সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ১২:৩০ পূর্বাহ্ন
শিরোনাম ::
সুনামগঞ্জের তাহিরপুরে খাস কালেকশনের নামে দুর্নীতি: জেলা প্রশাসকের কাছে অভিযোগ নতজানু নীতির কারণে হাসিনা সীমান্ত হত্যার প্রতিবাদ করেননি খেলাধুলা শরীরিক ওমানসিক বিকাশ ঘটায় : রেজওয়ানুল হক পাটগ্রামের দহগ্রামে বন্যা কবলিত পরিবারের মাঝে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ত্রাণ সহায়তা প্রদান কালীগঞ্জে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস উদযাপন ফটিকছড়িতে হামলার পর উল্টো মামলা দিয়ে ফাঁসানোর অভিযোগ! লাকসামে ১৬৫ পরিবারকে স্পেন-বাংলাদেশ সোসাইটির নগদ অর্থ সহায়তা শারদীয় দুর্গোৎসব উপলক্ষে নড়াইলে হরিলীলামৃত স্কুলের শিক্ষকদের সম্মানী প্রদান ফুলপুরে বন্যার মারাত্মক অবনতি রায়গঞ্জে জাতীয় জন্ম ও মৃত্যু নিবন্ধন দিবস পালিত

জ্বালানি খাতে প্রযুক্তিগত সহায়তা করতে চায় ডেনমার্ক

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শুক্রবার, ১২ ফেব্রুয়ারী, ২০২১

বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতে ডেনমার্কের প্রতিষ্ঠানগুলো প্রযুক্তিগত সহযোগিতা করতে আগ্রহী। এ জন্য দুই দেশের মধ্যে সহযোগিতার ক্ষেত্র নির্ধারণ করার জন্য সংলাপ আয়োজন করা যেতে পারে বলে জানিয়েছেন বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত ওনি এসট্রাপ।
গতকাল বৃহস্পতিবার (১১ ফেব্রুয়ারি) সচিবালয়ে বিদ্যুৎ,জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে রাষ্ট্রদূত তার দেশের এই আগ্রহের কথা জানান। এ সময় তারা পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন। আলোচনাকালে ডেনমার্ক দূতাবাসের কমার্শিয়াল কাউন্সিলর আলী মোস্তাক বাট উপস্থিত ছিলেন।
বিদ্যুৎ প্রতিমন্ত্রী রাষ্ট্রদূতকে স্বাগত জানিয়ে বলেন, ‘ডেনমার্ক ক্লিন এনার্জিতে যেভাবে এগিয়েছে তা অনুকরণীয়। বাংলাদেশেও ক্লিন এনার্জির প্রসারকে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে। পরিবেশের সঙ্গে সমন্বয় করেই সকল উন্নয়ন কার্যক্রম পরিচালনা করা হয়। নবায়নযোগ্য জ্বালানির প্রসার ও বিকাশে নেওয়া হয়েছে বিভিন্ন প্রণোদনা প্যাকেজ।’ বিদ্যুৎ খাতের বিনিয়োগের উপখাতগুলো বর্ণনা করে প্রতিমন্ত্রী বলেন, ‘উইন্ড ম্যাপিং ও উইন্ড পাওয়ারে’ ডেনমার্ক বিনিয়োগ করতে পারে। জয়েন্ট ভেঞ্চার বা পিপিপি ফরমেটে এ বিনিয়োগ হতে পারে।’ তিনি আরও বলেন, ‘বিদ্যুৎ ও জ্বালানি খাতে সহযোগিতার জন্য ফ্রেমওয়ার্ক চুক্তি থাকলে পরবর্তী কাজ দ্রুত এগোবে।’
ডেনমার্কের রাষ্ট্রদূত বাংলাদেশের দ্রুত অগ্রগতির প্রশংসা করে বলেন, ‘ডেনমার্কের প্রতিষ্ঠানগুলো বাংলাদেশের বিদ্যুৎ ও জ্বালানি খাতে প্রযুক্তিগত সহযোগিতা করতে আগ্রহী। দুই দেশের মধ্যে সহযোগিতার ক্ষেত্র নির্ধারণ করার জন্য সংলাপের আয়োজন করা যেতে পারে।’ এ সময় তিনি ক্লিন এনার্জি ও গ্রিন এনার্জি ট্রানজিশন নিয়ে আলোচনা করেন।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com