শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৩:৩৭ অপরাহ্ন
শিরোনাম ::
ধনবাড়ীতে আধুনিক ব্যবস্থাপনা নিয়ে শুরু প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী রৌমারীতে বড়াইবাড়ী সীমান্ত যুদ্ধ দিবস পালিত মাধবদীতে জ্যান্ত কই মাছ গলায় ঢুকে কৃষকের মৃত্যু বদলগাছীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী কালীগঞ্জে কৃষক মাঠ দিবস ও কারিগরি আলোচনা লতিফ মৃত্যুর সুষ্ঠু তদন্ত ও বিচার দাবিতে মানববন্ধন নড়াইলের কালিয়া উপজেলার শ্রীনগর গ্রামে ভ্যানচালককে পুলিশি হয়রানির প্রতিবাদে মানববন্ধন বরিশালে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী মেলার উদ্বোধন হাতিয়ায় দ্বীপ উন্নয়ন সংস্থার ক্যাম্পাসে বীর মুক্তিযোদ্ধা মাহমুদুর রহমান বেলায়েত স্মৃতি কর্ণার ও প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন গজারিয়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী আমিরুল ইসলামের পক্ষে ছাত্রলীগের গণসংযোগ ও লিফলেট বিতরণ

আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে তৎপর বিএনপি

শাহজাহান সাজু :
  • আপডেট সময় সোমবার, ১৩ সেপ্টেম্বর, ২০২১

আগামী জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বাংলাদেশ জাতীয়তাবাদী দল তৎপরতা শুরু করেছে। দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ঘোষণা করেছেন তত্ত্বাবধায়ক সরকার ছাড়া তারা নির্বাচনে যাবে না। কিন্তু এ্ই দাবি আদায় করা খুব সহজ নয়, এ কথা কারো অজানা নয়। সরকার গণতান্ত্রিক নিয়ম নীতির তোয়াক্কা না করে দমন পীড়িন চালায়। এমন অবস্থায় কর্মকৌশল ঠিক করতে
আজ মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বিএনপির কেন্দ্রীয় নেতাদের ধারাবাহিক সভা অনুষ্ঠিত হবে। ভার্চুয়াল বৈঠকে সভাপতিত্ব করবেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। গত শনিবার সন্ধ্যায় বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। এদিকে করোনা মহামারীর কারণে সারাদেশে বিএনপির সাংগঠনিক কার্যক্রম, সাংগঠনিক গঠন ও পুনর্গঠন প্রক্রিয়া এ পর্যন্ত বন্ধ ছিল। তবে বাস্তবতার নিরীখে দলীয় কার্যক্রমের অগ্রগতির জন্য সাংগঠনিক কার্যক্রম, সাংগঠনিক গঠন ও পুনর্গঠন পুনরায় চালু করার সিদ্ধান্ত নিয়েছে দলটি। গত রোববার বিএনপির সাংগঠনিক সম্পাদক ও কেন্দ্রীয় দপ্তরের দায়িত্বপ্রাপ্ত সৈয়দ এমরান সালেহ প্রিন্স স্বাক্ষরিত গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করা হয়। বিবৃতিতে জানানো হয়, বিশ্বব্যাপী কোভিড-১৯ মহামারীর প্রেক্ষিতে বিএনপির সাংগঠনিক কার্যক্রম, সাংগঠনিক গঠন ও পুনর্গঠন প্রক্রিয়া ইতোপূর্বে স্থগিত করা হয়েছিল। তবে দেশে করোনা মহামারী এখনো বিরাজমান। এরপরেও বাস্তবতার নিরীখে দলীয় কার্যক্রমের অগ্রগতির জন্য সাংগঠনিক কার্যক্রম, সাংগঠনিক গঠন ও পুনর্গঠন পুনরায় চালু করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। দেশব্যাপী দলের নেতা কর্মীদের প্রতি সামাজিক দুরত্ব বজায় এবং স্বাস্থ্যবিধি মেনে সাংগঠনিক কার্যক্রম পরিচালনার জন্য আহ্বান জানানো হয়েছে।
এদিবে, সরকারের পতন হলে সব সমস্যার সমাধানের পথ খুলবে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়। শনিবার জাতীয় প্রেসক্লাবে বাংলাদেশ জাতীয়তাবাদী মহিলা দলের ৪৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।
গয়েশ্বর রায় বলেন, ‘সরকার আজকে আমাদেরকে যেভাবে হয়রানি করছে এর পরেও বসে থাকার কোনো কারণ নেই। এখন আমাদের একটাই উদ্দেশ্য, আওয়ামী সরকারকে হটানো। আমি মনে করি সরকারের পতন হলে সব সমস্যার সমাধানের পথ খুলবে।’
