বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ১১:২৭ অপরাহ্ন

মাইক্রোসফট অ্যাকাউন্টে ঢুকতে পাসওয়ার্ড লাগবে না

আইটি ডেস্ক:
  • আপডেট সময় শনিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২১

প্রযুক্তির এই যুগে সবকিছু পাসওয়ার্ড নির্ভর হয়ে যাচ্ছে। একজনের এখন অনেক ধরনের পাসওয়ার্ড মনে রাখতে হয়। সময়মতো সেগুলো ব্যবহার করে নিতে হয় প্রয়োজনীয় সেবা। ই-মেইল, ব্যাংকিং, শপিং, খাবার অর্ডার ইত্যাদি সব ক্ষেত্রেই এখন পাসওয়ার্ড দরকার। পাসওয়ার্ড ভুলে যাওয়ায় জটিলতার মধ্যে পড়া মানুষের সংখ্যাও কম নয়। তাদের প্রশ্ন করতে পারে- পাসওয়ার্ড ছাড়া নিরাপদ ও সুরক্ষিত কোনও ব্যবস্থা কি নেই? এতদিন এই প্রশ্নের আশানুরূপ কোনও উত্তর না থাকলেও এবার মাইক্রোসফট এসেছে পাসওয়ার্ডবিহীন ব্যবস্থা নিয়ে। ভারতের প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাউ এক প্রতিবেদনে জানিয়েছে, পাসওয়ার্ডবিহীন ব্যবস্থার পথে যাত্রা শুরু করেছে মাইক্রোসফট। মার্কিন এই প্রযুক্তি প্রতিষ্ঠান ঘোষণা দিয়েছে, পাসওয়ার্ড ছাড়াই মাইক্রোসফট অ্যাকাউন্টে প্রবেশ করতে পারবেন ব্যবহারকারীরা।

পাসওয়ার্ডবিহীন ব্যবস্থা গ্রহণ করবেন যেভাবে: পাসওয়ার্ডবিহীন সেবা পেতে মাইক্রোসফট অ্যাকাউন্ট থাকা বাধ্যতামূলক। ওই অ্যাকাউন্ট থেকে পাসওয়ার্ড সরিয়ে দিয়ে মাইক্রোসফট অথেনটিকেটর অ্যাপ ডাউনলোড করতে হবে। অ্যাপটি প্লে-স্টোর ও অ্যাপ স্টোর থেকে ডাউনলোড করা যাবে। পাসওয়ার্ডবিহীন সেবা পেতে হলে আপনার ডিভাইসের সব সফটওয়্যারের সর্বশেষ আপডেটের প্রয়োজন হবে বলে জানিয়েছে মাইক্রোসফট। পাসওয়ার্ডবিহীন ব্যবস্থায় ঢুকতে মাইক্রোসফটের নির্দেশনা: ১. মাইক্রোসফট অথেনটিকেটর অ্যাপ ডাউনলোড করুন। ২. অ্যাপ ওপেন করে প্রয়োজনীয় নির্দেশনা অনুসরণ করে আপনার অ্যাকাউন্ট চালু করুন। ৩. আপনার মাইক্রোসফট অ্যাকাউন্টে সাইন-ইন করুন।
৪. নিচে পাওয়ার্ড ফ্রি অ্যাকাউন্ট নামের একটি অপশন পাবেন। সেটি চালু করতে হবে। ৫. আপনার অ্যাকাউন্ট ভেরিফাই করতে পরবর্তী নির্দেশনা অনুসরণ করুন। ৬. শেষ ধাপে মাইক্রোসফট অথেনটিকেটর অ্যাপে পাঠানো রিকোয়েস্টের অনুমোদন দিন।
পাসওয়ার্ডবিহীন ব্যবস্থা ভালো না লাগলে আবারও আগের অবস্থায় ফিরে যেতে পারবেন ব্যবহারকারীরা। সেজন্য মাইক্রোসফট অ্যাকাউন্টে লগইন করে ‘অ্যাডিশনাল সিকিউরিটি’ অপশনে যেতে হবে। সেখানে পাসওয়ার্ডলেস অ্যাকাউন্ট অপশনে গিয়ে সেবাটি বন্ধ করে দিতে হবে। মাইক্রোসফট উইন্ডোজের পুরনো ভার্সনগুলোতে পাসওয়ার্ডবিহীন সেবা গ্রহণ করা যাবে না। অবশ্য এই সেবা এখনও সবার জন্য চালু হয়নি। কয়েক মাসের মধ্যে এটি সবার জন্য চালু হতে পারে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com