শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০৮:৫৪ পূর্বাহ্ন

গ্রেফতারি পরোয়ানা জারি হওয়া ফুটবলারই বিশ্বকাপে প্রথম ম্যাচের নায়ক

স্পোর্টস ডেস্ক:
  • আপডেট সময় মঙ্গলবার, ২২ নভেম্বর, ২০২২

কাতার বিশ্বকাপ শুরুর আড়াই মিনিটের মাথায় আয়োজক দেশের জালে বল জড়িয়ে দিয়েছিলেন এন্নার ভ্যালেন্সিয়া। কিন্তু অফসাইডের জন্য ওই গোল বাতিল হয়ে যায়। তাতে যদিও খুব অসুবিধা হয়নি ইকুয়েডরের। ভ্যালেন্সিয়া গোটা ম্যাচে আরো দু’বার জালে বল জড়ালেন হলুদ জার্সিধারীদের হয়ে। রোববার ২-০ গোলে উদ্বোধনী ম্যাচ জিতে নিল ইকুয়েডর। প্রথমবার ফুটবল বিশ্বকাপের প্রথম ম্যাচে হেরে গেল আয়োজক দেশ।
এবারের বিশ্বকাপের প্রথম ম্যাচের নায়ক হয়ে রইলেন ভ্যালেন্সিয়া। ইকুয়েডরের অধিনায়ক প্রথম গোলটি করেন পেনাল্টি থেকে। ১৬ মিনিটের মাথায়। পরের গোলটি করেন হেডে। সেটি করেন ৩১ মিনিটে। প্রথমার্ধেই কাতারকে পিছনে ফেলে দেয় ইকুয়েডর। গোটা ম্যাচেই হলুদ জার্সিধারীদের দাপট ছিল। দাপট ছিল ভ্যালেন্সিয়ার। তিনি ইকুয়েডরের সব থেকে বেশি গোলের মালিক। বিশ্বকাপেও পাঁচটি গোল করে ফেললেন তিনি। সেটাও দেশের হয়ে সব থেকে বেশি গোল। ছয় বছর আগে এই ভ্যালেন্সিয়ার বিরুদ্ধে তার দেশেই গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছিল। বিনা পারিশ্রমিকে শিশুশ্রমের পক্ষে ছিলেন তিনি। ওই কারণেই তার বিরুদ্ধে অভিযোগ ওঠে। ভ্যালেন্সিয়ার বোনকে ২০২০ সালে আটকে এক দল দুষ্কৃতীকারী। ১০ দিন পর ছাড়া হয়েছিল তাকে।
ছোটবেলা থেকেই দারিদ্র দেখে বড় হয়েছেন ভ্যালেন্সিয়া। ইকুয়েডরে জন্ম হলেও তার শরীরে রয়েছে আফ্রিকার রক্ত। ইকুয়েডরের ক্লাব এমেলেকে তিনি যখন যোগ দেন, তার প্রায় কিছুই ছিল না। ক্লাবেই রাত কাটাতেন তিনি। অন্য কোথাও থাকার মতো টাকা ছিল না তার কাছে। একেক সময় খাবার কেনার টাকাও জুটত না। সেই পরিস্থিতির মধ্যে ফুটবল খেলার নেশা ছাড়েননি তিনি।
৩৩ বছরের ভ্যালেন্সিয়া ইকুয়েডরের সেরা স্ট্রাইকারদের মধ্যে অন্যতম। দেশের হয়ে ৭৫টি ম্যাচে ৩৭টি গোল করে ফেলেছেন তিনি। এর মধ্যে দু’টি এলো রোববার। বিশ্বকাপের প্রথম ম্যাচে। আয়োজক দেশ কখনো প্রথম ম্যাচে হারেনি। কাতার হারল। ইকুয়েডরের বিরুদ্ধে তাদের যাবতীয় লড়াই প্রথমার্ধেই শেষ করে দিয়েছিলেন ভ্যালেন্সিয়া। একাধিক আক্রমণে কাতারের রক্ষণভাগকে ব্যস্ত করে রাখলেন তিনি। ১০ বছরের আন্তর্জাতিক ফুটবল কেরিয়ারে দেশকে অনেক ম্যাচ জিতিয়েছেন ভ্যালেন্সিয়া। কিন্তু বিশ্বকাপের প্রথম ম্যাচে আয়োজক দেশের বিরুদ্ধে জয় তুলে নেয়া সেগুলোর মধ্যে কিছুটা আলাদা জায়গা করে নেবে। যদিও তার দেশকে চিন্তায় রাখবে ভ্যালেন্সিয়ার চোট। ৭৭ মিনিটের মাথায় চোট পেয়ে মাঠ ছাড়েন তিনি। তাতে রোববার জয় না আটকালেও আগামী ম্যাচগুলোর আগে চিন্তা থাকবে ইকুয়েডরের। সূত্র : আনন্দবাজার পত্রিকা




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com