মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০১:৪০ অপরাহ্ন
শিরোনাম ::
দৃষ্টিনন্দন নতুন সড়কে বদলে যাবে ফরিদগঞ্জ চান্দ্রা-সেকদি-টুবগি এলাকার সূর্যগিরি আশ্রম শাখার উদ্যোগে দক্ষ জনশক্তি গঠনের আলোকে সেলাই প্রশিক্ষণ উদ্বোধন নগরকান্দা ও সালথায় দ্বিতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচন আজ রাউজানে সার্বজনীন পেনশন স্কিম বাস্তবায়নের লক্ষ্যে অবহিতকরণ সভা রাঙ্গামাটিতে ইউপিডিএফ’র ডাকা আধাবেলা অবরোধ পালিত শেরপুরে কলেজ শিক্ষার্থীদের অভিভাবক সমাবেশ ও আলোচনা সভা সোনাগাজীতে স্কুল ভবন নির্মাণে বাধার অভিযোগে মানববন্ধন চট্টগ্রামে চুয়েটের সাথে তিনটি সংস্থার সমঝোতা স্মারক স্বাক্ষর ভোটার উপস্থিতি নিয়ে কমিশন ভাবছে না: ইসি আলমগীর বাণিজ্য প্রতিমন্ত্রীকে কঠোরভাবে বাজার তদারকির নির্দেশ দিলেন প্রধানমন্ত্রী

ক্রেতা-বিক্রেতাদের পদচারণায় মুখরিত পিরোজপুরের পেয়ারার পাইকারী বাজার

ইমাম হোসেন মাসুদ পিরোজপুর
  • আপডেট সময় বুধবার, ১০ আগস্ট, ২০২২

পিরোজপুরের নেছারাবাদ কুড়িয়ানার পেয়ারার খ্যাতি রয়েছে দেশজুড়ে। দুই শত বছর ধরে এখানে বাণিজ্যিকভাবে পেয়ারা চাষ করছেন চাষীরা। চলছে পেয়ারা সংগ্রহের মৌসুম। আর তাই পেয়ারার পাইকারী বাজারগুলো এখন মুখরিত ক্রেতা ও বিক্রেতাদের পদচারণায়। পিরোজপুরের নেছারাবাদ উপজেলার আটঘর কুড়িয়ানা ইউনিয়নের প্রায় ডজনখানেক পাইকারী ভাসমান বাজারে সকাল থেকে দুপুর পর্যন্ত চলে বাণিজ্যিক এ কার্যক্রম। পিরোজপুরের নেছারাবাদ উপজেলার আটগর কুরিয়ানাসহ বিভিন্ন ভাসমান বাজারে প্রতিবছর মৌসুমে নৌকায় করে পেয়ারা বিক্রি করেন চাষীরা। দেশের ঐতিহ্যবাহী পেয়ারা দুই শত বছরের বেশি সময় ধরে পিরোজপুরের নেছারাবাদ উপজেলার আটঘর কুড়িয়ানা ইউনিয়নের বিভিন্ন গ্রামে উৎপাদিত হচ্ছে স্থানীয় জাতের পেয়ারা। পার্শবর্তী দেশ ভারতের গয়া থেকে নিয়ে আসা পেয়ারাার জাতের চাষাবাদ সময়ের বিবর্তনে উপজেলার জলাবাড়ী ইউনিয়নের কিছু অংশ এবং পার্শবর্তী ঝালকাঠি সদর উপজেলার কীর্তিপাশা ও নবগ্রাম ইউনিয়নেও ছড়িয়েছে। পেয়ারার রাজধানী খ্যাত এ এলাকাগুলো অত্যন্ত নিঁচু হওয়ায় সর্জান পদ্ধতিতে জমি উঁচু করে পেয়ারার চাষ করা হয়। একবার রোপনের পর একটি গাছ থেকে ৫০ বছরেরও বেশি সময় ধরে পেয়ারা পাওয়া যায়।
পেয়ারা চাষী জানান,প্রতি বছর মার্চ-এপ্রিল মাসে ফুল আসার পর জুন মাস থেকেই পেয়ারা সংগ্রহ করতে পারে চাষীরা যা পরবর্তী দুই মাস চলে পুরোদমে। তবে এ বছর আবহাওয়া অনুকূলে না থাকায়, পেয়ারা পরিপক্ক হতে কিছুটা বিলম্বিত হয়েছে। আর এতে করে প্রায় একমাস পিছিয়েছে পেয়ারার মৌসুম। তবে পূর্বে ট্রলার ও লঞ্চযোগে ঢাকা, চট্টগ্রাম সহ দেশের বিভিন্ন স্থানে পেয়ারা পরিবহনে দীর্ঘ সময় ব্যয় হওয়ার পাশাপাশি অনেক সমস্যা হলেও, এ বছর পদ্মা সেতু চালু হওয়ায় সরাসরি ট্রাকযোগেই অল্প সময়ে দ্রুত পচনশীল এ ফল পরিবহন সম্ভব হচ্ছে। এতে খুশি ক্রেতা ও বিক্রেতা উভয়েই।
এ বছর পদ্মা সেতু চালু হওয়ায় পেয়ারা চাষের সাথে সম্পৃক্ত কৃষকের খুবই লাভবান হচ্ছেন বলে জানান এই কৃষি কর্মকর্তা। অন্যান্য বছরের মত এ বছর গাছে পেয়ারা পঁচে যাওয়ার কোন সম্ভাবনা নাই বলেও জানান তিনি।
পিরোজপুর কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের, উপ-পরিচালক, ড. মোহাম্মদ নজরুল ইসলাম শিকদার বলেন, বর্তমানে নেছারাবাদ উপজেলায় ৬০৭ হেক্টর জমিতে পেয়ারা বাগান রয়েছে। এ বছর প্রতি হেক্টরে ফলনের লক্ষ্যমাত্রা ১০ টন। পদ্মা সেতুর কারণে সরাসরি ঢাকায় পেয়ারা যাওয়ায় এবার দাম বেশি পাচ্ছেন। এ বছর ১৫ থেকে ২০ দিন দেরিতে ফলন ধরায় পেয়ারার ভরা মৌসুম এখন চলছে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com