বুধবার, ২৬ জুন ২০২৪, ১০:৫২ অপরাহ্ন
শিরোনাম ::
সোনাগাজীতে ভূমি সেবায় শ্রেষ্ঠত্বের পুরস্কার পেলেন নজরুল ইসলাম পাঁচবিবিতে পাট ও পাট বীজচাষিদের প্রশিক্ষণ সহায়তা কেন্দ্র (আসা নাক) জামালপুরের সাধারণ সম্পাদক কাউছারের বিরুদ্ধে একযোগে অনাস্থা ফুলপুরে রাস্তার কাজে গাফেলতি জনদুর্ভোগ চরমে মুন্সীগঞ্জে মিথ্যা মামলা প্রত্যাহার ও হত্যাকান্ডের প্রকৃত আসামীদের গ্রেফতারের দাবীতে মানববন্ধন জামালপুরের মেষ্টা উচ্চ বিদ্যালয়ের এডহক কমিটি বাতিল দাবিতে অভিভাবকদের বিক্ষোভ কালিয়া পৌরসভার বাজেট ঘোষণা জলঢাকায় পাট চাষি প্রশিক্ষন শ্রীমঙ্গলে সোসাইটি ফর এনভায়রনমেন্ট অ্যান্ড হিউম্যান ডেভেলপমেন্ট এর প্রকল্প সমাপনী ও প্রকাশনা কুড়িগ্রামে স্কুল পর্যায়ে বিতর্ক কুইজ ও চিত্রাংকন প্রতিযোগীতা

ভারতের টিকা বিতরণ নীতিমালার সমালোচনা

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় রবিবার, ২৫ এপ্রিল, ২০২১

এ মুহূর্তে বিশ্বের অন্যান্য দেশে করোনার টিকা রফতানি স্থগিত রেখেছে ভারত। গত ২৪ মার্চ এ নিয়ে প্রথম আনুষ্ঠানিক সিদ্ধান্তের কথা জানায় দেশটি। এ সিদ্ধান্তের কারণে পুনেভিত্তিক সেরাম ইনস্টিটিউট থেকে অন্যান্য দেশে কভিডের টিকা সরবরাহ বন্ধ রয়েছে। বিশ্বের শীর্ষ টিকা উৎপাদনকারী প্রতিষ্ঠান থেকে সরবরাহ বন্ধ হয়ে যাওয়ার বিষয়টি এরই মধ্যে বৈশ্বিক স্বাস্থ্য খাতে বড় ধরনের উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। আশঙ্কা তৈরি হয়েছে ভারতের স্থানীয় পর্যায়ে সরবরাহ অব্যাহত রাখা নিয়েও। এর পেছনে মূলত কাঁচামাল সংকটকেই দায়ী করছে সেরাম। সেরাম উৎপাদিত করোনার টিকার কাঁচামালের বড় উৎস যুক্তরাষ্ট্র। মার্চের প্রথম সপ্তাহ থেকেই এসব কাঁচামাল রফতানি বন্ধ রেখেছে ওয়াশিংটন। এজন্য প্রয়োগ ঘটানো হয়েছে যুদ্ধকালীন বিশেষ এক আইনের। এ নিয়ে বর্তমানে বাইডেন প্রশাসনের সঙ্গে আলোচনা অব্যাহত রেখেছে ভারত। যদিও এ বিষয়ে বাইডেন প্রশাসনের ‘আমেরিকা ফার্স্ট’ নীতির কারণে খুব একটা সুবিধা করে উঠতে পারছে না।
ভারতে বর্তমানে কভিড-১৯-এর প্রাদুর্ভাব অত্যন্ত ভয়াবহ আকার ধারণ করেছে। বিশ্বে করোনা সংক্রমণের গতি এখন ভারতেই সবচেয়ে বেশি। বিশেষজ্ঞরা বলছেন, এ অবস্থায় দেশটিতে টিকার সরবরাহ অব্যাহত রাখা অত্যন্ত জরুরি হয়ে পড়েছে। কিন্তু তাতে বাদ সাধছে কাঁচামালের সংকট। সেরাম বলছে, মূলত এ সংকটের কারণেই অন্যান্য দেশে প্রতিশ্রুতিমাফিক টিকা সরবরাহ করা সম্ভব হচ্ছে না। অন্যদিকে ভারতের স্থানীয় পর্যায়ে সরবরাহের মতো পর্যাপ্ত উৎপাদন অব্যাহত