রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ০৯:২৪ পূর্বাহ্ন
শিরোনাম ::
আমার কথা বলে চাঁদা-সুবিধা আদায়ের চেষ্টা করলে পুলিশে দিন : আসিফ নজরুল তিস্তার পানি দ্রুত বাড়ছে আজ আদালতে আত্মসমর্পণ করবেন মাহমুদুর রহমান ঢাকার খাল দিয়ে ব্লু নেটওয়ার্ক তৈরির পরিকল্পনা করছে সরকার : পানিসম্পদ উপদেষ্টা শিক্ষাব্যবস্থায় হিন্দুত্ববাদ ও নাস্তিক্যবাদ বরদাস্ত করা হবে না : মামুনুল হক নৌকা থাকায় নৌপরিবহন মন্ত্রণালয়ের নাম পরিবর্তন হতে পারে : উপদেষ্টা আদর্শিক ভিন্নতা থাকলেও সবাই একসঙ্গে জাতি গঠনে কাজ করবে: মঞ্জুরুল ইসলাম জাতিসংঘে ভাষণে যুক্তরাষ্ট্রের কড়া সমালোচনা মাহমুদ আব্বাসের মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে ভাষাসৈনিক অধ্যাপক আব্দুল গফুরের দাফন ছাত্র-জনতার অদম্য সংকল্প ও প্রত্যয় স্বৈরাচার থেকে আমাদের মুক্তি দিয়েছে

জামালপুর সদরে রেইস প্রকল্পের অভিবাসী বিষয়ক ওরিয়েন্টেশন

জামালপুর প্রতিনিধি
  • আপডেট সময় মঙ্গলবার, ৪ জুন, ২০২৪

‘প্রত্যাগত অভিবাসী, ফিরে এলেও পাশে আছি’ এ শ্লোগান সামনে রেখে সোমবার জামালপুর সদর উপজেলায় প্রত্যাগত অভিবাসীদের পুনঃএকত্রীকরণে রেইস প্রকল্পের ভূমিকা শীর্ষক এক ওরিয়েন্টেশন অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জামালপুর সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা জিন্নাত শহীদ পিংকী। উপজেলা প্রশাসনের সভা কক্ষে অনুষ্ঠিত ওরিয়েন্টেশনে অনলাইনে যুক্ত থেকে প্রধান অতিথির বক্তব্য রাখেন রেইস প্রকল্পের প্রকল্প পরিচালক ও যুগ্মসচিব সৌরেন্দ্রনাথ সাহা। স্বাগত বক্তব্য রাখেন ময়মনসিংহ ওয়েলফেয়ার সেন্টারের সহকারী পরিচালক মোহাম্মদ মাহবুবুল হাসান তাহেরী। প্রকল্পের ধারণা পত্র উপস্থাপন করেন রেফিউজি এন্ড মাইগ্রেটরি মুভমেন্ট রিসার্চ ইউনিট (রামরু) এর কাউন্সিলর নূর মোহাম্মদ। মুক্ত আলোচনায় অংশ নেন বীর মুক্তিযোদ্ধা সাজায়াত আলী ফকির, জামালপুর সদর থানার পুলিশ পরিদর্শক মাসুদুজ্জামান, প্রবাসী কল্যাণ ব্যাংকের ব্যবস্থাপক মো. কামরুজ্জামান, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা কামাল হোসেন, বিসিক কর্মকর্তা ফারুকুল ইসলাম, সহকারী কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আঃ মোতালেব, সহকারী সমাজসেবা কর্মকর্তা গোপাল পাল প্রমুখ। ওরিয়েন্টেশনে সরকারি, বেসরকারি প্রতিনিধি, বিদেশ ফেরত অভিবাসী, সাংবাদিকসহ বিভিন্ন শ্রেণি, পেশার অর্ধশতাধীক মানুষ অংশ নেন। ওরিয়েন্টেশনে প্রধান অতিথির বক্তব্যে প্রকল্প পরিচালক ও সরকারের যুগ্মসচিব সৌরেন্দ্র নাথ সাহা বলেন প্রত্যাগত অভিবাসীদের শুধুমাত্র ১৩ হাজার টাকা অনুদান দেয়াটাই রেইস প্রকল্পের উদ্দশ্য না। তাদের যথাযথ প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ করে গড়ে তোলা। তারা যেনো দেশেই সরকারের বিভিন্ন দপ্তরের সহযোগিতা নিয়ে উদ্যোক্তা হয়ে কর্মসংস্থানের সৃষ্টি করতে পারে। এ ছাড়া পুনরায় বিদেশ যেতে চাইলেও রেইস প্রকল্পের মাধ্যমে পদক্ষেপ বা সহায়তা প্রদানের ব্যবস্থা করা হবে। তিনি সেমিনারে উপস্থিত সকলের মতামত ও নির্দেশনার ভিত্তিতে নতুন পরিকল্পনা ও প্রকল্প বাস্তবায়নে কার্যকর ভূমিকা রাখা হবে বলে আশাবাদ ব্যক্ত করেন। ওরিয়েন্টশনে সরকারি কর্মকর্তারা স্ব স্ব দপ্তর থেকে প্রত্যাগত অভিবাসীদের যথাযথ প্রশিক্ষণ, কারিগরী সহায়তা এবং কর্মসংস্থানের জন্য সবধরণের সহায়তা প্রদানের আশ্বাস দেন।
মুক্ত আলোচনায় অংশগ্রহণকারীরা গঠনমূলক আলোচনার মাধ্যমে গুরুত্বপূর্ণ মতামত প্রদান করেন। সেমিনারের আয়োজন করে জামালপুর জেলা প্রশাসন ও ওয়েলফেয়ার সেন্টার, ময়মনসিংহ।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com