রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:২৫ পূর্বাহ্ন
শিরোনাম ::
জামালপুর জেলার তিন হাজার প্রান্তিক পরিবারকে উন্নত আর্থ-সামাজিক অবস্থাকে উপভোগ্য করে তোলার লক্ষ্যে ইসলামপুরে সিডস কর্মসূচির অবহিতকরণ সভা কে হচ্ছেন নগরকান্দা উপজেলা পরিষদের চেয়ারম্যান কেশবপুরে সংবাদ সম্মেলন চিলাহাটি প্রেসক্লাবের দ্বি-বার্ষিক মেয়াদের কমিটি গঠন বদলগাছীতে কৃষকের মাঝে ভর্তুকি মূল্যে কম্বাইন হারভেস্টার বিতরণ উলিপুরে ইউড্রেনের দুই পাশের সংযোগ সড়ক হওয়ায় এলাকাবাসী আনন্দিত কালীগঞ্জে সরকারি স্থান থেকে ফুলের হাট স্থানান্তর: বিপাকে প্রতিবন্ধী ইজারাদার পিআইবি,র প্রশিক্ষণ গ্রহণ করলো নগরকান্দা ও সালথার সাংবাদিক বৃন্দ গজারিয়া স্বপ্নপূরণে ছেলেকে হেলিকপ্টারে বিয়ে করালেন স্কুলশিক্ষক বাবা বরিশালে প্রচন্ড তাপদাহে বাড়ছে তালপাখার চাহিদা

বাড়ছে শহীদের মিছিল

শাহজাহান সাজু:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১ সেপ্টেম্বর, ২০২২