তিনি বলেন, ‘দলের মহাসচিবসহ আমাদের চেষ্টা চলছে, সুদৃঢ় একটা জাতীয় ঐক্য গড়ে তোলার। এখন সব দল-মত নির্বিশেষ একটাই ইস্যু- অবাধ, সুষ্ঠু নির্বাচনের গ্যারান্টি এবং এই ফ্যাসিস্ট সরকারের পদত্যাগ। সরকারের এই পদত্যাগ আমাদের নিশ্চিত করতে হবে। আসুন আমরা সরকার পতনের এক দফায় এগিয়ে যাই।’
বিএনপির এই নীতিনির্ধারক বলেন, ‘নির্বাচন কমিশন গঠনে আমরা মতামত দিতে পারি। তবে আমি বলবো, এই সরকারকে ক্ষমতায় রেখে ফেরেস্তা এনে নির্বাচন কমিশন গঠন করা হলেও লাভ হবে না।’
সংগঠনের সভাপতি আফরোজা আব্বাসের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সুলতানা আহমেদের সঞ্চালনায় সভায় জাতীয়তাবাদী মহিলা দলের নেওয়াজ হালিমা আরলি, হেলেন জেরিন খান, ইয়াসমীন আরা হক, চৌধুরী নায়াব ইউসুফ প্রমুখ বক্তব্য দেন। নির্বাচন ও আন্দোলনের রোডম্যাপ কিংবা কর্মপরিকল্পনা তৈরি করছে বিএনপি। সেই পরিকল্পনা চূড়ান্ত করতে দলের নির্বাহী কমিটির বৈঠক ডেকেছে দলটি। বিএনপির নেতারা বলেছেন, দ্রুত দল গুছিয়ে আন্দোলনমুখী করতেই নির্বাহী কমিটির সাথে হাইকমান্ডের এই বৈঠকের সিদ্ধান্ত নেয়া হয়েছে। যেখানে নেতারা তাদের মতামত তুলে ধরবেন, পরামর্শ দেবেন আগামী দিনের করণীয় নিয়ে। জানা গেছে, আজ মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত বিএনপির কেন্দ্রীয় নেতাদের ধারাবাহিক সভা অনুষ্ঠিত হবে। ভার্চুয়াল বৈঠকে সভাপতিত্ব করবেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। গত শনিবার সন্ধ্যায় বিএনপির স্থায়ী কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়।
জানা গেছে, বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, দলের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম স্থায়ী কমিটিসহ সংশ্লিষ্টরা গুলশানে বিএনপি চেয়ারপারসন কার্যালয়ে সশরীরে নির্বাহী কমিটির প্রতিটি সভায় উপস্থিত থাকবেন। প্রতিদিন বিকেল সাড়ে ৩টা থেকে এই বৈঠক শুরু হবে। আগামীকাল মঙ্গলবার প্রথম বৈঠকে বিএনপির ভাইস চেয়ারম্যান ও চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিল সদস্যরা অংশ নেবেন। এরপর বুধবার সিনিয়র যুগ্ম মহাসচিব, যুগ্ম মহাসচিব, সাংগঠনিক সম্পাদক, সম্পাদক ও সহসম্পাদকদের নিয়ে বসবে বিএনপি। এ ছাড়া বৃহস্পতিবার অঙ্গ ও সহযোগী সংগঠনের কেন্দ্রীয় নেতৃবৃন্দের সাথেও বৈঠক অনুষ্ঠিত হবে। পর্যায়ক্রমে দলের নির্বাহী কমিটির সদস্য ও জেলাপর্যায়ের নেতাদের সাথেও বিএনপির হাইকমান্ড বৈঠক করবে বলে জানা গেছে।
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ প্রসঙ্গে বলেন, আমরা নির্বাচন কমিশন গঠন ইস্যুতে স্থায়ী সমাধান চাই। তবে এর আগে নিরপেক্ষ সরকার চাই যাদের অধীনে নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠিত হবে। সব রাজনৈতিক দলের অংশগ্রহণে গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানে এ সমাধান হতে হবে। এ জন্য দেশের গণতান্ত্রিক সব রাজনৈতিক দল ও বিশিষ্ট নাগরিকদের মতামত নিতে হবে। কাজটি এমনভাবে করতে হবে যা সবার কাছেই গ্রহণযোগ্য হয়। বিগত দিনের মতো একতরফা হলে কেউ মেনে নেবে না। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দলীয় ফোরামে আলোচনার পর আমরা নির্বাচন কমিশন গঠন ইস্যুতে আমাদের প্রস্তাব রাষ্ট্রপতির কাছে দেবো। নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার ও নিরপেক্ষ নির্বাচন কমিশন যতক্ষণ পর্যন্ত না হবে আমাদের আন্দোলন চলবে। দেশের জনগণ এ সরকারের অধীনে কোনো গ্রহণযোগ্য নির্বাচন হতে পারে বলে মনে করে না। বিএনপির দফতরের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স জানান, নির্বাহী কমিটির বৈঠক সাধারণত কমিটির সবার উপস্থিতিতে বড় পরিসরে হয়ে থাকে। কিন্তু বড় কোনো স্থান না পাওয়ায় গুলশানে চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে করার সিদ্ধান্ত নিয়েছি।
