শনিবার, ১৮ মে ২০২৪, ১১:১২ অপরাহ্ন

গোলাপগঞ্জে বন্ধ গ্যাস প্লান্ট চালুর সম্ভাব্যতা যাচাই

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় রবিবার, ২৫ ডিসেম্বর, ২০২২

সিলেটের গোলাপগঞ্জে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) ও রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানির (আরপিজিসিএল) প্লান্ট পরিদর্শন করেছেন জ্বালানি মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব হাফিজুর রহমান। গতকাল শনিবার (২৪ ডিসেম্বর) প্লান্ট দুটি পরিদর্শন করে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে বিভিন্ন বিষয়ে অবহিত হন।
রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান এলপিজি প্লান্ট ও রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানি প্রায় দুই বছর আগে অজানা কারণে বন্ধ করে দেওয়া হয়। উৎপাদনমুখী জ্বালানি পদার্থের এ প্রতিষ্ঠানগুলো বন্ধ হলে প্রতিদিন মোটা অঙ্কের ক্ষতি হতে থাকে। কর্মহীন কর্মকর্তা-কর্মচারীরা অলস সময় পার করে বেতন-ভাতা নিতে থাকেন। এক পর্যায়ে এখান থেকে জনবল সরিয়ে ঢাকার হেড অফিস ও চট্টগ্রাম প্লান্টে নেওয়া হয়। এলপিজি প্লান্ট থেকে প্রতিদিন কয়েক হাজার বোতল গ্যাস উৎপাদন হলেও প্লান্ট বন্ধ হওয়ার উৎপাদনের সুযোগ থাকেনি। যেখান থেকে গ্যাস ভর্তি সিলিন্ডার প্রতিদিন সিলেট ও দেশের বিভিন্ন স্থানে সরবরাহ করা হত প্লান্ট বন্ধ হওয়ার পর গোলাপগঞ্জের চাহিদা পূরণে বাহির থেকে গ্যাস সিলিন্ডার আনতে হচ্ছে। অন্যদিকে কারিগরি ত্রুটির কারণে প্রতিদিন লাখ লাখ টাকার এলপিজি গ্যাস পুড়িয়ে ফেলা হয়। বিষয়টি নিয়ে স্থানীয় লোকজন সভা, সমাবেশ, মত বিনিময় ইত্যাদি কর্মসূচির পাশাপাশি সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করার পাশাপাশি সম্প্রতি গোলাপগঞ্জের নাগরিক জ্বালানি মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব হাফিজুর রহমান চৌধুরীকে বিষয়টি অবহিত করা হয়। শনিবার সকাল ১০টায় তিনি মন্ত্রণালয়ের নির্দেশে প্লান্ট দুটি পরিদর্শন করেন। এসময় হাফিজুর রহমান চৌধুরী বলেন, প্লান্ট দুটি বন্ধের বিষয়ে আমরা অবগত। পুনরায় চালুর জন্য সম্ভাব্যতা যাচাই করতে এখানে এসেছি। প্লান্ট দুটি চালু হলে জ্বালানি ক্ষেত্রে অনেক সুফল আসবে।
এসময় গোলাপগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মৌসুমি মান্নান, গোলাপগঞ্জ পৌরসভার মেয়র আমিনুল ইসলাম রাবেল, সিলেট গ্যাস ফিল্ডের ব্যবস্থাপনা পরিচালক মো. মিজানুর রহমান, গোলাপগঞ্জ চেম্বার অব কমার্সের সভাপতি আমিনুর রহমান লিপন, গোলাপগঞ্জ প্রেস ক্লাব সভাপতি, সিলেট পল্লীবিদ্যুৎ সমিতি-১ এর পরিচালক আব্দুল আহাদ, কৈলাস টিলা গ্যাস ফিল্ড ১ নম্বর প্লান্টের ডিজিএম ও ৮ নম্বর প্লান্টের প্রকল্প পরিচালক নুরুল ইসলাম, ব্যবস্থাপক ফজলুল হক, এলপিজি প্লান্টের এজিএম আব্দুল মোমেন, পৌর কাউন্সিলর ফজলুল আলম প্রমুখ উপস্থিত ছিলেন।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com