শনিবার, ১৮ মে ২০২৪, ০৩:০৫ অপরাহ্ন

মাদক নির্মূলে ভারতীয় ইমাম-আলেমদের প্রশংসনীয় উদ্যোগ

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শুক্রবার, ১৪ অক্টোবর, ২০২২

যুবকদের মধ্যে ধারাবাহিকভাবে মাদকাসক্তি বৃদ্ধিতে উদ্বিগ্ন ধর্ম ও সমাজ। প্রতিটি দেশেই মাদক নির্মূলে সরকারি-বেসরকারি পর্যায়ে নানা উদ্যোগ চালু থাকলেও তার তেমন ইতিবাচক ফলাফল দৃশ্যমান হচ্ছে না। তাই এবার যুবকদের মাদকের ভয়াল থাবা থেকে মুক্ত করতে বিশেষ উদ্যোগ নিয়েছে ভারতীয় আলেমরা।
গত বৃহস্পতিবার নিউজ১৮ ডটকমের উর্দু ভার্সনের এক প্রতিবেদনে জানানো হয়, এ উদ্যোগের অংশ হিসেবে দেশটির মধ্য প্রদেশের আলেম ও মসজিদের ইমামরা নিয়মতান্ত্রিক মাদকবিরোধী প্রচারণা শুরু করেছেন।
সেখানকার ইমাম ও আলেমরা মনে করেন, ‘মসজিদগুলো থেকে এরূপ কার্যক্রম পরিচালনা করলে যুবকদের সংশোধন করা ও মাদকের মতো সামাজিক ব্যধি দূর করা সম্ভব।’ তাই তারা মসজিদ কমিটির পৃষ্ঠপোষকতায় মাদকবিরোধী প্রচারণা কার্যক্রম শুরু করেছেন।
মধ্য প্রদেশে এ সংক্রান্ত বড় একটি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। বৈঠকে মসজিদের ইমাম, বরেণ্য আলেম, শীর্ষ মুফতিদের পাশাপাশি বিচারক ও সামাজিকভাবে গুরুত্বপূর্ণ ব্যক্তিরা উপস্থিত ছিলেন। উপস্থিত অতিথিরা মসজিদ থেকে সমাজ পরিবর্তনের নানা দিক সম্পর্কে গুরুত্বপূর্ণ আলোচনা করেন।
এ সময় মধ্য প্রদেশ রাজ্যের রাজধানী ভোপালের বিচারক সাইয়েদ মুশতাক আলি নদভী বলেন, ‘মাদকাসক্তি নিয়ে যে কর্মসূচি শুরু হয়েছে এবং আমাদের পাশাপাশি প্রদেশ ও জাতীয় পর্যায়ে মাদকাসক্তি মোকাবেলার যে চেষ্টা চলছে, আমরাও সে উদ্যোগে শামিল হয়েছি এবং আমি বিশেষকরে মুসলিমদের বলতে চাই যে মদ হোক কিংবা এই জাতীয় সমস্ত দ্রব্য ইসলামে হারাম সাব্যস্ত করা হয়েছে। এজন্য মুসলিমসহ সবার প্রতি আহ্বান জানাই- আপনারা মাদক থেকে বেঁচে থাকুন।’
কিন্তু এরই মধ্যে যারা মাদকের সাথে জড়িয়ে পড়েছেন, তাদের উদ্দেশে বিচারক মুশতাক নদভী বলেন, ‘আপনারা মাদক ছেড়ে দিন এবং আল্লাহর কাছে তওবা করে এই মন্দ কাজ থেকে ফিরে আসার সংকল্প করুন। কারণ, মদকে ইসলামে সব মন্দের মূল আখ্যা দেয়া হয়েছে।’
তিনি ইমামদের উদ্দেশ্য করে বলেন, ‘আমি আশা করি শুধু আমাদের শহরেই নয়; বরং পুরো রাজ্যের, গোটা দেশের মসজিদগুলো থেকে-যারা ইমাম-খতিব আছেন-তারা মদ ও মাদকের ক্ষতিকর দিকগুলো নিয়ে আলোচনা করবেন। এতে করে সমাজ পরিশোধনে আমদেরও অংশিদারিত্ব বাড়বে।’
একইসাথে সব কার্যক্রম ধারাবাহিক অব্যাহত রাখার পাশাপাশি আল্লাহর কাছে দোয়া করার আহ্বান জানান এই বিচারক। তিনি মনে করেন, দোয়ার মাধ্যমে আল্লাহ আমাদের মাদকের অভিশাপ থেকে মুক্তি দিতে পারেন।
সূত্র : নিউজ-১৮ ডটকম




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com