বলে। এর ফলে তরুণরা আশাহত হন।

তিনি বলেন, ১৯৪৮ সালেই বঙ্গবন্ধু ভাষা আন্দোলনের জন্য গ্রেপ্তার হয়েছিলেন। কারাগার থাকার সময়েও তিনি ভাষা আন্দোলনে নেতৃত্ব দিয়েছিলেন। ভাষার জন্য আন্দোলনকারীদের গ্রেপ্তারের প্রতিবাদে তিনি কারাগারে অনশনও করেছিলেন।
তথ্যমন্ত্রী বলেন, ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর এসব অবদানের কথা দীর্ঘদিন জনসম্মুখে প্রকাশ করা হয়নি। প্রকাশ না করাটা ছিলো অন্যায়, যারা এ কাজ করেছেন তারা অন্যায় করেছেন।
তিনি বলেন, বঙ্গবন্ধুর লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারের রোজনামচা’ এবং এখন যেসব সিক্রেট ডকুমেন্ট প্রকাশিত হচ্ছে, সেগুলো পড়লে বোঝা যায়Íবঙ্গবন্ধু পাকিস্তান সৃষ্টির পর পরই বাংলাদেশের স্বাধীনতার কথা চিন্তা করেছিলেন এবং সেই লক্ষ্যেই কাজ করেছেন।
সম্প্রতি ভারত সফরের অভিজ্ঞতা তুলে ধরে ড. হাছান মাহমুদ বলেন, ভারতের মানুষের এক সময় বাংলাদেশের বিষয়ে ভুল ধারণা ছিলো। কিন্ত এখন তারা স্বীকার করেন, বাংলাদেশ সর্বক্ষেত্রে ভারতের চেয়ে এগিয়ে গিয়েছে। কিন্তু দেশের অনেকের তা স্বীকার করতে লজ্জা হয়। জাতীয় প্রেসক্লাব আয়োজিত এ সেমিনারে বিশেষ অতিথি ছিলেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. বিশ্বজিৎ ঘোষ ও বাংলা একাডেমির সভাপতি শামসুজ্জামান খান।
সেমিনারে ‘বঙ্গবন্ধুর নেতৃত্বে রাষ্ট্রভাষা আন্দোলন’ শিরোনামে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সৌমিত্র শেখর। জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিনের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন প্রেসক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক মাঈনুল আলম। অনুষ্ঠান সঞ্চালনা করেন জাতীয় প্রেসক্লাবের নির্বাহী সদস্য আইয়ূব ভুঁইয়া।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com