রবিবার, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩২ পূর্বাহ্ন
শিরোনাম ::
আমার কথা বলে চাঁদা-সুবিধা আদায়ের চেষ্টা করলে পুলিশে দিন : আসিফ নজরুল তিস্তার পানি দ্রুত বাড়ছে আজ আদালতে আত্মসমর্পণ করবেন মাহমুদুর রহমান ঢাকার খাল দিয়ে ব্লু নেটওয়ার্ক তৈরির পরিকল্পনা করছে সরকার : পানিসম্পদ উপদেষ্টা শিক্ষাব্যবস্থায় হিন্দুত্ববাদ ও নাস্তিক্যবাদ বরদাস্ত করা হবে না : মামুনুল হক নৌকা থাকায় নৌপরিবহন মন্ত্রণালয়ের নাম পরিবর্তন হতে পারে : উপদেষ্টা আদর্শিক ভিন্নতা থাকলেও সবাই একসঙ্গে জাতি গঠনে কাজ করবে: মঞ্জুরুল ইসলাম জাতিসংঘে ভাষণে যুক্তরাষ্ট্রের কড়া সমালোচনা মাহমুদ আব্বাসের মিরপুর বুদ্ধিজীবী কবরস্থানে ভাষাসৈনিক অধ্যাপক আব্দুল গফুরের দাফন ছাত্র-জনতার অদম্য সংকল্প ও প্রত্যয় স্বৈরাচার থেকে আমাদের মুক্তি দিয়েছে

গাজীপুর বঙ্গবন্ধু সাফারি পার্কে আফ্রিকান প্রাণী কমন ইল্যান্ড পরিবারে নতুন অতিথি

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শনিবার, ৬ মার্চ, ২০২১

জেলার শ্রীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কে আফ্রিকান তৃণভোজী প্রাণী কমন ইল্যান্ড পরিবারে নতুন অতিথির জন্ম হয়েছে। বঙ্গবন্ধু সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী বন সংরক্ষক তাবিবুর রহমান আজ বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করেছেন। মা এবং শাবক উভয়ই সুস্থ আছে।
তিনি জানান, কমন ইল্যান্ড একটি পুরুষ বাচ্চার জন্ম দিয়েছে। জন্ম নেয়া এই শাবকসহ সাফারি পার্কে মোট কমন ইল্যান্ড হল চারটি। বর্তমানে মা বাচ্চাকে পরিচর্যা করছে। বাচ্চাটি জন্মের পর থেকেই হাঁটতে শুরু করেছে। মায়ের পেছন পেছন ঘুরছে এবং মাঝে মধ্যে দুধ পান করছে। সন্তানের নিরাপত্তার জন্য মা কমন ইল্যান্ড তাকে নিয়ে ঝোপের আড়ালে অবস্থান করছে, মাঝে মাঝে বাইরে বেরও হচ্ছে। আর এ নতুন শাবক ঘিরে পার্কের দর্শনাথীদের মাঝে নতুন আমেজ তৈরি হয়েছে। কমন ইল্যান্ড থেকে এর আগেও বাচ্চা পাওয়া গেছে। এগুলো দক্ষিণ আফ্রিকার প্রাণী হলেও পার্কের অনুকূল পরিবেশ পাওয়ায় প্রাণীগুলো বংশ বিস্তার করতে পারছে।পার্কের বন্যপ্রাণী পরিদর্শক সরোয়ার হোসেন খান জানান, সাফারি পার্ক প্রতিষ্ঠার পর ২০১৫ সালের শেষের দিকে দক্ষিণ আফ্রিকা থেকে কমন ইল্যান্ড আনা হয়। কমন ইল্যান্ডের প্রধান খাবার গুল্মলতা, ঘাস, গাছের বাকল, নরম মূল। বর্তমানে ভুট্টা, ঘাস, গমের ভূষি, সয়াবিন, ভুট্টা ও ছোলা দেওয়া হচ্ছে। এদের প্রজনন পিরিয়ড বছরের যে কোনো সময় হতে পারে। (বাসস)




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com