রবিবার, ০৫ মে ২০২৪, ০১:৩৬ অপরাহ্ন

অধিকৃত অ লকে পূর্ণ নিরাপত্তা দেবে রাশিয়া: ল্যাভরভ

আন্তর্জাতিক ডেস্ক:
  • আপডেট সময় সোমবার, ২৬ সেপ্টেম্বর, ২০২২

ইউক্রেনের অধিকৃত অ লে গণভোটের পর যদি ওইসব এলাকা মস্কোর সঙ্গে একীভূত হয় তাহলে সেখানের পূর্ণ নিরাপত্তা দেবে রাশিয়া। জাতিসংঘের সাধারণ পরিষদে বক্তৃতায় ও আন্তর্জাতিক গণমাধ্যমের সঙ্গে মতবিনিময়ের সময় রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ এ কথা বলেন।
ইউক্রেনে গত ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া সামরিক অভিযানের পক্ষে জাতিসংঘে তার মতামত তুলে ধরেন রুশ পররাষ্ট্রমন্ত্রী। তিনি কিয়েভের বর্তমান সরকারকে ‘অবৈধ’ অভিযোগ করে বলেন, ওই সরকার নব্য নাৎসিবাদী ও তারা ইউক্রেনের পূর্বা লের রুশ ভাষাভাষি মানুষের ওপর দমন-পীড়ন চালিয়ে আসছিল। এর আগে ইউক্রেনের লুহানস্ক ও দোনেস্কসহ রাশিয়ার নিয়ন্ত্রণে থাকা কয়েকটি অ লে গত শুক্রবার গণভোট শুরু হয়েছে। এসব অ ল রুশ ফেডারেশনে অন্তর্ভুক্ত হবে কি না তার ওপর অনুষ্ঠিত এ গণভোটে জনগণ তাদের মতামত প্রকাশ করছেন।
এ ব্যাপারে কিয়েভ অবশ্য দাবি করেছে, স্থানীয় জনগণকে ভোট দিতে বাধ্য করা হচ্ছে, ভোটের এই চারদিন তাদের এলাকার বাইরে যেতে দেওয়া হচ্ছে না। এ বিষয়ে জাতিসংঘ সাধারণ পরিষদে ভাষণের পর সংবাদ সম্মেলনে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেন, নব্য নাৎসিবাদী শাসনে বছরের পর বছর ধরে নিষ্পেষিত ওই অ লগুলোর জনগণের মতামতকে রাশিয়া অবশ্যই সম্মান দেবে। এ প্রসঙ্গে ল্যাভরভের কাছে জানতে চাওয়া হয় ইউক্রেনের অধিকৃত অ লের নিরাপত্তায় পারমাণবিক অস্ত্র ব্যবহারের কোনো আশঙ্কা আছে কি না।
উত্তরে পারমাণবিক অস্ত্রের ব্যবহারের ইঙ্গিত দিয়ে তিনি বলেন, নতুন সংযুক্ত এলাকাসহ সংবিধান স্বীকৃত রাশিয়ার ভূখ- রাষ্ট্রের পূর্ণ সুরক্ষার আওতায় থাকবে। রুশ ফেডারেশনের সব আইন, মতবাদ, ধারণা ও কৌশল সম্পূর্ণ ভূখ-ের জন্য প্রযোজ্য হবে। প্রয়োজনে পরমাণু অস্ত্র ব্যবহার রাশিয়ার প্রতিরক্ষা কৌশলেরই অংশ বলে তিনি মন্তব্য করেন। সূত্র: আল-জাজিরা, প্রেস টিভি




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com