মঙ্গলবার, ১৭ মে ২০২২, ১১:১৯ অপরাহ্ন
শিরোনাম ::
পি কে হালদারকে হস্তান্তরে সময় লাগতে পারে : দোরাইস্বামী ২১ ডেঙ্গু রোগী ঢাকার হাসপাতালে ভর্তি হজে যেতে পাসপোর্টের মেয়াদ থাকতে হবে ৪ জানুয়ারি পর্যন্ত কুমিল্লা সিটি নির্বাচন: মেয়র পদে স্বতন্ত্র প্রার্থী বিএনপির দুই নেতা সম্রাটের জামিন বাতিলের বিষয়ে আদেশ আজ আর্থিক অনুমোদনের ক্ষমতা কমলো পরিকল্পনামন্ত্রীর হানিমুনেই আমাকে মেরে ফেলতে চেয়েছিল জনি ডেপ: অ্যাম্বার ২০২২-২৩ অর্থবছরের বাজেটে পরিবহন ও যোগাযোগ খাতে সর্বোচ্চ বরাদ্দ পদ্মা সেতুর টোল নির্ধারণ: বড় বাস ২৪০০, মাঝারি ট্রাক ২৮০০, কার/জিপে লাগবে ৭৫০ টাকা কবিতার ইতিহাসে কাজী নজরুলের ‘বিদ্রোহী’ এক অনন্য সাধারণ রচনা : সংস্কৃতি প্রতিমন্ত্রী

লক্ষ্মীপুরে শিক্ষার্থীদের কৃষি পণ্য মেলা

লক্ষ্মীপুর প্রতিনিধি :
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২০ জানুয়ারী, ২০২২

আধুনিক যুগে কৃষি কাজে ব্যবহার হচ্ছে উন্নতমানের উপকরণ। হারিয়ে যাওয়ার পথে শাবল, কোদাল, দা, জোয়াল, ঢালু ও মইসহ পুরনো কৃষি সহায়ক পণ্যগুলো। আর এসব পুরনো কৃষি উপকরণ ও কৃষি পণের সঙ্গে পরিচয় করিয়ে দিতে শিক্ষার্থীদের নিয়ে লক্ষ্মীপুরে কৃষি পণ্য মেলার আয়োজন করা হয়েছে। মেলায় কৃষি পণ্য ও উপকরণ নিয়ে শিক্ষক-শিক্ষার্থীরা শতাধিক স্টল বসিয়েছে। এটি দেখতে ভীড় জমায় বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ। বৃহস্পতিবার সকালে ন্যাশনাল আইডিয়াল স্কুলের উদ্যোগে দিনব্যাপী আয়োজিত এ মেলার উদ্বোধন করেন লক্ষ্মীপুর পৌরসভার মেয়র মোজাম্মেল হায়দার মাসুম ভূঁইয়া। এ সময় উপস্থিত ছিলেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক ড. মো. জাকির হোসেন, পৌরসভার কাউন্সিলর মো.আবুল খায়ের স্বপন, জসিম উদ্দিন, ন্যাশনাল আইডিয়াল স্কুলের অধ্যক্ষ প্রফেসর মো. রফিকুল ইসলাম ও উপাধ্যক্ষ হাবিবুর রহমান সবুজ প্রমুখ।
স্টলগুলোতে স্থান পেয়েছে পুদিনা পাতা, থানকুনি, সজনে, লেটুস ও বটি পাতা, ঢেকি শাক, কচু, এলিচা শাকসহ ৩০ ধরনের শাক। আছে মসুর ডাল, মুগ, হেলন, মাশ কলাইসহ ২০ ধরনের ডাল। ওল, শালগুম, মোচা, কাইঞ্জাল, ডাটাসহ ৫৮ ধরনের সবজি ছিল। জয়ত্রি, লবঙ্গ, জাফরান, জায়ফল, হরতকি, মেথিসহ ৩২ ধরনের মসলা এবং ডুমুর, আপিন, এন্না, শালুক, ভাঙ্গি, শরিফা, বেল, চালতাসহ ৬৫ ধরনের ফল। কৃষি কাজে ব্যবহৃত উপকরণগুলোর মধ্যে ছিল লাঙ্গল, কাস্তে, শাবাল, কোদাল, দা, জোয়াল, ঢালু ও মইসহ প্রায় ৩০টি উপকরণ। স্কুলের উপাধ্যক্ষ হাবিবুর রহমান সবুজ জানান, ছাত্র-ছাত্রীদের কৃষক ও কৃষি পণ্যের সাথে পরিচয় করিয়ে দেওয়ার জন্যই তাদের এই আয়োজন। এই মেলার মাধ্যমে প্রায় অর্ধশতাদিক স্টলে ৩০০ কৃষি পণ্যের প্রদর্শনী ও বিক্রয়ের আয়োজন করা হয়েছে। বক্তারা বলেন, দারিদ্র্যমুক্ত উন্নত বাংলাদেশ গড়ে তুলতে কৃষির কোনো বিকল্প নাই। আর দেশকে উন্নত করতে শিক্ষার্থীরাই এতে মূখ্য ভূমিকা রাখতে পারে। এই কৃষিপণ্য মেলা শিক্ষার্থীদের জন্য ভবিষ্যতের অনুপ্রেরণা হিসেবে কাজ করবে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com