মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০৩:৩৫ অপরাহ্ন
শিরোনাম ::
মুসলিম স্থাপত্যের অপূর্ব নিদর্শন ৫ টাকার নোটে মুদ্রিত নওগাঁর কুসুম্বা মসজিদ ভালুকায় কৃষকদের মাঝে কৃষি উপকরণ বিতরণ মেলান্দহে অভ্যন্তরীণ বোরো ধান:চাল সংগ্রহের শুভ উদ্বোধন জলঢাকায় কৃষকদের ফসলি জমির ধান নষ্ট পরিবেশ অধিদপ্তর ছাড়পত্র নেই তবুও চলছে ইট ভাটা ভোটারদের আস্থা চেয়ারম্যান প্রার্থী মোটরসাইকেল প্রতীকের এস এম মুইদুল ইসলামের উপর কালীগঞ্জে ৪ কোটি টাকার রাস্তায় নিম্নমানের ইট ব্যবহারের অভিযোগ খাদ্য ও শস্য পণ্য উৎপাদন বাড়াতে পারলে,দেশের আর্থিক অগ্রগতি বাড়বে-এস এম শাহজাদা এমপি আবারও ‘আওয়ামী লীগের সাজানো বিষ্ফোরক মামলায়’ পিরোজপুর জেলা যুবদলের সদস্য সচিব সহ যুগ্ম আহ্বায়ক-১ কারাগারে জগন্নাথপুরে মাদ্রাসার ফলাফল সন্তোষজনক জমে উঠছে পিরোজপুরে দ্বিতীয় ধাপের নির্বাচনী প্রচার প্রচারণা

তৈলাক্ত ত্বকের যত্ন

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় সোমবার, ২৫ এপ্রিল, ২০২২

ত্বক সুস্থ রাখতে প্রয়োজন সঠিক যত্নের। এক এক ধরণের ত্বকের সমস্যা এক এক রকম। তাই ত্বকের ধরন বুঝে নিতে হবে ত্বকের যতœ। সাধারণত তৈলাক্ত ত্বক যাদের, তাদের ভোগান্তি একটু বেশিই। সবসময় মুখ তেলতেলে এবং চিটচিটে হয়ে থাকে। কোন কিছুই মুখে স্যুট করতে চায়না। মেকআপ যতই সুন্দর করে করা হোক না কেন সেটা দীর্ঘ সময় মুখে সেট থাকে না। এছাড়া বাইরের ধুলা ময়লা খুব সহজেই তৈলাক্ত ত্বকে জমে যায় ফলে দেখা দেয় ব্রণের সমস্যা। তৈলাক্ত ত্বকের কারনে মাঝে মাঝে বেশ হতাশ হয়ে পড়ি আমরা। তবে চাইলেই ঘরোয়া উপায়ে প্রাকৃতিক উপাদানে তৈরি করে ফেলতে পারেন তৈলাক্ত ত্বকের জন্য ফেসপ্যাক। যা ত্বকের তেলতেলে ভাব দূর করতে সাহায্য করে। সেই সাথে ব্রণ কমিয়ে ফিরিয়ে আনে মুখের উজ্জ্বলতা।
আসুন জেনে নিই প্রাকৃতিক উপাদানে ঘরোয়া উপায়ে ফেসপ্যাক তৈরির পদ্ধতি-
বেসনের ফেসপ্যাক: প্রাকৃতিক ফেসওয়াশ হিসেবে ব্যবহার করতে পারেন বেসন। বেসন তৈলাক্ত ত্বকের জন্য অনেক কার্যকারী ।২ চামচ বেসন ও সামান্য পরিমাণ তরল দুধ একসঙ্গে মিশিয়ে সহজেই তৈরি করে ফেলুন তৈলাক্ত ত্বকের বেসন প্যাক। এই প্যক টি মুখের তেলতেলে ভাব দূর করে ত্বকের উজ্জ্বলতা আনবে। এছাড়া এই প্যাক ত্বকের কালো দাগ দূর করতে সাহায্য করবে। প্যাকটি গলায় ও ঘাড়েও ব্যবহার করতে পারেন। প্যাকটি ব্যবহারের পর ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে ২ দিন ব্যবহার করলে ভালো উপকার পাবেন।
কমলার ফেসপ্যাক: মুখের অতিরিক্ত তেল কন্ট্রোল করতে কমলালেবুর খোসার জুড়ি নেই। এতে রয়েছে ভিটামিন সি যা ত্বকের জন্য বেশ উপকারী। ২ চামচ কমলালেবুর খোসার গুঁড়া, সামান্য তরল দুধ, মিশিয়ে তৈরি করে নিন কমলার এই ফেইস প্যাক টি। আরও ভালো উপকার পাওয়ার জন্য এর সাথে ১ চামচ কাঁচা হলুদ বাটা মিশিয়ে নিন। প্যাক লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করে ঠা-া পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটা ত্বকে অতিরিক্ত তেল কন্ট্রোল করবে। পাশাপাশি ত্বককে করে তুলবে গ্লোয়িং। সপ্তাহে এক বা দুদিন ব্যবহার করুন।
পাকা কলার ফেসপ্যাক: কলার ফেইস প্যাক তৈলাক্ত ত্বকের পরিচর্যার জন্য অনেক কার্যকর। এটি ত্বকের কোমলতা বৃদ্ধি করতেও সাহায্য করে।১টি পাকা কলা, সামান্য লেবুর রস, ১চামচ মধু নিন। কলা চটকে এর সঙ্গে মধু আর লেবুর রস ভালো করে মিশিয়ে ঘন পেস্টের মতো তৈরি করে পুরো মুখম-ল এ মেখে নিন।লেবুর রস ত্বকের তেলতেলে ভাব দূর করতে সাহায্য করে। এই প্যাকটি ত্বকের তেলতেলে ভাব কন্ট্রোল করবে এবং ত্বককে ফর্সা করবে।
এছাড়া ত্বকে ব্রণের দাগ হালকা করতে মধু ও লেবুর তৈরি ফেইস প্যাক বেশ উপকারী। ১ চামচ মধুর সাথে সমপরিমাণ লেবুর রস মিশিয়ে পেস্ট করে মুখে লাগিয়ে রাখুন ।তৈলাক্ত ত্বকের ব্রণ প্রতিরোধে এই প্যাক সপ্তাহে দুইবার ব্যবহার করুন।এই প্যাক ব্যবহারে ত্বকে ব্রণ কমে আসবে এবং ত্বক থাকবে একদমি ফ্রেশ। পাশাপাশি তৈলাক্ত ত্বকের জন্য টোনার হিসেবে শশার রসের সাথে গোলাপজল মিশিয়ে টোনার তৈরি করে ব্যবহার করতে পারন। এটি প্রতিদিন ব্যবহার করতে না পারলেও সপ্তাহে ৩-৪ দিন ব্যবহার করুন। এতে ত্বকের উজ্জলতা বাড়বে এবং ফেইস থাকবে ডিহাইড্রেশন মুক্ত।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com