বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৭:৪৭ পূর্বাহ্ন

দেশে ২৪ ঘন্টায় করোনায় মৃত্যুর মিছিলে আরও ৮৮ জন

শামছুল আরিফ:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৯ এপ্রিল, ২০২১

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৮৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে করোনায় মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ১১ হাজার ৩৯৩ জনে। গত ২৪ ঘণ্টায় শনাক্ত হয়েছেন আরও দুই হাজার ৩৪১ জন রোগী। এ নিয়ে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা সাত লাখ ৫৬ হাজার ৯৫৫ জনে দাঁড়াল। গতকাল বৃহস্পতিবার (২৯ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। এতে আরও বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৪ হাজার ৭৮২ জন। এ নিয়ে দেশে মোট সুস্থের সংখ্যা ৬ লাখ ৭৭ হাজার ১০১ জন।
এদিকে গত ২৪ ঘণ্টায় সরকারি ও বেসরকারি ৩৫৮টি ল্যাবরেটরিতে ২৮ হাজার ৪২৮টি নমুনা সংগ্রহ এবং ২৮ হাজার ২০৬টি নমুনা পরীক্ষা করা হয়। এই সময়ে করোনর নমুনা পরীক্ষায় শনাক্তের হার ৯.৩৯ শতাংশ।
আমরা স্বাস্থ্য খাতকে গুরুত্ব দেইনি : স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, ‘আমরা স্বাস্থ্য খাতকে গুরুত্ব দেইনি। করোনা মহামারি শিখিয়ে দিয়ে যাচ্ছে, স্বাস্থ্যসেবায় বিপর্যয় ঘটলে সব উন্নয়ন থেমে যায়, শান্তি বিনষ্ট হয় এবং সামাজিক অস্থিরতার সৃষ্টি হয়।’ গতকাল বৃহস্পতিবার (২৯ এপ্রিল) বিএসএমএমইউয়ের ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক আলোচনায় সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
মন্ত্রী বলেন, ‘স্বাস্থ্যসেবায় অগ্রগতি হলেও চিকিৎসা গবেষণায় দেশ পিছিয়ে আছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়সহ (বিএসএমএমইউ) সংশ্লিষ্ট সব প্রতিষ্ঠানকে চিকিৎসা গবেষণায় অধিকতর মনোনিবেশ করতে হবে। গবেষণার ক্ষেত্রে স্বাস্থ্য মন্ত্রণালয়, তথা সরকার সর্বাত্মক সহযোগিতা প্রদান করবে।’ তিনি আরও বলেন, ‘দেশের মোট জিডিপির দশমিক ৯ শতাংশ স্বাস্থ্য খাতে ব্যয় করি। বিশ্বের অনেক দেশে জিডিপির ৩, ৪ এমনকি ১০ শতাংশ ব্যয় করে। স্বাস্থ্য খাতের উন্নয়ন ছাড়া কোনো উন্নয়ন সম্ভব নয়।’ বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদের সভাপতিত্বে আলোচনা সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে বিশ্ববিদ্যালয়ের ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, বিএসএমএমইউ দেশের স্বাস্থ্য ও চিকিৎসা শিক্ষায় গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে। দেশের হাজার হাজার মানুষের সুচিকিৎসার ভরসাস্থল হিসেবে সুপরিচিতি লাভ করেছে। এ বিশ্ববিদ্যালয় থেকে উচ্চতর ডিগ্রি অর্জন করে দেশি- বিদেশি চিকিৎসকরা দেশ বিদেশে সুনামের সাথে কাজ করছেন।
ভারতে কোভিড মৃত্যুতে আবারো নতুন রেকর্ড : ভারতে করোনা ভাইরাসে মৃত্যুতে আবারো নতুন রেকর্ড তৈরি হয়েছে। আগের দিনের রেকর্ড ভেঙে দেশটিতে বৃহস্পতিবার ৩ হাজার ৬শ’ ৪৫ জন মারা গেছে।
দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। ভারতে এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাড়িয়েছে ২ লাখ ৪ হাজার ৮৩২ জন। যদিও বিশেষজ্ঞরা মনে করছেন এ সংখ্যা আরো বেশি হবে। ভারতে করোনার তীব্র সংক্রমণ অব্যাহত রয়েছে। গত ২৪ ঘন্টায় আক্রান্ত হয়েছে প্রায় ৩ লাখ ৮০ হাজার লোক যা নতুন বিশ্ব রেকর্ড তৈরি করেছে। এই একটি মাসে ভারতে ৬০ লাখেরও বেশি লোক করোনায় সংক্রমিত হয়েছে। দেশটিতে করোনার সংক্রমণ তীব্র হওয়ার কারণ হিসেবে ভাইরাসটির নতুন ধরনের পাশাপাশি রাজনৈতিক ও ধর্মীয় কর্মসূচিতে গণজমায়েতকে দায়ী করা হচ্ছে।
সংক্রমণ তীব্রভাবে বাড়তে থাকায় দেশটির হাসপাতাল গুলোতে রোগীর উপচে পড়া ভিড় লেগেই আছে। এছাড়া তৈরি হয়েছে অক্সিজেনের তীব্র সংকট। বিশেষ করে দিল্লীর পরিস্থিতি সবচেয়ে ভয়াবহ ।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com