বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ০৮:০৮ অপরাহ্ন
শিরোনাম ::
শ্রীমঙ্গলে বিলাসছড়ার ব্রিজ ভেঙে ৬ হাজার মানুষের চরম দুর্ভোগ দেশব্যাপী সিরিজ বোমা হামলার প্রতিবাদে পিরোজপুরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ হাটহাজারীতে চিকিৎসকের অবহেলায় নবজাতকের মৃত্যু তদন্তে সঠিক হলে ব্যবস্থা নেয়া হবে-ডা:সোহানিয়া বিল্লাহ স্কুলছাত্রী ফারিয়া হত্যার প্রতিবাদে শিক্ষার্থীদের মানববন্ধন সিরিজ বোমা হামলার প্রতিবাদে লামায় আ’লীগের বিক্ষোভ মিছিল রৌমারীতে ৬৩ জেলার সিরিজ বোমা হামলার প্রতিবাদে বিক্ষোভ ও সমাবেশ উল্লাপাড়ায় ইউএনও’র হস্তক্ষেপে চেয়ারম্যানের উদ্যোগে রক্ষা পেল কয়েকশ একর ফসলি জমি জলাবদ্ধতা থেকে পুকুরে কীটনাশক ঢেলে মাছ নিধন, দুই লাখ টাকার ক্ষতি নেত্রকোনায় জেলা বিএনপির দোয়া মাহফিল হাটহাজারীতে যুবলীগের মানববন্ধন ও কালো পতাকা প্রদর্শন

দুধ-কলা একসঙ্গে খাওয়া ঠিক নয় কেন?

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বুধবার, ৫ জানুয়ারী, ২০২২

দুধ ও কলার মিল্কশেক প্রোটিনের দুর্দান্ত উৎস হিসেবে অনেকেই নিয়মিত খান। তবে আপনি জানেন কি, এমন কিছু খাবার আছে যেগুলো দুধের সঙ্গে খাওয়া উচিত নয়।
আপনি যদি দুধের সঙ্গে কলা কিংবা অন্যান্য খাবার খাওয়ার পরপরই দুধ খান তাহলে শারীরিক সমস্যায় ভুগতে পারেন। চলুন তবে জেনে নেওয়া যাক দুধের সঙ্গে কোন কোন খাবার খাওয়া উচিত নয়-
দুধ ও কলা: দুধ ও কলা শরীরের জন্য উপকারী হলেও একসঙ্গে এই দুটি খাবারের সংমিশ্রণে তা বিপজ্জনক হতে পারে। কারণ দুটি উপাদানই প্রোটিনসমৃদ্ধ। দুধের সঙ্গে কলার মিশ্রণ হজম হতে অনেক সময় লাগে। তাই বিশেষজ্ঞরা পরামর্শ দেন, গ্যাস্ট্রিক ও বদহজম এড়াতে এই দুটি প্রোটিনসমৃদ্ধ খাবার একসঙ্গে না খেয়ে বরং আলাদাভাবে গ্রহণ করা উচিত।
দুধ ও মাছ: দুই ধরনের প্রোটিন একসঙ্গে গ্রহণ করা উচিত নয়। মাছ খাওয়ার পরপরই দুধ গ্রহণ করবেন না। এতে পাচনতন্ত্রের উপর খারাপ প্রভাব পড়ে। মাছ প্রাণীজ প্রোটিন হলেও, দুধের প্রোটিনের সঙ্গে মিলিত হলে এটি ভারসাম্যহীনতা তৈরি করে।
এ ছাড়াও মাছ খেলে শরীরের উত্তাপ বাড়ে, যা দুধের সঙ্গে মিশে ভারসাম্যহীনতা তৈরি করে। ফলে পেটে অস্বস্তি, ফোলাভাব এমনকি ত্বকে অ্যালার্জির কারণও হতে পারে।
দুধ ও সাইট্রাস: টকজাতীয় খাবার খাওয়ার আগে বা পরে দুধ খাবেন না। টক খাবারে ভিটামিন সি ও সাইট্রিক অ্যাসিডের উপস্থিতি দুধকে জমাট বাঁধায়। এর ফলে অ্যাসিড রিফ্লাক্স, বুকজ্বালা ও পেট খারাপ হতে পারে। এমনকি অ্যালার্জি, বুকের কফ জমা ও সর্দি-কাশিও হতে পারে।
দুধ ও মুলা: মুলা খাওয়ার ঠিক পরেই দুধ পান করবেন না ভুলেও। এর কারণ হলো মুলা শরীরকে উষ্ণ করে দেয়। দুধের সঙ্গে মুলা একত্রিত হলে গ্যাস্ট্রিক, অ্যাসিড রিফ্লাক্স ও পেটে ব্যথা হতে পারে। তাই এ দুটি খাবার গ্রহণের মধ্যে কয়েক ঘণ্টার ব্যবধান রাখা ভালো।
দুধ ও তরমুজ: তরমুজে প্রায় ৯৫ শতাংশ পানি থাকে। যা মূত্রবর্ধক বৈশিষ্ট্য হিসেবে কাজ করে। তরমুজ খাওয়ার পরপরই যদি দুধ খান তাহলে শরীরে চর্বির সঙ্গে মিলিত হয়ে পাচনতন্ত্রে টক্সিন উৎপন্ন হতে পারে। ফলে অ্যালার্জি ও ডায়রিয়াও হতে পারে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com