বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০২৪, ০৩:১৮ পূর্বাহ্ন
শিরোনাম ::
ভোলায় সাড়ে তিন কোটি টাকার নিষিদ্ধজালসহ আটক-২ শ্রীমঙ্গলে লাগামহীন সবজির বাজারে সাধারণ মানুষ দিশেহারা আগৈলঝাড়ায় শারদীয় দুর্গোৎসব উদযাপন উপলক্ষে মতবিনিয় সভা সীমান্তবর্তী পূজামন্ডপে কঠোর নিরাপত্তায় বিজিবি কেরাণীগঞ্জের তেঘরিয়ায় নতুন করে টিবিসির পণ্য বিক্রির কার্যক্রম শুরু জননী প্রকল্পের মাধ্যমে পীরগাছা উপজেলায় বাল্য বিয়ের পরিণতি ও করণীয় শীর্ষক আলোচনা সভা মৌলভীবাজারে শিক্ষকের মুক্তি দাবীতে শিক্ষার্থীদের মানববন্ধন ও প্রতিবাদ সভা ষষ্ঠীপুজার মধ্য দিয়ে শুরু হচ্ছে সনাতন ধর্মালম্বীদের সর্ব বৃহৎ উৎসব শারদীয়া দুর্গাপূজা বজ্রপাত ঠেকাতে হিলিতে স্কাউট দলের তালবীজ রোপণ দেবী বোধনের মধ্য দিয়ে শুরু দূর্গা পূজার আনুষ্ঠানিকতা ৯৯ মন্দিরে হিন্দুধর্মলম্বীদের পূজা শুরু

ক্ষুধার্ত লাখো ফিলিস্তিনিকে সম্মিলিতভাবে শাস্তি দেয়া হচ্ছে

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় রবিবার, ২৮ জানুয়ারী, ২০২৪

ইউএনআরডব্লিউএতে অনুদান স্থগিত করা গণহত্যা কনভেনশনের ‘লঙ্ঘন’ হতে পারে মন্তব্য করে অধিকৃত ফিলিস্তিনি ভূখ-ে জাতিসঙ্ঘের বিশেষ প্রতিবেদক ফ্রান্সেসকা আলবানিজ বলেছেন, এর মাধ্যমে তীব্র সঙ্কটে থাকা লাখো ফিলিস্তিনিকে সম্মিলিতভাবে শাস্তি দেয়া হচ্ছে। গতকাল রোবাবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়, ফ্রান্সেসকা আলবানিজ বেশ কয়েকটি ইউএনডব্লিউআরএ দাতাদের দ্বারা নেয়া সিদ্ধান্তকে ‘সবচেয়ে সঙ্কটময় সময়ে লাখ লাখ ফিলিস্তিনিকে সম্মিলিতভাবে শাস্তি’ হিসাবে বর্ণনা করেছেন। আলবানিজ ফিলিস্তিনে জাতিসঙ্ঘের ত্রাণ ও শরণার্থী সংস্থায় (ইউএনআরডব্লিউএ) অনুদান স্থগিত করা ‘গণহত্যা কনভেনশনের অধীনে তাদের বাধ্যবাধকতা লঙ্ঘন’ হতে পারে। আলবেনিজ সামাজিক যোগাযোগ মাধ্যমের এক পোস্টে বলেছেন, ‘আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে) যেদিন উপসংহারে পৌঁছেছে যে- ইসরাইল সম্ভবত গাজায় গণহত্যা করছে এর পরেই কিছু দেশ ইউএনআরডব্লিউএকে অর্থ ফেরত দেয়ার সিদ্ধান্ত নিয়েছে।’ এর আগে আটটি দেশ মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে মিলে জাতিসঙ্ঘের সংস্থা ইউএনআরডব্লিউএতে তাদের অনুদান স্থগিত করেছে। এই দেশগুলো হলো- অস্ট্রেলিয়া, কানাডা, ফিনল্যান্ড, জার্মানি, ইতালি, নেদারল্যান্ড, সুইজারল্যান্ড ও যুক্তরাজ্য। এদিকে আরো দুটি দেশ বলেছে যে তারা ইউএনআরডব্লিউএকে পর্যালোচনা করছে। তারা হলো- আয়ারল্যান্ড ও নরওয়ে।
১৯৪৯ সালে প্রতিষ্ঠিত জাতিসঙ্ঘের ত্রাণ ও কর্মসংস্থান সংস্থা ইউএনআরডব্লিউএ গাজায় কাজ পরিচালনা করা জাতিসঙ্ঘের বৃহত্তম সংস্থা। সংস্থাটি গাজা, পশ্চিম তীর, জর্ডান, লেবানন ও সিরিয়ার ফিলিস্তিনিদের স্বাস্থ্যসেবা, শিক্ষা এবং অন্যান্য মানবিক সহায়তা প্রদান করে। গাজার অভ্যন্তরে সংস্থাটির প্রায় ১৩ হাজার কর্মী রয়েছে।
ইউএনআরডব্লিউএ একটি সামাজিক মাধ্যম পোস্টে বলেছে, ‘২০ লাখ মানুষ তাদের সাহায্যের ওপর নির্ভরশীল।’
ফিলিস্তিনি শরণার্থীদের তহবিল স্থগিত করল ৯ দেশ: ফিলিস্তিনে জাতিসঙ্ঘের ত্রাণ ও শরণার্থী সংস্থায় (ইউএনআরডব্লিউএ) মার্কিন যুক্তরাষ্ট্রের সাথে অনুদান স্থগিত বা পর্যালোচনা করছে আরো ৮টি দেশ।

গতকাল রোবাবার কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়, আটটি দেশ এখন মার্কিন যুক্তরাষ্ট্রে যোগ দিয়েছে। তারা জাতিসঙ্ঘের সংস্থা ইউএনআরডব্লিউএতে তাদের অনুদান স্থগিত করছে। এই দেশগুলো হলো- অস্ট্রেলিয়া, কানাডা, ফিনল্যান্ড, জার্মানি, ইতালি, নেদারল্যান্ড, সুইজারল্যান্ড ও যুক্তরাজ্য। এদিকে আরো দুটি দেশ বলেছে যে তারা ইউএনআরডব্লিউএকে পর্যালোচনা করছে। তারা হলো- আয়ারল্যান্ড ও নরওয়ে। ১৯৪৯ সালে প্রতিষ্ঠিত জাতিসঙ্ঘের ত্রাণ ও কর্মসংস্থান সংস্থা ইউএনআরডব্লিউএ গাজায় কাজ পরিচালনা করা জাতিসঙ্ঘের বৃহত্তম সংস্থা। সংস্থাটি গাজা, পশ্চিম তীর, জর্ডান, লেবানন ও সিরিয়ার ফিলিস্তিনিদের স্বাস্থ্যসেবা, শিক্ষা এবং অন্যান্য মানবিক সহায়তা প্রদান করে। গাজার অভ্যন্তরে সংস্থাটির প্রায় ১৩ হাজার কর্মী রয়েছে। ইউএনআরডব্লিউএ একটি সামাজিক মাধ্যম পোস্টে বলেছে, ‘২০ লাখ মানুষ তাদের সাহায্যের ওপর নির্ভরশীল।’ এর আগে শুক্রবার লিখিত এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় দাবি করে, আমরা অত্যন্ত দুঃখের সাথে জানাচ্ছি, গত ৭ অক্টোবরের হামলার সাথে ইউএনআরডব্লিউএর অন্তত ১২ জন কর্মীর সংশ্লিষ্টতার অভিযোগ পাওয়া গেছে। সূত্র : আল-জাজিরা




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com