সর্বশেষ ২০১৮ সালের ৩ ফেব্রুয়ারি বিএনপির জাতীয় নির্বাহী কমিটি অনুষ্ঠিত হয়। রাজধানীর বিমানবন্দর সড়কের হোটেল লা মেরিডিয়ানে ওই সভায় সভাপতিত্ব করেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। তিনি কারাবন্দী হওয়ার পর আর কোনো সভা ডাকা হয়নি।
স্থায়ী কমিটির শনিবারের বৈঠক সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রী আগামী জাতীয় সংসদ নির্বাচন নিয়ে যে প্রস্তুতির কথা বলেছেন, তা নিয়ে বৈঠকে বেশ গুরুত্বের সাথে আলোচনা হয়েছে। নেতাদের প্রশ্ন, সরকারের মেয়াদ এখনো দুই বছরের বেশি সময় বাকি। এত আগে সাধারণত ক্ষমতাসীনদের দিক থেকে নির্বাচনের কথা বলা হয় না। কেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এত আগেই নির্বাচনের কথা বলছেন, বিষয়টি ভাবতে হবে। এই অবস্থায় আগামী বছরের ১৫ ফেব্রুয়ারি বর্তমান নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে। এরই মধ্যে নতুন নির্বাচন কমিশন নিয়েও আলোচনা শুরু হয়েছে। সরকার নতুন নির্বাচন কমিশন গঠন নিয়ে চলতি বছরে প্রক্রিয়া শুরু করতে পারেন। এটা নিয়ে বিএনপিকে ব্যস্ত করা হতে পারে।
বৈঠকে স্থায়ী কমিটির সব নেতাই একমত হন, দেশে নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন করতে হলে একটি নিরপেক্ষ সরকারের প্রয়োজন। সে ক্ষেত্রে ২০১৪ সালের ৫ জানুয়ারি ও ২০১৮ সালের ৩০ ডিসেম্বরের নির্বাচন প্রমাণ করে বর্তমান সরকারকে ক্ষমতায় রেখে গ্রহণযোগ্য নির্বাচন সম্ভব নয়। এই অবস্থায় আগামী জাতীয় সংসদ নির্বাচন, নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার, নিরপেক্ষ নির্বাচন কমিশন ও বর্তমান রাজনৈতিক প্রেক্ষাপটে করণীয় ঠিক করতে হবে। সেজন্য দলের সবার মতামত নিতে হবে। স্থায়ী কমিটির নেতাদের মতামতের ভিত্তিতে জাতীয় নির্বাহী কমিটির বৈঠক ডাকা হয়েছে। পর্যায়ক্রমে অন্যান্য রাজনৈতিক দল ও বিশিষ্টজনদের মতামতও নেয়া হবে। এ নিয়ে বিএনপি দলীয়ভাবে একটি প্রস্তাবনাও তুলে ধরবে। পরে রাষ্ট্রপতি সময় দিলে তার সাথেও বৈঠক করতে চায়। সেখানেও নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার ও নির্বাচন কমিশন গঠন নিয়ে বিএনপির দাবিগুলোও পুস্তক আকারে তুলে ধরা হবে।
প্রত্যাহার হচ্ছে ১২ ছাত্রদল নেতার বহিষ্কারাদেশ : স্থায়ী কমিটির বৈঠকে চলমান পরিস্থিতির কথা বিবেচনা করে ১২ ছাত্রদল নেতার বহিষ্কার আদেশ প্রত্যাহারেরও সিদ্ধান্ত নেয়া হয়েছে। দলীয় শৃঙ্খলা বহির্ভূত কর্মকা-ে জড়িত থাকার সুস্পষ্ট অভিযোগের ভিত্তিতে জাতীয়তাবাদী ছাত্রদলের ১২ জন সদস্যকে প্রাথমিক সদস্য পদসহ সব পর্যায়ের পদ থেকে বহিষ্কার করা হয়েছিল। জানা যায়, শনিবার স্থায়ী কমিটির সভায় তাদের বহিষ্কারাদেশ প্রত্যাহারে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রস্তাব দেন। তা সমর্থন করেন স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায় ও নজরুল ইসলাম খান। এরপর দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান তাদের বহিষ্কারাদেশ প্রত্যাহার তুলে নেয়ার সিদ্ধান্ত নেন। শিগগিরই তাদের বহিষ্কারাদেশ তুলে নেয়ার চিঠি দেয়া হবে। সেই ১২ ছাত্র নেতা হলেন, বাশার সিদ্দিকী, জহির উদ্দিন তুহিন, এজমল হোসেন পাইলট, ইকতিয়ার কবির, মামুন বিল্লাহ, আসাদুজ্জামান আসাদ, বায়েজিদ আরেফিন, দবির উদ্দিন তুষার, গোলাম আজম সৈকত, আব্দুল মালেক ও আজীম পাটোয়ারী।
জাসাসের কমিটি বিলুপ্ত : জাতীয়তাবাদী সামাজিক ও সাংস্কৃতিক সংস্থা (জাসাসের) মেয়াদোত্তীর্ণ কমিটি বিলুপ্ত করা হয়েছে। গতকাল এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com