শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৪৫ পূর্বাহ্ন
শিরোনাম ::
জব্দ ব্যাংক অ্যাকাউন্ট খুলতে সাবেক ভূমিমন্ত্রীর রিট আরেক হত্যা মামলায় সাবেক বিচারপতি মানিককে গ্রেফতার দেখানো হয়েছে মানহানির মামলায় খালাস পেলেন তারেক রহমান উৎপাদনে ফিরলো কর্ণফুলী পেপার মিল ২০৫০ সালের মধ্যে ৪ কোটি মানুষের মৃত্যু হবে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী সংক্রমণে দিল্লিতে মেয়ের সঙ্গে থাকছেন শেখ হাসিনা, দলবল নিয়ে ঘুরছেন পার্কে পিআইবির নতুন ডিজি ফারুক ওয়াসিফ, সাংবাদিক কল্যাণ ট্রাস্টের এমডি এম আবদুল্লাহ ষড়যন্ত্রের ফাঁদে পোশাক শিল্প আইন আপনার হাতে তুলে নেয়ার কারো কোনো অধিকার নেই :স্বরাষ্ট্র উপদেষ্টা সেনাবাহিনীকে ক্ষমতা দেয়ার বিষয়টি পুনর্বিবেচনা করতে বললেন মির্জা ফখরুল

সূচকের পাশাপাশি কমেছে লেনদেন

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শনিবার, ২০ মার্চ, ২০২১

সূচক ও লেনদেনে পতনের মধ্য দিয়ে সপ্তাহের লেনদেন শেষ করল দেশের পুঁজিবাজার। গতকাল সপ্তাহের শেষ কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স কমেছে ১ দশমিক ৪৮ শতাংশ। দেশের আরেক পুঁজিবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স গতকাল কমেছে ১ দশমিক ৩৬ শতাংশ।
৫ হাজার ৫১৬ পয়েন্ট নিয়ে গতকালের লেনদেন শুরু করেছিল ডিএসইএক্স। লেনদেন শেষে তা কমে ৫ হাজার ৪৩৪ পয়েন্টে নেমে এসেছে। অর্থাৎ একদিনের ব্যবধানে সূচকটি কমেছে ৮২ পয়েন্ট বা ১ দশমিক ৪৮ শতাংশ। ডিএসইর ব্লু চিপ সূচক ডিএস-৩০ দিনের ব্যবধানে প্রায় ৩৮ পয়েন্ট বা ১ দশমিক ৭৯ শতাংশ কমে গতকাল লেনদেন শেষে ২ হাজার ৭৪ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের দিন যা ছিল ২ হাজার ১১২ পয়েন্ট। এক্সচেঞ্জটির শরিয়াহ সূচক ডিএসইএস গতকাল প্রায় ১৪ পয়েন্ট বা ১ দশমিক ১১ শতাংশ কমে দিনশেষে ১ হাজার ২৪৭ পয়েন্টে দাঁড়িয়েছে, আগের কার্যদিবস শেষে যা ছিল ১ হাজার ২৬১ পয়েন্ট।
গতকাল ডিএসইতে লেনদেন হওয়া ৩৬০টি কোম্পানি, মিউচুয়াল ফান্ড ও করপোরেট বন্ডের মধ্যে দিনশেষে দর বেড়েছে ২৯টির, কমেছে ২৩৯টির, আর অপরিবর্তিত ছিল ৯২টি সিকিউরিটিজের বাজারদর।
খাতভিত্তিক পর্যালোচনায় দেখা যায়, গতকাল ডিএসইতে মোট লেনদেনের ১৬ শতাংশ দখলে নিয়ে শীর্ষে অবস্থান করছে বিবিধ খাত। ১৫ শতাংশ দখলে নিয়ে এরপর রয়েছে ওষুধ ও রসায়ন খাত। এছাড়া ১২ শতাংশ দখলে নিয়ে তৃতীয় স্থানে রয়েছে বিদ্যুৎ ও জ্বালানি খাত।
গতকাল ডিএসইতে লেনদেনে শীর্ষে ছিল বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) লিমিটেড, রবি আজিয়াটা লিমিটেড, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড, লংকাবাংলা ফাইন্যান্স লিমিটেড, লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড, জিবিবি পাওয়ার লিমিটেড, বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড, সামিট পাওয়ার লিমিটেড, স্কয়ার ফার্মাসিউটিক্যালস লিমিটেড ও লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেড।
গতকাল ডিএসইতে সমাপনী দরের ভিত্তিতে দর বৃদ্ধিতে শীর্ষ ১০ সিকিউরিটিজের তালিকায় রয়েছেÍআজিজ পাইপস লিমিটেড, লিগ্যাসি ফুটওয়্যার লিমিটেড, স্টাইলক্র্যাফট লিমিটেড, দেশবন্ধু পলিমার লিমিটেড, আরামিট লিমিটেড, জেএমআই সিরিঞ্জেস অ্যান্ড মেডিকেল ডিভাইসেস লিমিটেড, পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড, তনরিফা ইন্ডাস্ট্রিজ লিমিটেড, বাংলাদেশ অটোকারস লিমিটেড ও নর্দার্ন জুন ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড।
এদিকে গতকাল ডিএসইতে দরপতনের তালিকায় শীর্ষ ১০ সিকিউরিটিজ ছিল পিপলস ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, লুব-রেফ (বাংলাদেশ) লিমিটেড, ফাইন ফুডস লিমিটেড, রিপাবলিক ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, এসএস স্টিল লিমিটেড, বে লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেড, রূপালী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেড, ইসলামী ইন্স্যুরেন্স বাংলাদেশ লিমিটেড ও অগ্রণী ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।
দেশের আরেক পুঁজিবাজার সিএসইতে গতকাল প্রধান সূচক সিএসসিএক্স দিনের ব্যবধানে প্রায় ১৩১ পয়েন্ট বা ১ দশমিক ৩৬ শতাংশ কমে ৯ হাজার ৫০১ পয়েন্টে অবস্থান করছে, আগের দিন শেষে যা ছিল ৯ হাজার ৬৩২ পয়েন্ট। এদিন এক্সচেঞ্জটিতে লেনদেন হওয়া ২৩২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৮টির, কমেছে ১৬০টির, আর অপরিবর্তিত ছিল ৪৪টির বাজারদর।
গতকাল দেশের উভয় স্টক এক্সচেঞ্জেই টাকার অংকে লেনদেন কমেছে। ডিএসইতে এদিন মোট ৬৮৪ কোটি ৩৬ লাখ টাকার সিকিউরিটিজ হাতবদল হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৬৯৮ কোটি টাকা। সিএসইতে গতকাল ২৪ কোটি ২৫ লাখ টাকার সিকিউরিটিজ লেনদেন হয়েছে, আগের কার্যদিবসে যা ছিল ৩৪ কোটি ৮৭ লাখ টাকা।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com