রাখা নিয়েও বড় ধরনের আশঙ্কা তৈরি হয়েছে। অথচ কিছুদিন আগেও সেরামের টিকা হয়ে উঠেছিল ভারতের আঞ্চলিক কূটনীতির সবচেয়ে বড় হাতিয়ার। পর্যবেক্ষকরাও বলছেন, আঞ্চলিক ভূরাজনীতিতে চীনকে পেছনে ফেলতে গিয়ে ভ্যাকসিন কূটনীতির যথেচ্ছ প্রয়োগ করেছে ভারত। অন্যদিকে ভারত থেকে টিকা ক্রয়ের জন্য বাংলাদেশসহ কয়েকটি দেশ আগাম অর্থও পরিশোধ করে রেখেছিল। কিন্তু এসব দেশকে এখন আর প্রতিশ্রুত টিকা সরবরাহ করতে পারছে না সেরাম ইনস্টিটিউট।
এর আগে ফেব্রুয়ারি থেকেই কোনো কোনো দেশে আগাম বিক্রীত বা প্রতিশ্রুত টিকার সরবরাহ কমিয়ে এনেছিল ভারত। আগামী জুনের আগে এ রফতানি পুনরায় শুরু হওয়ার সম্ভাবনা ক্ষীণ বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। অন্যদিকে সমালোচকরা বলছেন, রফতানি নিষেধাজ্ঞা আরোপের পরও বিভিন্ন দেশে টিকা সরবরাহ করেছে ভারত। তবে তা প্রতিশ্রুতি বা বাণিজ্যিক ভিত্তিতে নয়, ‘কূটনৈতিক উপহার’ হিসেবে।
বর্তমানে এ টিকার কারণেই বড় আরেক কূটনৈতিক পরীক্ষায় পড়ে গিয়েছে ভারত। কাঁচামাল সরবরাহ চালুর বিষয়ে ওয়াশিংটনকে রাজি করাতে পারছে না নয়াদিল্লি। ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করও বলছেন, ভারতের নিজের প্রয়োজনেই অন্যান্য দেশকেও প্রতিশ্রুতিমাফিক টিকা সরবরাহ অব্যাহত রাখা জরুরি।
গত সপ্তাহেই অল ইন্ডিয়া ম্যানেজমেন্ট অ্যাসোসিয়েশনের (এআইএমএ) এক অনলাইন সম্মেলনে তিনি বলেন, পররাষ্ট্রমন্ত্রী হিসেবে আমি অন্য দেশগুলোর সঙ্গে বিশেষত বড় কয়েকটি দেশের সঙ্গে এ বিষয়ে আলোচনা চালিয়ে যাচ্ছি। তাদের বলছি, দয়া করে আপনারা ভারতে টিকা উৎপাদনের জন্য কাঁচামাল সরবরাহ অব্যাহত রাখুন। এর কারণ হলো এর সঙ্গে বৈশ্বিক সরবরাহ চেইনের বিষয়টি জড়িত। শুধু নির্দিষ্ট এক ভৌগোলিক সীমানায় উৎপাদন হয়, এমন জিনিস খুব কমই রয়েছে। খুব কম সমাজই দাবি করতে পারেÍ‘আমরা স্বয়ংসম্পূর্ণ। অন্য কারো প্রতি নির্ভরতার প্রয়োজন আমাদের নেই।’
এ সময় তিনি আরো বলেন, আমি কীভাবে গোটা বিশ্ব ঘুরে ঘুরে বলতে পারিÍ‘আপনারা সরবরাহ চেইন চালু রাখুন। আমি আপনাদের কাছে শুধু কাঁচামাল চাইছি। কিন্তু টিকা দেব না।’ এ কথা কি বলা সম্ভব? কূটনৈতিক সূত্রের বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানাচ্ছে, কাঁচামাল রফতানি পুনরায় চালুর জন্য ওয়াশিংটনের প্রতি বারবার আবেদন জানিয়েছে নয়াদিল্লি। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেনের সঙ্গে এ নিয়ে আলোচনাও হয়েছে সুব্রামনিয়াম জয়শঙ্করের। তবে এখন পর্যন্ত এ বিষয়ে যুক্তরাষ্ট্রকে নিজ অবস্থান থেকে টলানো সম্ভব হয়নি।
