শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৪:৩৫ পূর্বাহ্ন
শিরোনাম ::
ধনবাড়ীতে আধুনিক ব্যবস্থাপনা নিয়ে শুরু প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী রৌমারীতে বড়াইবাড়ী সীমান্ত যুদ্ধ দিবস পালিত মাধবদীতে জ্যান্ত কই মাছ গলায় ঢুকে কৃষকের মৃত্যু বদলগাছীতে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী কালীগঞ্জে কৃষক মাঠ দিবস ও কারিগরি আলোচনা লতিফ মৃত্যুর সুষ্ঠু তদন্ত ও বিচার দাবিতে মানববন্ধন নড়াইলের কালিয়া উপজেলার শ্রীনগর গ্রামে ভ্যানচালককে পুলিশি হয়রানির প্রতিবাদে মানববন্ধন বরিশালে প্রাণিসম্পদ সেবা সপ্তাহ ও প্রদর্শনী মেলার উদ্বোধন হাতিয়ায় দ্বীপ উন্নয়ন সংস্থার ক্যাম্পাসে বীর মুক্তিযোদ্ধা মাহমুদুর রহমান বেলায়েত স্মৃতি কর্ণার ও প্রশিক্ষণ কেন্দ্র উদ্বোধন গজারিয়া উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী আমিরুল ইসলামের পক্ষে ছাত্রলীগের গণসংযোগ ও লিফলেট বিতরণ

রাজনগরে পিসার উত্তরসূরী দাবীতে পিসির ভাইপোদের ভূমিবিরোধ নিষ্পত্তি হচ্ছেনা ৪ বছরেও

