বুধবার, ১৫ মে ২০২৪, ০৭:০৯ পূর্বাহ্ন
শিরোনাম ::
কালীগঞ্জে থামছে না কৃষি জমির মাটি কাটা কম খরচে লাভ বেশি হওয়ায় বাদাম চাষে আশার আলো দেখছেন কৃষকরা কমলগঞ্জ উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের প্রতীক বরাদ্দ সারেংকাঠী ও গুয়ারেখা ইউনিয়নে ঢল নেমেছে স্বচ্ছ মনের প্রার্থী আলহাজ্ব আঃ হকের পক্ষে শেরপুর পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র খোকনের দায়িত্ব গ্রহণ অধ্যক্ষ মুফতি মাওলানা বশির আহমদ উপজেলার পর এবার সিলেট বিভাগেরও শ্রেষ্ঠ মাদ্রাসা প্রধান কালীগঞ্জের আল-জাছির হলেন দেশ সেরা কালিয়ায় মক্কীনগর কবরস্থানের উদ্বোধন ও দোয়া মাহফিল ঈশ্বরগঞ্জে প্রতীক পেয়ে নির্বাচনী প্রচারণায় প্রার্থীরা আরমান হত্যার বিচারের দাবিতে বিক্ষোভ মিছিল ও মানবন্ধন

নোয়াখালীর সূবর্ণচরে পানির উপরে সমন্বিত পদ্ধতিতে শসা চাষে বিপ্লব

বাসস:
  • আপডেট সময় রবিবার, ১০ অক্টোবর, ২০২১

জেলার উপকূলীয় অঞ্চল সূবর্ণচরে পানির উপরে সমন্বিত পদ্ধতিতে শসা চাষে কৃষকদের বিপ্লব। অল্প খরচে দাম বেশি পাওয়ায় শসা চাষ করে অনেকেই এখন নিজদের ভাগ্য বদল করছেন। কৃষকের মুখে দেখা দিয়েছে আর্থিক সচ্ছলতার হাসি। উপজেলার দেড় হাজার কৃষি পরিবার এখন বছরব্যাপী চাষ সম্ভব এই সবজি চাষের সঙ্গে যুক্ত রয়েছেন।
সূবর্ণচরের চরক্লার্ক ও মোহাম্মদপুর ইউনিয়নে চলতি মৌসুমে শসার বাম্পার ফলন হয়েছে। সমন্বিত পদ্ধতিতে পানির ওপর মাচায় সবুজের সমারোহে উপরে উঁকি দিচ্ছে হলুদ ফুল আর নিচে থরে-থরে ঝুলছে শসা। আর মাচার নিচে করা হয়েছে মাছের চাষ। পাশাপাশি বরবটি, কুমড়া, শিম সহ বিভিন্ন ধরনের সবজিও চাষ করা হচ্ছে।
এখানকার শসা বিষাক্ত সার ও কীটনাশক মুক্ত হওয়ায় চাহিদাও রয়েছে বেশ। বীজ রোপণের ৩০-৩৫ দিনের মধ্যে গাছে ফল ধরা শুরু হয়। বিঘা প্রতি খরচের চেয়ে লাভ দ্বিগুণ হওয়ায় শসা চাষে আগ্রহী হচ্ছেন অনেকেই।
কৃষকরা জানান, আগে এসব জমিতে তারা ধান চাষ করতেন। লবণাক্ততা ও বর্ষা মৌসুমে ধান চাষ করে লোকসানের মুখে পড়তে হতো। উপকূলীয় মেঘনা নদীর পাড়ের এলাকা হওয়ায় জোয়ারের পানি এসে ফসল নষ্ট করে দিত। তাই স্থানীয় কৃষকরা সবাই মিলে কৃষি স¤প্রসারণ কর্মকর্তাদের পরামর্শে সমন্বিত পদ্ধতিতে মাচায় শসা চাষের উদ্যোগ নেন। শসা চাষ শুরুর পর চাষীরা খুব লাভবান হতে লাগল। এক একর জায়গায় শসা চাষ করে প্রায় দুই লাখ থেকে আড়াই লাখ টাকা আয় হয় তাদের। এছাড়াও মাচার নিচে মাছ চাষ করেন। সব মিলে বছরে এক একর জায়গা থেকে কৃষকদের তিন লাখ থেকে সাড়ে তিন লাখ টাকা আয় হয়।
কৃষক মোজাম্মেল জানান, সমন্বিত পদ্ধতিতে শসা চাষাবাদ করে আমরা বর্তমানে খুব ভালো আছি, পরিবার নিয়ে সুখে শান্তিতে আছি। তবে সড়কের বেহাল দশার কারণে পণ্য পরিবহনে সমস্যা হয়। যদি সড়ক ভালো হতো তাহলে উৎপাদিত ফসলের আরো ভালো দাম পাওয়া যেত।
সূবর্ণচর উপজেলার কৃষি কর্মকর্তা মো. হারুন অর রশিদ জানান, সূবর্ণচরে ২০২০-২১ অর্থবছরে এক হাজার ৮৫০ হেক্টর জমিতে শসার আবাদ হয়েছে। উন্নত জাতের শসার চাষ করে লাভবান হচ্ছেন চাষিরা। গত বছরের চেয়ে এবার ২০০ হেক্টর জমিতে আবাদ বেড়েছে। সমগ্র উপজেলার মাঠ পর্যায়ের কৃষকদের ধাপে-ধাপে প্রশিক্ষণের মাধ্যমে দিকনির্দেশনা দিয়ে সহযোগিতা করা হচ্ছে।
এ বছর নোয়াখালীর সূবর্ণচর উপজেলাসহ পুরো জেলায় ২ হাজার ১০০ হেক্টর জমিতে শসার আবাদ হয়েছে। সূবর্ণচরের মাটি ও জমি শসা চাষে উত্তম হওয়ায় প্রতি বছরই উপজেলায় চাষ বাড়ছে। সমন্বিত পদ্ধতির মাধ্যমে সাারা বছরই শসা চাষ সম্ভব। কৃষি বিভাগ থেকে তাদের বিভিন্ন ধরনের পরামর্শ দেয়া হচ্ছে। এছাড়াও চাষিদের জন্য সরকারি বরাদ্দকৃত প্রণোদনাসহ বিভিন্ন ধরনের সুযোগ-সুবিধা দেয়া হচ্ছে। আশা করা হচ্ছে সূবর্ণচরের শসা চাষের এই বিপ্লব পুরো জেলার কৃষকদের মধ্যে ছড়িয়ে পড়বে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com