শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৭:০৮ পূর্বাহ্ন
শিরোনাম ::
জব্দ ব্যাংক অ্যাকাউন্ট খুলতে সাবেক ভূমিমন্ত্রীর রিট আরেক হত্যা মামলায় সাবেক বিচারপতি মানিককে গ্রেফতার দেখানো হয়েছে মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান উৎপাদনে ফিরলো কর্ণফুলী পেপার মিল ২০৫০ সালের মধ্যে ৪ কোটি মানুষের মৃত্যু হবে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী সংক্রমণে দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, দলবল নিয়ে ঘুরছেন পার্কে পিআইবির নতুন ডিজি ফারুক ওয়াসিফ, সাংবাদিক কল্যাণ ট্রাস্টের এমডি এম আবদুল্লাহ ষড়যন্ত্রের ফাঁদে পোশাক শিল্প আইন আপনার হাতে তুলে নেয়ার কারো কোনো অধিকার নেই :স্বরাষ্ট্র উপদেষ্টা সেনাবাহিনীকে ক্ষমতা দেয়ার বিষয়টি পুনর্বিবেচনা করতে বললেন মির্জা ফখরুল

করোনার টিকা আসতে আরও ১৬ মাস লাগবে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

অনলাইন ডেস্ক :
  • আপডেট সময় মঙ্গলবার, ১২ মে, ২০২০

বিশ্বজুড়ে মহামারি আকারে ছড়িয়ে পড়েছে ভয়াবহ করোনা ভাইরাস। এতে প্রতিদিনই প্রায় এক লাখ মানুষ নতুন করে আক্রান্ত হচ্ছে। আর মারা যাচ্ছে আরও হাজার হাজার মানুষ। এ অবস্থায় গোটা বিশ্ব অধীর আগ্রহে করোনা ভ্যাকসিন অবিষ্কারের প্রতীক্ষায় রয়েছে। তবে খুব বেশিদিন আর অপেক্ষা করতে হবে না। আগামী বছরের মধ্যেই বাজারে আসছে এই রোগের ভ্যাকসিন বা টিকা। এ কথা জানিয়েছেন স্বয়ং বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম ঘেব্রেইয়েসাস।

ডব্লিউএইচও প্রধান টেড্রোস আধানম বলেছেন, এই ভাইরাসের ভ্যাকসিন আসতে আরো ১৬ মাস সময় লাগতে পারে। অর্থাৎ আগামী বছরের সেপ্টেম্বর নাগাদ বাজারে আসছে এই টিকা।

সোমবার জাতিসংঘের আর্থ-সামাজিক পরিষদের এক ভার্চুয়াল বৈঠকে অংশগ্রহণকালে তিনি এ তথ্য জানান। কোভিড-১৯ রোগ মোকাবিলায় কার্যকর নীতি প্রণয়ন নিয়ে ওই বৈঠক অনুষ্ঠিত হয়।

গত জানুয়ারি মাস থেকে করোনাভাইরাসের টিকা আবিষ্কারের চেষ্টা শুরু হয়েছে জানিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, এ কাজে আরো ১০ থেকে ১৬ মাস সময় প্রয়োজন।

তিনি ভ্যাকসিন সংক্রান্ত গবেষণার কাজে প্রয়োজনীয় অর্থের যোগান দিতে জাতিসংঘের প্রতি আহ্বান জানিয়ে বলেন, ইউরোপ এই কাজে ৮০০ কোটি ডলারের যে বাজেট দিয়েছে তা যথেষ্ট নয়।

আধানম এমন সময় বিশ্ব স্বাস্থ্য সংস্থার বাজেট নিয়ে এ তথ্য জানালেন যখন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ সংস্থাকে দেয়া আর্থিক অনুদান বন্ধ করে দিয়েছেন।

ট্রাম্প দাবি করছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা চীনের সঙ্গে আঁতাত করে করোনাভাইরাস সংক্রান্ত প্রয়োজনীয় তথ্য বিশ্বকে দেরিতে জানিয়েছে। এই ভাইরাস যে মানুষ থেকে মানুষে ছড়ায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা তা ২২ জানুয়ারি নিশ্চিত করে। ট্রাম্প দাবি করছ্নে, সংস্থাটি আরো আগে বিষয়টি বিশ্বকে জানাতে পারত।

তবে বিশেষজ্ঞদের ধারণা, প্রেসিডেন্ট ট্রাম্প তার দেশে করোনাভাইরাসের ভয়াবহ প্রকোপ ঠেকাতে তার প্রশাসনের মারাত্মক ব্যর্থতা ঢাকতেই ডব্লিউএইচও’র বিরুদ্ধে এ ধরনের অভিযোগ আনছেন।

প্রসঙ্গত, বিশ্বের ১০৮টির বেশি দেশ করোনা ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা চালিয়ে যাচ্ছে। ইতিমধ্যে যুক্তরাষ্ট্র ও ব্রিটিশ গবেষকরা এই ভ্যাকসিনের নমুনা প্রথমবারের মতো মানবদেহে প্রয়োগ করেছেন। তবে তাদের ওই গবেষণার ফলাফল এখনও জানা যায়নি।

এমআর/প্রিন্স




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com