রাজপথে প্রতিদিন বাড়ছে গণতন্ত্রকামী প্রতিবাদী মানুষ

নারায়ণগঞ্জে যুবদলকর্মী শাওন নিহত
প্রতিদিন বড় হচ্ছে গণতন্ত্রকামী ভোটাধিকারহারা মানুষের মিছিল। সাথে সাথে বাড়ছে শহীদের মিছিল। নারায়ণগঞ্জে পুলিশ ও বিএনপি’র সংঘর্ষে একজন শহীদ হয়েছেন শাওন (২৫) নামের এক যুবদলকর্মী তিনি যুবদল কর্মী বলে জানা গেছে। শাওনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন জেলা যুবদলের সদস্য সচিব মশিউর রহমান রনি। তিনি জানান, শাওন পুলিশের গুলিতে নিহত হয়েছেন। তিনি ফতুল্লা থানা যুবদলের কর্মী ছিলেন। এছাড়া, যুবদল, ছাত্রদল, কৃষকদলসহ বিএনপি ও অঙ্গসংগঠনের বিপুল সংখ্যা নেতাকর্মী গুলিবিদ্ধ হয়েছেন বলে দাবি করেন তিনি। বিএনপি’র প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে গতকাল বৃহস্পতিবার সকালে নারায়ণগঞ্জে দলের র‌্যালিতে পুলিশের বাধার পর সংঘর্ষ হয়। এসময় পুলিশ টিয়ারসেল ও গুলি চালায়। এতে শতাধিক নেতাকর্মী গুলিবিদ্ধসহ আহত হন। আহত শাওনকে হাসপাতালে নেয়া হলে চিকিৎসক মৃত ঘোষণা করেন।
নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালের জরুরি বিভাগের চিকিৎসক নাজমুল হোসেন বিপুল বিষয়টি নিশ্চিত করে জানান, নিহত শাওনের বুকে একটি গুলির চিহ্ন রয়েছে। এদিকে সংঘর্ষে আহত হয়েছেন জেলা ছাত্রদল সহ-সভাপতি সাগর সিদ্দিকী, রূপগঞ্জ থানা ছাত্রদল নেতা সুলতান, বিএনপি নেতা কবীর শেখ, কেন্দ্রীয় যুবদলের সাবেক সদস্য সাদেক হোসেন, জেলা যুবদলের সদস্য সদচিব মশিউর রহমান রনি, ফরিদ হোসেন সিকদার, এডভোকেট শাখাওয়াত হোসেন সহ শতাধিক নেতাকর্মী। ১ সেপ্টেম্বর দলের ৪৪তম প্রতিষ্ঠাবার্ষিকী বর্ণাঢ্য র‌্যালি রাজধানী মিছিলের নগরীতে পরিণত হয়: গতকাল বৃহস্পতিবার নয়া পল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে বিকালে সোয়া ৪টায় শুরু হওয়া র‌্যালিটি নাইটেঙ্গল মোড়, বিজয় নগর সড়ক, পল্টনের মোড় হয়ে জাতীয় প্রেসক্লাবে গিয়ে শেষ হয়। বড় আকৃতির জাতীয় পতাকা ও দলীয় পতাকার পাশাপাশি রঙ-বেরঙের ব্যানার-ফেষ্টুন, জিয়াউর রহমান-খালেদা জিয়া-তারেক রহমানের প্রতিকৃতিসহ নানা বাদ্যযন্ত্র নিয়ে বিএনপি ও অঙ্গসংগঠনের হাজার হাজার নেতা-কর্মীরা এই র‌্যালিতে অংশ নেয়। র‌্যালীতে ঘোড়ার গাড়ি ও হাতিও ছিলো।
র‌্যালির আগে ট্রাকের ওপর দাঁড়িয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘‘ আমরা এই র‌্যালির মাধ্যমে সমগ্র দেশবাসী ও এই সরকারকে জানিয়ে দেবো যে, বিএনপি এখন সবচেয়ে বড় দল। এই দল প্রতিষ্ঠা করেছিলেন, এদেশের মুক্তিযুদ্ধের ঘোষক, বহুদলীয় গণতন্ত্রের প্রবক্তা ও আধুনিক বাংলাদেশের রুপকার শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান সাহেব।” ‘‘এই দলকে শক্তিশালী করেছেন, বিকশিত করেছেন, জনগনের মধ্যে একে প্রতিষ্ঠিত করেছেন তিনি হচ্ছেন আমাদের চেয়ারপারসন দেশনেত্রী বেগম খালেদা জিয়া। তিনি এখনো এই গণতন্ত্রের জন্য সংগ্রাম করছেন এবং এই ফ্যাসিবাদী আওয়ামী লীগ সরকারের মিথ্যা মামলায় অন্তরীন অবস্থায় আছেন, অত্যন্ত অসুস্থ অবস্থায় আছেন।”
প্রতিষ্ঠাবার্ষিকী দিন নারায়নগঞ্জে পুলিশের হামলায় যুব দলের শাওন প্রধানকে হত্যার ঘটনাসহ প্রতিষ্ঠার পর থেকে বিভিন্ন সময়ে দলের নেতা-কর্মীদের আত্মত্যাগের কথা উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, ‘‘ আপনারা দেখেছেন, কিছুদিন আগে জ্বালানি তেলের মূল্য বৃদ্ধি ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য কমানোর দাবিতে আমাদের আন্দোলনের কর্মসূচি করতে গিয়ে ভোলাতে আমাদের ছাত্র দলের নেতা নুরে আলম ও স্বেচ্ছাসেবক দলের নেতা আব্দুর রহিম পুলিশের গুলিতে শহীদ হয়েছে।” ‘‘ এই সরকার অত্যন্ত পরিকল্পিতভাবে আজকে বাংলাদেশ থেকে গণতন্ত্রকে নির্বাসিত করেছে। আপনারা জানেন যে, তারা জনগনের অধিকার করেছে। আমাদের নেত্রী যিনি সারাটা জীবন গণতন্ত্রের জন্য সংগ্রাম করেছেন তাকে গৃহ অন্তরীন করে রেখেছে। আমাদের নেতা ভারপ্রাপ্ত চেয়ারম্যান তাকে মিথ্যা মামলায় সাজা দিয়ে বিদেশে নির্বাসিত করে রেখেছে। আমাদের ৩৫ লক্ষ মানুষের বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে হয়রানি করছে।” তিনি বলেন, ‘‘ যখন মানুষ তাদের ভোটাধিকার ফিরে পাওয়ার জন্য আন্দোলন করছে তখন তারা(সরকার) মনে করেছে চুরি করে, গুম করে, হত্যা করে, অত্যাচার-নির্যাতন করে এই আন্দোলনকে দমিয়ে রাখবে। এই বিএনপির জন্মই গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য।”
‘‘ বাকশাল থেকে, একদলীয় শাসন ব্যবস্থা থেকে বহুদলীয় গণতন্ত্র প্রতিষ্ঠা করেছেন শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান বিএনপি গঠন করে, দেশনেত্রী বেগম খালেদা জিয়া সংসদীয় গণতন্ত্র দিয়েছে এ্ বিএনপিকে সামনে নিয়ে এসে স্বৈরাচারের সাথে লড়াই করে গণতন্ত্র প্রতিষ্ঠার মাধ্যমে। আজকেও দেশের মানুষ এই সংগ্রাম করছে, লড়াই করছে গণতন্ত্রের জন্য। আমরা সোচ্চার করে বলছি, গণতন্ত্রের জন্য এই আওয়ামী লীগ ফ্যাসিস্টকে সরিয়ে সত্যিকার অর্থেই গণতন্ত্র সরকার প্রতিষ্ঠা করতে চাই। আমরা যদি দেশে গণতন্ত্র ফিরিয়ে আনতে চাই, আসুন আজকে আমাদের সকলকে ঐক্যবদ্ধভাবে রাজপথ দখল করে দূর্বার আন্দোলন করে এই সরকারকে পরাজিত করতে হবে।” র‌্যালিতে সরকারের পদত্যাগ, সংসদ বাতিল, নিরপেক্ষ সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর, খালেদা জিয়ার মুক্তির দাবিও তুলে ধরেন বিএনপি মহাসচিব।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com