শ. ই. সরকার জবলু মৌলভীবাজার :
  • আপডেট সময় সোমবার, ১১ অক্টোবর, ২০২১

রাজনগরে পিসার উত্তরসূরীত্বের উদ্ভট দাবীতে পিসির ভাইপোদের ভূমিবিরোধ নিষ্পত্তি হচ্ছেনা প্রায় ৪ বছরেও। পিসাতো ভাইদের বিক্রিত ভূমিতে পিসার উত্তরসূরী হিসাবে অংশ দাবী করে উক্ত ভূমিমালিকদের সাথে বিরোধের অজুহাতে পিসির ভাইপো অমল কুমার দেব ও নিতাই চন্দ্র দেব উক্ত ভূমিমালিকদের অপরাপর ভূমির কিয়দংশ জবরদখল ও কিয়দংশ আরএস রেকর্ড করে রেখেছে। পিসির ভাইপোদের এহেন তেলেসমাতি কান্ডে হয়রানীতে পতিত হয়েছেন উক্ত ভূমিমালিকরা। এ পর্যন্ত ৮ বার স্থানীয়ভাবে সালিশ অনুষ্ঠিত হলেও বিষয়টি নিষ্পত্তি হচ্ছেনা রহস্যজনক কারণে। পিসার উত্তরসূরী হিসাবে ভূমির অংশ দাবী করে উক্ত ভূমিমালিকদের সাথে বিরোধের এ উদ্ভট ঘটনাটি চলমান রয়েছে মৌলভীবাজার জেলার রাজনগর উপজেলার ৭নং কামারচাক ইউনিয়নস্থিত তারাপাশা বাজার চৌমোহনায়। অনুসন্ধানে জানা গেছে- কামারচাক ইউনিয়নস্থিত তারাপাশা গ্রামের নৃপেন্দ্র কুমার দেব বিগত ১০/১১/১৯৭৪ইং সালে তারাপাশা গ্রামের সুবোধ চন্দ্র দেব ও সুশীল চন্দ্র দেবের কাছ থেকে আলীনগর পরগণার তারাপাশা মৌজার ১৭০নং জেএলস্থিত ৪৪১৫৪নং তৌজির ৩৩০নং বুজারত খতিয়ানের ১২৮৭, ১২৮৮, ১২৯২ ও ১২৯৪ এই ৪টি এসএ দাগে ০.২৫ শতক এবং ২৫/১১/১৯৭৪ইং সালে নন্দ কুমার দেবের কাছ থেকে আলীনগর পরগণার তারাপাশা মৌজার ১২৯নং জেএলস্থিত ৩২৪নং ডিপির ২৯১/২৪নং খতিয়ানের ১২৪৩, ১২৪৪, ১২৫১, ১২৫৩, ১২৭৫, ১২৭৬, ১২৭৯, ১২৮০, ১২৮২, ১২৮৩, ১২৮৪, ১২৮৬, ১২৮৯, ১২৯৩, ১২৯৫, ১২৯৬ এই ১৬টি এসএ দাগে ২.২৩ একর মোট ২.৪৮ একর ভূমি ক্রয় করেন। নৃপেন্দ্র কুমার দেব পরবর্তীতে বিগত ৩১/১২/১৯৭৮ইং সালে উক্ত ভূমি থেকে ১.৬৭ একর এবং ১৩/০৪/১৯৭৯ইং সালে ০.৬৯২৫ একর মোট ২.৩৫৭৫ ভূমি একই ইউনিয়নস্থিত আব্দা গ্রামের অধীর চন্দ্র মিত্রের নিকট বিক্রি করেন। নৃপেন্দ্র কুমার দেবের কাছে ০.২৫ একর ভূমি বিক্রেতা সুবোধ চন্দ্র দেব ও সুশীল চন্দ্র দেব আতœীয়তার সম্পর্কে ২.২৩ একর ভূমি বিক্রেতা নন্দ কুমার দেবের আপন ভাগ্নে হয়, পিসার উত্তরসূরীত্বের উদ্ভট দাবীদার অমল কুমার দেব ও নিতাই চন্দ্র দেব আতœীয়তার সম্পর্কে নন্দ কুমার দেবের আপন ভাতিজা হয়, অমল কুমার দেব ও নিতাই চন্দ্র দেব আতœীয়তার সম্পর্কে সুবোধ চন্দ্র দেব ও সুশীল চন্দ্র দেবের আপন মামাতো ভাই এবং সুবোধ চন্দ্র দেব ও সুশীল চন্দ্র দেব আতœীয়তার সম্পর্কে অমল কুমার দেব ও নিতাই চন্দ্র দেবের আপন পিসাতো ভাই হয়। এদের মধ্যে ক্রেতা ও বিক্রেতা সবাই মৃতঃ। অমল কুমার দেব ও নিতাই চন্দ্র দেব এবং ক্রেতা অধীর চন্দ্র মিত্রের উত্তরসূরী ৩ পুত্র জীবিত। অধীর চন্দ্র মিত্রের মৃত্যুর পর উক্ত ভূমির উত্তরাধিকার হিসাবে মালিক ভোগদখলকার হন তার ৩ পুত্র অরিন্দম মিত্র, অজয় মিত্র মঞ্জু ও অমরেশ মিত্র।
বছরচারেক পূর্বে হঠাৎকরে অমল কুমার দেব ও নিতাই চন্দ্র দেব তাদের পিসাতো ভাই সুবোধ চন্দ্র দেব ও সুশীল চন্দ্র দেবের বিক্রিত ভূমিতে তাদের অংশ রয়েছে দাবী করে উক্ত ভূমির কিয়দংশ জবরদখল করে নেয়। এ নিয়ে উভয়পক্ষের মধ্যে বিরোধ বাধলে অরিন্দম মিত্র, অজয় মিত্র মঞ্জু ও অমরেশ মিত্র খোজ নিয়ে দেখেন ১২৮০ ও ১২৮২ দাগ এবং ১২৭৯ দাগের ১২ শতক ভূমি আরএস রেকর্ড করিয়ে নেয়াসহ এবং ১২৯৫ দাগের প্রায় অর্ধেক ভূমি অমল কুমার দেব ও নিতাই চন্দ্র দেব এবং ১২৯৪ দাগের ভূমির উত্তরাংশ স্থানীয় নির্মান শ্রমিক ইউনিয়ন জবরদখল করে রেখেছে। এ ছাড়াও, অমল কুমার দেব ও নিতাই চন্দ্র দেব কাগজে কলমে নিজেদের ভূমি আকলু মিয়া ও মৌলা মিয়ার কাছে বিক্রি করলেও, দখল বুঝিয়ে দিয়েছে অরিন্দম মিত্র, অজয় মিত্র মঞ্জু ও অমরেশ মিত্রের ভূমি। এতে আপত্তি সত্তেও আকলু মিয়া ও মৌলা মিয়া উক্ত ভূমিতে পাকা ভবন নির্মানপূর্বক জবরদখলে রয়েছেন। সালিশের সিদ্ধান্ত মোতাবেক নিরপেক্ষ সার্ভেয়ারদের জরিপেও বিষয়টি ধরা পড়ে। কিন্তু, রহস্যজনক কারণে উদ্ভট দাবীর এ বিষয়টি নিষ্পত্তি হচ্ছেনা।
অভিযুক্ত অমল দেব ও নিতাই দেব বলেন- আমাদের ভূমি আমাদের দখলে রয়েছে। আমরা মালিক বলেই সেটেলমেন্ট আমাদের নামে আরএস রেকর্ড করেছে। আমাদের পিসাতো ৩ ভাই। এর মধ্যে ১ ভাই দেশত্যাগ করে ভারতে চলে যাওয়ায় তার অংশের ভূমিতে মামাতো ভাই হিসাবে আমাদেরও অংশ রয়েছে। তাই, সুবোধ চন্দ্র দেব ও সুশীল চন্দ্র দেবের বিক্রিত ০.২৫ একর ভূমিতে আমাদের প্রাপ্য অংশ দাবী করছি আমরা।
ভূক্তভোগী অরিন্দম মিত্র, অজয় মিত্র মঞ্জু ও অমরেশ মিত্র বলেন- উক্ত ভূমি আমাদের পিতার ক্রয়কৃত। আমরা মৌরসী সূত্রে মালিক। পিসাতো ভাই থাকতে পিসার ভূমিতে পিসির ভাইপোরা উত্তরসূরী হয় মর্মে কোন আইন আছে বলে কোনদিন শুনিনি। প্রকৃতপক্ষে, অমল দেব ও নিতাই দেব অন্যায়ভাবে আমাদেরকে হয়রানী করছে। অমল দেব ও নিতাই দেবের পক্ষ নিয়ে নির্মান শ্রমিক ইউনিয়ন আমাদের ভূমিতে তাদের অফিস স্থাপন করেছে। আমরা এসব অন্যায়ের প্রতিকার চেয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com