সোমবার, ০৬ মে ২০২৪, ১০:২৬ পূর্বাহ্ন
শিরোনাম ::
দিল্লি বিমানবন্দরে বাংলাদেশী গার্মেন্টসের রফতানি বাড়ায় ভারতীয়দের আপত্তি নকলায় বিএনপির ৪ নেতানেত্রীকে বহিষ্কার পালিয়ে বাংলাদেশে এলেন আরও ৮৮ বিজিপি সদস্য ১২ দিনে পানিতে ডুবে ১২ শিশুর মৃত্যু অর্থবছরের ছয় মাসে রাজস্ব আহরণ প্রায় ১৪ শতাংশ বেড়েছে: অর্থমন্ত্রী চাঁদপুর সেচ প্রকল্প বাঁধের মাটি ইটভাটায় ব্যবহারের অভিযোগ বরিশালে ৮ ঘন্টা বন্ধ থাকার পর অভ্যন্তরীন ও দুরপাল্লার বাস চলাচল শুরু : অতিরিক্ত পুলিশ মোতায়েন আপনাদের সহায়তায় সুস্থ জীবন চাই শ্রীমঙ্গলে সদ্যপ্রতিষ্ঠিত নূরে মদিনা মাদরাসার শিক্ষা কার্যক্রম পরিচালনা ও লেখাপড়ার মানোন্নয়নের লক্ষ্যে মতবিনিময় সভা ফুলপুরে চেয়ারম্যান প্রার্থী হাবিবের মিছিল

হলিউড সিনেমার মতো সমাপ্তি হবে না রাশিয়া-ইউক্রেন যুদ্ধের

খবরপত্র ডেক্স:
  • আপডেট সময় শুক্রবার, ৬ জানুয়ারী, ২০২৩

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে হলিউড সিনেমার মতো কোনো সমাপ্তি হবে না বলে মনে করেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্কের প্রফেসর স্টিফেন ওয়াল্ট। তিনি বিশ্বাস করেন, মস্কো এবং কিয়েভকে শিগগিরই একটি সমঝোতায় আসতে হবে, যদি না তারা আজীবন যুদ্ধ চালিয়ে যেতে চায়। এই সমঝোতা দুই দেশের জন্যেই বিব্রতকর এবং দুঃখজনক হতে চলেছে বলেও জানান ওয়াল্ট। তিনি আরও বলেন, আমেরিকানরা এখনও বিশ্বাস করেন হলিউড স্টাইলে এই যুদ্ধের শেষ হবে। কিন্তু আমরা ইরাক ও আফগানিস্তানে দেখেছি, বাস্তবে এমনটা হয় না। বৃটেনের প্রতিরক্ষা দপ্তর জানিয়েছে, নিকট ভবিষ্যতে রাশিয়া বাখমুত দখল করতে পারবে না। গত কয়েক মাস ধরেই বাখমুতে যুদ্ধ চলছে। রুশ বাহিনী সেখানে সম্প্রতি কিছু সফলতা পেলেও শহরের নিয়ন্ত্রণ ইউক্রেনীয়দের কাছেই রয়ে গেছে। এমন অবস্থায় বৃটেন গোয়েন্দা তথ্যের বরাত দিয়ে জানালো যে, আগামী কয়েক সপ্তাহেও বাখমুতে রাশিয়ার উল্লেখ্যযোগ্য কোনো অগ্রগতি হবে না। রাশিয়ার সামরিক বাহিনী এবং ওয়াগনারের যোদ্ধারা বাখমুতে আক্রমণের মাত্রা বৃদ্ধি করেছে। কিন্তু ইউক্রেনও নিয়মিত সেখানে নতুন নতুন সেনা পাঠিয়ে ঘাটতি পূরণ করে ফেলছে। এদিকে আল-জাজিরা জানিয়েছে, রাশিয়ার সঙ্গে যুক্ত করা নতুন চার অঞ্চলে ইউক্রেনীয় মুদ্রা নিষিদ্ধ করা হয়েছে।
যুক্তরাষ্ট্রভিত্তিক ‘ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার’ এর বরাত দিয়ে জানানো হয়, এখন থেকে শুধু রুশ মুদ্রা রুবল চলবে এসব অঞ্চলে। দনেতস্ক, লুহানস্ক, খেরসন এবং জাপোরিঝিয়া অঞ্চলে এর আগে রুশ আইনকানুন এবং শিক্ষা পদ্ধতি প্রণয়ন করা হয়েছিল।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com