শুক্রবার, ২৭ সেপ্টেম্বর ২০২৪, ০৭:২৬ অপরাহ্ন

আরো এক সপ্তাহ হাসপাতালে থাকবেন খালেদা জিয়া

নিজস্ব প্রতিবেদক :
  • আপডেট সময় রবিবার, ১৩ জুন, ২০২১

রাজধানীর এভার কেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার পোস্ট কোভিড জটিলতা কাটলেও শারীরিক সমস্যা তেমন কাটেনি। এ জন্য আরও এক সপ্তাহ হাসপাতালে চিকিৎসকদের পর্যবেক্ষণে থাকবেন তিনি। সাংবাদিকদের এমনটাই জানিয়েছেন মেডিকেল বোর্ডের এক চিকিৎসক।
তিনি বলেন, খালেদা জিয়ার লিভারে সমস্যা আছে। মেডিকেল বোর্ডের একজন লিভার বিশেষজ্ঞ যুক্ত করার কথা বলেছেন। আমরা এখনও বলছি ওনার উন্নত চিকিৎসা করানো জরুরি। এখন কতটুকু করতে পারবে, তা পরিবারের ওপর নির্ভর করছে। মেডিকেল বোর্ড নতুন কিছু ওষুধ দিয়েছে। এগুলো এক সপ্তাহ পর্যবেক্ষণে থাকবে।
ওই চিকিৎসক আরও বলেন, খালেদা জিয়া বাসায় ফিরতে চান। কিন্তু বোর্ড হাসপাতালে রেখেই চিকিৎসা দিতে চায়। ওনার কোভিড-পরবর্তী জটিলতা কমেছে। তবে এখন হার্ট, কিডনি ও লিভারে সমস্যা হচ্ছে। কিডনির ক্রিয়েটিনিন ২ মিলিগ্রামের মতো। যেগুলোর চিকিৎসা একসঙ্গে করতে আরও উন্নত হাসপাতাল দরকার। ওনি কেবিনে কিছু সময় হাঁটাহাঁটি করেন। নিয়মিত খাওয়া-দাওয়াও করছেন। একাধিকবার রক্ত দেয়ার পরও ওনার হিমোগ্লোবিন বাড়ছে না। ৯ গ্রামের ওপরে উঠছে না কোনোভাবেই।
তিনি বলেন, অনিয়ন্ত্রিত ডায়াবেটিস ইনসুলিনের সাহায্যে অনেকটা নিয়ন্ত্রণে আছে। ডায়াবেটিসের মাত্রা ১১-১২-এর মধ্যে আছে। এ ছাড়াও হৃদযন্ত্র মাঝেমধ্যে অনিয়মিত হয়ে পড়ে। এটা ঝুঁকিপূর্ণ। রিউমাটয়েড আর্থ্রাইটিস সমস্যার কারণে হাড়ের ভিন্ন জয়েন্ট ক্ষতিগ্রস্ত হয়েছে। হাড়েও শক্তি কমেছে।
গত ২৭ এপ্রিল থেকে রাজধানীর এভার কেয়ার হাসপাতালে চিকিৎসাধীন খালেদা জিয়া। করোনার কারণে তার শ্বাসকষ্ট দেখা দিলে তাকে ৩রা মে সিসিইউতে স্থানান্তর করা হয়। পরবর্তী সময়ে গত ৩রা জুন তাকে সিসিইউ থেকে বিশেষ কেবিনে স্থানান্তর করা হয়। এভার কেয়ার হাসপাতালের হৃদরোগ বিশেষজ্ঞ ডা. শাহাবুদ্দিন তালুকদারের নেতৃত্বে ১০ সদস্যের মেডিকেল বোর্ডের সার্বিক তত্ত্বাবধানে বিএনপি প্রধানের চিকিৎসা চলছে।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com