রবিবার, ১৬ জুন ২০২৪, ০৫:৫১ পূর্বাহ্ন

আফগানিস্তানের সাথে বিশ্বের যুক্ত থাকা প্রয়োজন : পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী

আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট সময় শনিবার, ২৮ আগস্ট, ২০২১

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী মাখদুম শাহ মাহমুদ কুরেশি বলেছেন, আফগান জনগণকে সামাজিক, অর্থনৈতিক ও মানবিক সহায়তা দেয়ার জন্য বিশ্বের উচিত আফগানিস্তানের সাথে যুক্ত থাকা। শনিবার জাতিসঙ্ঘের মহাসচিব অ্যান্টোনিও গুতেরেসের সাথে ফোনালাপে এই কথা বলেন তিনি। ফোনালাপের বিষয়ে পাকিস্তানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে জানানো হয়, আফগানিস্তানের বর্তমান অবস্থা এবং দেশটিতে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠার উদ্যোগ নিয়ে উভয় নেতা আলোচনা করেন। পাকিস্তানি পররাষ্ট্রমন্ত্রী বলেন, আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় ইসলামাবাদ তার গঠনমূলক ভূমিকার মাধ্যমে সহায়তা দিয়ে যাবে।
জাতিসঙ্ঘের মহাসচিব আফগানিস্তানে সংস্থাটির সহায়তা কার্যক্রমে সহযোগিতার জন্য পাকিস্তানের প্রতি কৃতজ্ঞতা জানান এবং এই সহযোগিতা অব্যাহত রাখার জন্য অনুরোধ করেন। ২০০১ সালে যুক্তরাষ্ট্রে সন্ত্রাসী হামলার জেরে আফগানিস্তানে আগ্রাসন চালায় মার্কিন বাহিনী। অত্যাধুনিক সমরাস্ত্রসজ্জ্বিত মার্কিন সৈন্যদের হামলায় আফগানিস্তানের তৎকালীন তালেবান সরকার পিছু হটে। তবে একটানা দুই দশক যুদ্ধ চলে দেশটিতে। দীর্ঘ দুই দশক আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের দখলের পর ২০২০ সালের ফেব্রুয়ারিতে কাতারের দোহায় এক শান্তিচুক্তির মাধ্যমে দেশটি থেকে মার্কিন বাহিনী প্রত্যাহার করতে সম্মত হয় ওয়াশিংটন। এর বিপরীতে আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠায় অংশ নিতে তালেবান সম্মত হয়।
চুক্তি অনুসারে ক্ষমতাসীন থাকা মার্কিন সমর্থনপুষ্ট আফগান সরকারের সমঝোতার জন্য তালেবান চেষ্টা করলেও দুই পক্ষের মধ্যে কোনো সমঝোতা হয়নি। এর পরিপ্রেক্ষিতে চলতি বছর মার্কিন সৈন্য প্রত্যাহারের মধ্যে পুরো দেশের নিয়ন্ত্রণে অভিযান চালাতে শুরু করে তালেবান। মে থেকে অভিযান শুরুর পর সাড়ে তিন মাসের মাথায় ১৫ আগস্ট রাজধানী কাবুলের অধিকার নেয় তালেবান যোদ্ধারা। সূত্র : জিও নিউজ




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com