মঙ্গলবার, ০২ মার্চ ২০২১, ১২:৫১ পূর্বাহ্ন
শিরোনাম ::
জলঢাকায় কাঁচা রাস্তাটি পাকা হয়নি ৪৫ বছরেও পানির অভাবে হিলি হাসপাতালে, দুর্ভোগ চরমে রোগীরা কুড়িগ্রামে বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে জাতীয় বীমা দিবস পলিত সৈয়দপুর পৌরসভায় প্রথম নারী মেয়র আ’ লীগের রাফিকা আকতার জাহান আদমদীঘিতে সজনে গাছে নয়ন জুরানো ফুল ফুটেছে লাকসামে জাতীয় বীমা দিবস পালিত চকরিয়ায় স্বাধীনতা মঞ্চ ও বঙ্গবন্ধু ও বাংলাদেশ কর্নার’ উদ্ভোধন করে মাতারবাড়ী কয়লা বিদ্যুৎ কেন্দ্র পরিদর্শনে হানিফ গাজীপুর জেলার জন্মদিনে সাবেক রাষ্ট্রপতি এরশাদের প্রতি কতৃজ্ঞতা ও সাবেক এমপি পত্নীকে ফুলেল শুভেচ্ছা পুরান ঢাকায় ছাত্রদলের ব্যাপক বিক্ষোভ, পুলিশের বাধায় পণ্ড মধুপুরে বীজ ধানের মূল্য বৃদ্ধির দাবিতে মানববন্ধন




কৃষিতে ৩৭২ কোটি টাকা প্রণোদনা দিয়েছে সরকার

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় সোমবার, ২২ ফেব্রুয়ারী, ২০২১




প্রণোদনা কর্মসূচীর আওতায় চলতি অর্থবছরে প্রায় ৫৭ লাখ কৃষকের মধ্যে ৩৭২ কোটি টাকার প্রণোদনা বিতরণ করেছে সরকার। কৃষি মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে সোমবার বলা হয়, মোট ২৩ লাখ ৬৪ হাজার বিঘা জমি এ কর্মসূচীর আওতায় এসেছে। করোনাভাইরাসের মহামারী মোকাবেলা ও বন্যার ক্ষয়ক্ষতি পুষিয়ে নিতে এবং উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে এ প্রণোদনা দেওয়া হয়েছে। প্রণোদনার আওতায় বীজ, চারা, সারসহ বিভিন্ন কৃষি উপকরণ ও আনুষঙ্গিক সহায়তা রয়েছে।

কৃষি মন্ত্রণালয়ের নিয়মিত বাজেট কৃষি পুনর্বাসন সহায়তা খাতের বরাদ্দ হতে এ প্রণোদনা বিতরণ করা হয়। ৩৭২ কোটি টাকার মধ্যে করোনাভাইরাসের মহামারী ও বন্যার ক্ষয়ক্ষতি পুষাতে দেয়া হয়েছে ১১২ কোটি টাকার প্রণোদনা। রবি মৌসুমে মাসকলাই, মুগ, সূর্যমূখী, সরিষা ও ভূট্টাসহ অন্যান্য ফসলের উৎপাদন বৃদ্ধিতে দেয়া হয়েছে ৯০ কোটি টাকার প্রণোদনা। এছাড়াও বোরো ধানের আবাদ ও উৎপাদন বৃদ্ধিতে বিনামূল্যে বীজ সহায়তা বাবদ ১৩৬ কোটি টাকা, পেঁয়াজের উৎপাদন বৃদ্ধিতে ২৫ কোটি টাকা এবং ৬১ জেলায় একই পরিমাণে হাইব্রিড বোরো ধান চাষের জন্য ৯ কোটি টাকার প্রণোদনা বিতরণ করা হয়েছে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com