শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৯:১৪ পূর্বাহ্ন

আপনার স্মার্টফোনে ভাইরাস আছে?

আইটি ডেস্ক:
  • আপডেট সময় মঙ্গলবার, ২২ মার্চ, ২০২২

ডিভাইসের মধ্যে স্মার্টফোনটাই সবচেয়ে বেশি ব্যবহার করা হয়। আর এতে ইন্টারনেটের ব্যবহার হয় ব্যাপকভাবে। সেখান থেকে অজান্তে স্মার্টফোনে হানা দেয় ভাইরাস। কিন্তু কিভাবে বুঝবেন যে আপনার ফোনটি ভাইরাসে আক্রান্ত? চিনবেনই বা কিভাবে? # প্রথমে গুগল প্লেস্টোর থেকে ক্যাস্পারস্কি সিকিউরিটি অ্যান্ড ভিপিএন অ্যাপটি ডাউনলোড করুন। # এরপর অ্যাপটি ওপেন করে এর নীতিমালা ও শর্তাবলি পড়ে ‘অমৎবব’ সিলেক্ট করুন। # এবার অ্যাপের কার্যকারিতার জন্য প্রয়োজনীয় অনুমতি বা অ্যাপ পারমিশন দিন। # পরবর্তী স্ক্রিনে আপনি সাবস্ক্রাইব করার বিকল্প খুঁজে পাবেন। এ ক্ষেত্রে বাঁ দিকের ক্রস আইকন সিলেক্ট করে সাবস্ক্রিপশন এড়িয়ে যাওয়া সম্ভব। অতঃপর স্ক্রিনে রেডি টু স্ক্যান মেসেজ ভেসে উঠলে স্ক্যান বাটনে ক্লিক করুন।
স্ক্যান সম্পূর্ণ হলে রিপোর্টে স্মার্টফোনে ভাইরাস ও ম্যালওয়্যারের উপস্থিতি বা অনুপস্থিতি সংক্রান্ত প্রতিটি তথ্য উঠে আসবে। ডিভাইস ভাইরাস দ্বারা আক্রান্ত হয়ে থাকলে পরবর্তী নির্দেশাবলি অনুসরণ করে ভাইরাস মুছে ফেলা যাবে।
এ পর্যায়ে ডিভাইসে ভাইরাস থাকলে বেশির ভাগ ক্ষেত্রে অ্যাপ তা ‘টহরহংঃধষষ’ করার পরামর্শ দেবে। সেই পরিস্থিতিতে স্মার্টফোন থেকে ভাইরাস বিদায়ের জন্য শুধু ‘ঙশ’ বাটনে ক্লিক করতে হবে।
এ ছাড়া রিপোর্টে উঠে আসা অন্যান্য ক্ষতিকারক ইস্যু সমাধানের জন্য অ্যাপের নির্দেশ অনুসরণ করে সব শেষে ডিভাইস রিবুট করে আবার চালু করলে সমাধানও মিলবে।
আর সব সময় স্মার্টফোনটিকে আপডেট রাখা দরকার। সে জন্য যেকোনো ভালো রেটিং যুক্ত অ্যান্টিভাইরাস ইনস্টল করাটা ভালো।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com