এদিকে যুক্তরাষ্ট্রও এ নিয়ে নিজের অবস্থান ব্যাখ্যা করেছে। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, আমরা এখন মার্কিন নাগরিকদের কার্যকর ও সফলভাবে টিকা দেয়ার বিষয়টিকে সর্বোচ্চ অগ্রাধিকার দিচ্ছি। এর পেছনে কয়েকটি কারণও রয়েছে। প্রথমত, আমাদের মার্কিন নাগরিকদের প্রতি বিশেষ দায়িত্ব রয়েছে। দ্বিতীয়ত, গোটা বিশ্বে যুক্তরাষ্ট্রের ওপরই করোনার আঘাত পড়েছে সবচেয়ে বেশি। এখন পর্যন্ত এখানে মৃত্যু হয়েছে সাড়ে পাঁচ লাখের বেশি মানুষের। আক্রান্ত হয়েছে কয়েক কোটিরও বেশি। মার্কিন নাগরিকদের টিকা গ্রহণ নিশ্চিত করা হলে তাতে শুধু যুক্তরাষ্ট্র নয়, গোটা বিশ্বেরই মঙ্গল হবে। আমাদের পররাষ্ট্রমন্ত্রীও বারবার বলেছেন, সংক্রমণ যেখানেই ছড়াক না কেন, তা বিশ্বের সবার জন্যই হুমকি। এ কারণে যুক্তরাষ্ট্রে সংক্রমণ অব্যাহত থাকলে ভাইরাসের ধরন বদলে ফেলার পাশাপাশি অন্য দেশেও ছড়ানোর আশঙ্কা রয়েছে। বিশ্বের বাকি অংশের জন্য আমরা যতদূর পারি করব। তবে তা আমাদের বাধ্যবাধকতার সঙ্গে সংগতি রেখেই।
গোটা বিশ্বে এ মুহূর্তে সংক্রমণ পরিস্থিতি সবচেয়ে ভয়াবহ পর্যায়ে রয়েছে ভারতেই। এরই মধ্যে দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ১ কোটি ৬৬ লাখ ছাড়িয়েছে। এ পরিস্থিতির জন্য এখন কেন্দ্রীয় সরকারের নীতিগত দুর্বলতাকেই দায়ী করছে দেশটির কিছু গণমাধ্যম। তারা বলছে, কেন্দ্রীয় সরকার ভ্যাকসিন উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোর জন্য প্রয়োজনীয় অর্থায়ন নিশ্চিত করতে পারেনি। এছাড়া টিকা দেয়ার ক্ষেত্রে বয়সভিত্তিক অগ্রাধিকারের নীতিটিও খুব একটা সফল হয়নি।
সমালোচনা রয়েছে দেশটির টিকা বিতরণ নীতিমালা নিয়েও। দেশটিতে বিভিন্ন রাজ্যে টিকা বিতরণ হচ্ছে কেন্দ্র সরকারের তত্ত্বাবধানে। রাজ্যগুলো এখন এ বিতরণের পরিমাণ বাড়ানোর দাবি তুলেছে। অন্যদিকে ৫০ শতাংশ টিকা খোলাবাজারে ছাড়ার ঘোষণা দিয়েছে কেন্দ্রীয় সরকার। রাজ্যগুলোকে বলা হয়েছে সরাসরি খোলাবাজার থেকেই টিকা সংগ্রহ করতে। এ সিদ্ধান্ত নিয়েও প্রশ্ন উঠেছে। সমালোচকরা বলছেন, উৎপাদন ব্যাহত হওয়ায় কেন্দ্রীয় সরকার নিজেই প্রয়োজনীয় সংখ্যক টিকা সংগ্রহ করতে হিমশিম খেয়ে যাচ্ছে। সেক্ষেত্রে রাজ্যগুলোর পক্ষে তা আরো মুশকিলের ব্যাপার হয়ে উঠবে। এছাড়া এতে টিকা উৎপাদনকারীদেরও যথেচ্ছ দাম নির্ধারণের ক্ষেত্রে কোনো বাধা থাকবে না বলেও অভিমত দিয়েছেন তারা।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com