বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৮:০৩ পূর্বাহ্ন

চোখের অস্বস্তি দূরতে করণীয়

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১ জুলাই, ২০২১

করোনার কারণে দেওয়া লকডাউনে সব সরকারী, বেসরকারী অফিস আদালত বন্ধ। এ সময়ে বেশিরভাগ প্রাইভেট অফিসের কর্মীরা বাড়ি থেকে কাজ করছেন। এতে করে দিনের অধিকাংশ সময় ল্যাপটপ বা কম্পিউটারের দিকে তাকিয়ে থাকতে হচ্ছে। সাথে মোবাইল তো আছে। যদিও মোবাইল আমাদের জীবনকে অনেক সহজ করে দিয়েছ তবে দিন শেষে চোখের কতটা ক্ষতি হচ্ছে তা অনেকেই হিসেব করে দেখছেন না।
সাধারণ সময়ে বন্ধুবান্ধব, আত্মীয়-স্বজনের সঙ্গে দেখা হলে, বাইরে হাটাহাটি করলে কিছুটা সময় দূরে থাকে মোবাইল ফোন। কিন্তু করোনাকালে সে সুযোগ নেই। এখন প্রশ্ন হলো কীভাবে চোখ ভালো রাখবেন।
অনেকেই এখন চোখে ব্যথা অনুভব করেন। এমনকী অনেকের চোখ দিয়ে পানি পড়ে বা চোখ চুলকায়। এই পরিস্থিতি থেকে মুক্তি কী ভাবে? অনেকেই হয় তো এই পরিস্থিতি থেকে মুক্তি পেতে চোখের ড্রপ বা বিভিন্ন ওষুধ ব্যবহার করেন। কিন্তু ওষুধ ছাড়াও ঘরোয়া কিছু উপায়ে এই পরিস্থিতি থেকে থেকে মুক্তি সম্ভব।
ঠান্ডা পানি: দীর্ঘক্ষণ কম্পিউটার বা মোবাইলের স্ক্রিনের সামনে তাকিয়ে থাকলে চোখে ব্যথা হওয়া স্বাভাবিক।এই পরিস্থিতিতে কিছু সময় পর পর ঠা-া পানির ঝপাটা দিন। এর ফলে চোখের তাপমাত্রা কমবে এবং অস্বস্তি থেকে মুক্তি পাবেন। এক থেকে দেড় মিনিট ধরে চোখের পানির ঝাপটা দিতে পারেন।
গোলাপ জল: কোনও জ্বালা কমাতে গোলাপ জল খুবই উপকারী। এমনকী চোখের ব্যথা কমাতেও খুবই উপকারী গোলাপ জল। পানির সাথে গোলাপ পানি মিশেয়ে তুলা দিয়ে চোখে ব্যবহার করুন। ভেজানো তুলা কিছুক্ষণ চোখের উপরে রাখতে পারেন।
তুলসি ও পুদিনা পাতা: তুলসি এবং পুদিনা পাতা চোখের জন্য খুবই উপকারী। একটি পাত্রে সারা রাত বেসিল ও পুদিনা পাতা ভিজিয়ে রেখে দিন। সকালে উঠে সেই পানিটি দিয়ে চোখ ধুয়ে ফেলুন । চোখের ব্যথা অনেকটাই কমবে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com