শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮:৪৪ পূর্বাহ্ন

ফেসবুকে যেসব বিষয় আর শেয়ার করা যাবে না

আইটি ডেস্ক:
  • আপডেট সময় মঙ্গলবার, ২২ নভেম্বর, ২০২২

বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ফেসবুক। যখন যা খুশি শেয়ার করতে পারেন ভার্চুয়াল বন্ধুদের সঙ্গে। আবার ফেসবুককে এতদিন রাজনৈতিক চিন্তাধারা থেকে শুরু করে ধর্মীয়, এমনকি আপনার সেক্সুয়ালিটি সম্পর্কিত তথ্যও জানাতে হত। বিশেষ করে অ্যাকাউন্ট খোলার সময় এসব তথ্য যুক্ত করতে হতো সোশ্যাল মিডিয়া সাইটটিতে। তবে এখন থেকে আর এসব বিষয় ফেসবুকে লিখতে হবে না ব্যবহারকারীদের। এই সুযোগ বন্ধ করছে মেটার মালিকানাধীন সাইটটি। ১ ডিসেম্বর থেকেই রিলিজিয়াস ভিউ, পলিটিক্যাল, সেক্সুয়াল ইত্যাদি বিষয়গুলো প্ল্যাটফর্ম থেকে সরিয়ে দেবে ফেসবুক। এমনকি যারা ওই দিনের পর অ্যাকাউন্ট খুলবেন তাদের নিজেদের ধর্মীয়, রাজনৈতিক এবং সেক্সুয়াল ভিউ সম্পর্কে ফেসবুককে কিছুই জানাতে হবে না।
সোশ্যাল মিডিয়া কনসাল্ট্যান্ট ম্যাট নাভারা সর্বপ্রথম ফেসবুকের এই পরিবর্তনের ব্যাপারে জানান। নাভারা টুইটারে একটি স্ক্রিনশট শেয়ার করেন। যেখানে তিনি জানান, আগামীতে কোনো ফেসবুক ব্যবহারকারীকে তিনি কোন ধর্মের, বা লিঙ্গের সে ব্যাপারে কিছু জানাতে হবে না ফেসবুককে। এতে ব্যবহারকারীর গোপনীয়তা বজায় থাকত না বলেই জানিয়েছেন ম্যাট নাভারা। আবার অনেকে অসৎ উদ্দেশ্যে ভুয়ো প্রোফাইল তৈরি করে ফেসবুকের অ্যালগোরিদমকে বোকা বানানোর চেষ্টা করে গিয়েছেন!
মেটার মুখপাত্র ইমিল ভ্যাজকুয়েজ এক ব্লগপোস্টে বলেন, ব্যবহারকারীদের আরও সহজে ফেসবুক ব্যবহার এবং নেভিগেট করতে দেওয়ার প্রয়াসে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রোফাইলের একাধিক ফিল্ড তুলে নিচ্ছেন তারা। ইন্টারেস্টেড ইন, রিলিজিয়াস ভিউ,পলিটিক্যাল ভিউ এবং অ্যাড্রেস। এই পরিবর্তন মেটার বৃহত্তর জনসংযোগ প্রচেষ্টাকে প্রতিফলিত করে বলেই জানিয়েছেন তিনি। সূত্র: টেক ক্রাঞ্চ




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com