সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০১:৩৩ অপরাহ্ন

হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশনের মূলধন বাড়বে ৭ গুন: অর্থমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক:
  • আপডেট সময় সোমবার, ৮ নভেম্বর, ২০২১

দেশে আবাসন চাহিদার ঊর্ধ্বমুখী গতির সঙ্গে গৃহনির্মাণ ঋণ সরবরাহে সমন্বয় আনার জন্য সরকারি মালিকানাধীন গৃহনির্মাণ ঋণ বিতরণকারী সংস্থা বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন (বিএইচবিএফসি) মূলধনের পরিমাণ বাড়ানো হবে কমপক্ষে ৭ গুণ বলে জানিয়েছেনে অর্থমন্ত্রী।
যাত্রার শুরুতে বিএইচবিএফসির অনুমোদিত মূলধনের পরিমাণ ছিল ১১০ কোটি টাকা এবং পরিশোধিত মূলধনের পরিমাণ ১১০ কোটি টাকা। এখন তা বাড়িয়ে অনুমোদিত মূলধন এক হাজার কোটি টাকা এবং পরিশোধিত মূলধনের পরিমাণ ৫০০ কোটি টাকায় উন্নীত করা হচ্ছে। রোববার বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স করপোরেশনের রাজধানীর হোটেল পূর্বাণী ইন্টারন্যাশনালের দিলকুশা হলে অনুষ্ঠিত ঋণের কিস্তি সোনালী ই-সেবার মাধ্যমে অনলাইনে জমা ব্যবস্থার উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন। অর্থমন্ত্রী জানান, গৃহনির্মাণ ঋণের চাহিদা ও জোগানের মধ্যে সমন্বয়ে যাতে কোন অসুবিধা না হয় সেজন্য এ ধরনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। ইতিমধ্যে এ বিষয়ে একটি আইন জাতীয় সংসদে উত্থাপনের প্রক্রিয়ায় রয়েছে। আশা করা যায়, আইনটি পাশ হলে বিএইচবিএফসির মূলধন কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাবে।
উদ্বোধনী অনুষ্ঠানে অর্থমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু গৃহনির্মাণে সরকারি পর্যায়ে ঋণ সহায়তা দেয়ার লক্ষ্যে হাউস বিল্ডিং ফাইনান্স করপোরেশন পুনর্গঠন করেন। এছাড়াও তিনি গৃহীত বিভিন্ন উন্নয়ন পরিকল্পনায় বাসস্থান সংস্থানের বিষয়টিও অর্ন্তভুক্ত করেন।
অর্থমন্ত্রী জানান, এখন আধুনিক বাংলাদেশের রূপকার প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির পিতার গৃহ পরিকল্পনা অনুসরণ করে তা বাস্তবায়নে যুগান্তকারী সব উন্নয়ন পরিকল্পনা তিনি ঘোষণা দিয়েছেন, ‘মুজিব বর্ষে আমাদের লক্ষ্য, একজন মানুষও ঠিকানাবিহীন থাকবে না, গৃহহারা থাকবে না।
অর্থমন্ত্রী মুস্তফা কামাল আরও বলেন, বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স করপোরেশন ঋণ সহজীকরণের পথে সমস্যা ও সম্ভাবনা চিহ্নিত করে সে অনুযায়ী পদক্ষেপ গ্রহণ করে ২০২০-২০২১ অর্থবছরে ব্যবসায়িক অর্জন নির্দেশক সব সূচকে অভাবনীয় সাফল্য অর্জন করেছে। আশা করছি সাফল্যের এই ধারাবাহিকতা অব্যাহত থাকবে। উপযুক্ত গ্রাহক নির্বাচন করে ঋণ প্রদান এবং নিয়মিতভাবে ঋণ আদায়ের সাফল্য বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইনান্স কর্পোরেশনের ভাবমূর্তি সমুজ্জল করবে।
বিএইচবিএফসির ব্যবস্থাপনা পরিচালক মো. আফজাল করিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশের কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল মোহাম্মদ মুসলিম চৌধুরী, অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব শেখ মোহাম্মদ সলীম উল্লাহ, এসবিএল পরিচালনা পর্ষদের চেয়ারম্যান জিয়াউল হাসান সিদ্দিকী এবং বিএইচবিএফসি পরিচালনা পর্ষদের চেয়ারম্যান প্রফেসর ড. মো. সেলিম উদ্দিন বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com