সোমবার, ০৬ মে ২০২৪, ০২:২২ অপরাহ্ন
শিরোনাম ::
দিল্লি বিমানবন্দরে বাংলাদেশী গার্মেন্টসের রফতানি বাড়ায় ভারতীয়দের আপত্তি নকলায় বিএনপির ৪ নেতানেত্রীকে বহিষ্কার পালিয়ে বাংলাদেশে এলেন আরও ৮৮ বিজিপি সদস্য ১২ দিনে পানিতে ডুবে ১২ শিশুর মৃত্যু অর্থবছরের ছয় মাসে রাজস্ব আহরণ প্রায় ১৪ শতাংশ বেড়েছে: অর্থমন্ত্রী চাঁদপুর সেচ প্রকল্প বাঁধের মাটি ইটভাটায় ব্যবহারের অভিযোগ বরিশালে ৮ ঘন্টা বন্ধ থাকার পর অভ্যন্তরীন ও দুরপাল্লার বাস চলাচল শুরু : অতিরিক্ত পুলিশ মোতায়েন আপনাদের সহায়তায় সুস্থ জীবন চাই শ্রীমঙ্গলে সদ্যপ্রতিষ্ঠিত নূরে মদিনা মাদরাসার শিক্ষা কার্যক্রম পরিচালনা ও লেখাপড়ার মানোন্নয়নের লক্ষ্যে মতবিনিময় সভা ফুলপুরে চেয়ারম্যান প্রার্থী হাবিবের মিছিল

ইসলামে অলসতার স্থান নেই : সেলিম উদ্দিন

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় রবিবার, ৪ সেপ্টেম্বর, ২০২২

পরনির্ভরতা, কর্মহীনতা ও অলসতার স্থান ইসলামে নেই বরং ইসলাম এসবকে কঠোরভাবে নিরুৎসাহিত করেছে বলেছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের আমির মুহাম্মদ সেলিম উদ্দিন।
গতকাল রোববার রাজধানীর একটি মিলনায়তনে বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী উত্তরের পল্লবী থানা দক্ষিণ আয়োজিত আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ক্ষুদ্র ব্যবসায়ী ও নবীন উদ্যোক্তাদের মাঝে আর্থিক সহায়তা প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। থানা আমির অধ্যাপক আশরাফুল আলমের সভাপতিত্বে ও সেক্রেটারি আবুল কাসেম পাঠানের পরিচালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সহকারী সেক্রেটারি ডা. ফখরুদ্দীন মানিক। উপস্থিত ছিলেন থানা কর্মপরিষদ সদস্য আবদুল গফুর, রুহুল আমীন, সরফরাজ খান পাপ্পু ও ফারুক হোসেন খান প্রমুখ।
সেলিম উদ্দিন বলেন, কর্মসংস্থানহীনতা ও বেকারত্বের মাধ্যমেই সমাজ-রাষ্ট্রে নানাবিধ অপরাধ প্রবণতা, অশান্তি, বিশৃঙ্খলা ও অনৈতিক কাজ ছড়িয়ে পড়ে। এসব কর্মহীন মানুষের হাতকে কর্মিষ্ঠ করার জন্য জামায়াতে ইসলামী নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আর্ত-মানবতার কল্যাণ ও মানুষের মুক্তিই হলো ইসলামী আদর্শের মূলমন্ত্র।
তিনি পবিত্র কুরআনের উদ্ধৃতি দিয়ে বলেন, আল-কুরআনে সূরা আল-ইমরানের ১১০ নম্বর আয়াতে বলা হয়েছে, ‘তোমরাই সর্বোত্তম জাতি। তোমাদের কর্মক্ষেত্রে আনা হয়েছে মানুষের হিদায়াত ও সংস্কার সাধনের জন্য।’ কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় যে, একশ্রেণির মানুষ মানুষের কল্যাণে কাজ করছে না বরং নিজেদের মেধা, মনন ও প্রজ্ঞাকে ধ্বংসাত্মক কাজে ব্যবহার করছে। স্বার্থপরতা, সংকীর্ণতা, দলীয়করণ, পারিবারিকীকরণ, আত্মীয়করণ, গোষ্ঠীস্বার্থ ও ক্ষুদ্র ব্যক্তিস্বার্থ জাতীয় স্বার্থের বিপরীতে প্রাধান্য পাচ্ছে। কিভাবে নিজেদের প্রভাব-প্রতিপত্তি ও অবৈধ অর্থবিত্তের মালিক হওয়া যায় সেই অশুভ প্রতিযোগিতা এখন সর্বত্রই ছড়িয়ে পড়েছে। দেশ ও জাতির বৃহত্তর স্বার্থেই আমাদের এই অশুভবৃত্ত থেকে বেরিয়ে আসতে হবে। তিনি অসহায় ও বেকারদের হাতকে কর্মের হাতিয়ারে পরিণত করতে সরকার, বেসরকারি উন্নয়ন প্রতিষ্ঠান, দাতব্যসংস্থাসহ সমাজের বিত্তবান মানুষকে এগিয়ে আসার আহ্বান জানান।
তিনি বলেন, ইসলামী আদর্শ বিচ্যুতির ফলে আমাদের সমাজ-রাষ্ট্রে এই দুরাবস্থার সৃষ্টি হয়েছে। মানুষ পৃথিবীতে কিভাবে চললে সফল, স্বার্থক ও সম্মানিত হবে সেই সর্বজনীন ও শ্বাসত জীবন ব্যবস্থার নামই হচ্ছে ইসলাম। কিন্তু আমাদের সংবিধানে রাষ্ট্রধর্ম ইসলাম থাকলেও রাষ্ট্র পরিচালনায় ইসলামী আদর্শর কোনো প্রতিফলন নেই বরং ইসলাম বিরোধীতাকেই রাষ্ট্রাচারের অংশ বানিয়ে ফেলা হয়েছে।
শিক্ষা ব্যবস্থার সমালোচনা করে সেলিম উদ্দিন বলেন, আমাদের শিক্ষা কারিকুলামে ইসলামী আদর্শের কোনো প্রতিফলন নেই বরং অত্যন্ত সুপরিকল্পিতভাবে ধর্মশিক্ষাকে বিতাড়ন করা হয়েছে। ফলে অশ্লীলতা, বেহায়াপনা ও অনৈতিকতায় নিমজ্জিত হয়ে পড়েছে কোমলমতি শিক্ষার্থীরা। এমতাবস্থায় দেশ ও জাতির মুক্তি ও সব ধরণের অপশাসন ও দুঃশাসনের বিরুদ্ধে সকলকে ঐক্যবদ্ধভাবে সংগ্রাম করতে হবে। তিনি অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের জন্য নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকারের গণদাবি আদায় করতে সকলকে রাজপথে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।
তিনি আরো বলেন, ইসলাম একটি পরিপূর্ণ জীবন বিধান। যা আমাদের সব সময় ভ্রাতৃত্ব ও সাম্যের শিক্ষা দেয়। তাই অভাবগ্রস্ত, বিপন্ন ও কর্মসংস্থানহীন মানুষের কল্যাণে সকলকে একযোগে কাজ করতে হবে। তিনি দ্বীনকে বিজয়ী করার লক্ষ্যে সকলকে ময়দানে ইস্পাত কঠিন ঐক্য গড়ে তোলার আহ্বান জানান। প্রেস বিজ্ঞপ্তি




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com