মঙ্গলবার, ২৪ সেপ্টেম্বর ২০২৪, ১০:৩৮ অপরাহ্ন
শিরোনাম ::
বিএফইউজে সভাপতি রুহুল আমিন গাজী আর নেই সংস্কারে সরকারকে সহযোগিতা করা হবে যেন ১৮ মাসের মধ্যে নির্বাচন হতে পারে: সেনাপ্রধান দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূতের সাথে বিএনপির বৈঠক টাকা ছাপালে সাময়িক স্বস্তি মিলবে, সমস্যার সমাধান হবে না: গভর্নর নতুন নারী প্রধানমন্ত্রী পেল শ্রীলঙ্কা চকরিয়ায় যৌথবাহিনীর অভিযান চলাকালে সন্ত্রাসী হামলায় সেনা কর্মকর্তা লেফটেন্যান্ট তানজিম ছরোয়ার নির্জন নিহত মানিকগঞ্জে প্রতিবন্ধিতা বিষয়ক সভা নকলার নবাগত ওসিকে জামায়াতের ফুলেল শুভেচ্ছা পিরোজপুর জেলা বিএনপির সদস্য সচিব গাজী ওয়াহিদুজ্জামান লাভলু’র বিরুদ্ধে নানা ধরনের অপ্রপ্রচারের অভিযোগ শ্রীমঙ্গলে মিটার টেম্পারিং করে গ্যাস চুরির দায়ে মেরিগোল্ড সিএনজি পাম্প থেকে সংযোগ বিচ্ছিন্ন

আজ থেকে ঢাকায় ক্ষার্থীদের অর্ধেক ভাড়া কার্যকর :খন্দকার এনায়েত উল্যাহ

নিজস্ব প্রতিবেদক:
  • আপডেট সময় মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১

গণপরিবহনে হাফ পাস নিয়ে শিক্ষার্থীদের দাবি মেনে নেওয়া হলো। আজ বুধবার থেকে বেসরকারি মালিকানাধীন গণপরিবহন বাসে অর্ধেক ভাড়ায় চলতে পারবেন শিক্ষার্থীরা। আজ মঙ্গলবার ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ এ ঘোষণা দেন। রাজধানীর কারওয়ান বাজারে একটি ভবনে সংবাদ সম্মেলনে কথা বলেন খন্দকার এনায়েত উল্যাহ। তিনি বলেন, ছুটির দিনে এই অর্ধেক ভাড়া কার্যকর হবে না। এ ছাড়া ঢাকার বাইরেও এ সিদ্ধান্ত কার্যকর হবে না।
খন্দকার এনায়েত উল্যাহ বলেন, যেসব শিক্ষার্থী বাসে উঠে অর্ধেক ভাড়া দেবেন, তাঁদের কাছে নিজ নিজ প্রতিষ্ঠানের আইডি থাকতে হবে। সকাল সাতটা থেকে রাত আটটা পর্যন্ত শিক্ষার্থীরা অর্ধেক ভাড়া দিতে পারবেন। এর আগে শিক্ষার্থীদের জন্য বাসে অর্ধেক বা হাফ ভাড়া চালু করা বিষয়ে বি আরটিএ এবং পরিবহনমালিক ও শ্রমিকদের মধ্যে কয়েক দফা বৈঠক হয়।
রাপা প্লাজার সামনের সড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ: নয় দফা দাবিতে রাজধানীর ধানমন্ডি ২৭-এর রাপা প্লাজার সামনের সড়ক অবরোধ করেছেন শিক্ষার্থীরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত তাঁরা আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন। গতকাল মঙ্গলবার বেলা ১১টার দিকে রাজধানীর সায়েন্স ল্যাব মোড় থেকে মিছিল নিয়ে ধানমন্ডি ২৭-এর উদ্দেশে রওনা হন শতাধিক শিক্ষার্থী। পরে তাঁরা রাপা প্লাজার সামনের সড়ক অবরোধ করেন। সড়ক অবরোধ কর্মসূচিতে অংশ নিয়েছেন ঢাকা কলেজ, নিউ মডেল ডিগ্রি কলেজ, ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুল অ্যান্ড কলেজ, কবি নজরুল সরকারি কলেজ, বীরশ্রেষ্ঠ মুন্সী আব্দুর রউফ পাবলিক কলেজসহ আরও কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের নয় দফা দাবির মধ্যে অন্যতম হলো সব ধরনের গণপরিবহনে শিক্ষার্থীদের অর্ধেক ভাড়া ও সড়ক আইনে কঠোর শাস্তির বিধান করা।
শিক্ষার্থীরা জানান, নয় দফা দাবি আদায়ে গত বৃহস্পতিবার তাঁরা বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বি আরটিএ) কার্যালয়ে গিয়েছিলেন। তখন বি আরটিএ কর্তৃপক্ষ এক সপ্তাহ সময় চায়। আজকের (৩০ নভেম্বর) মধ্যে দাবি মেনে প্রজ্ঞাপন জারি করা না হলে দুপুরের দিকে বি আরটিএ কার্যালয় ঘেরাওয়ের ঘোষণা দিয়ে রাখেন শিক্ষার্থীরা। কয়েক দিন ধরে গণপরিবহনে অর্ধেক ভাড়ার দাবিতে আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা। আন্দোলনের মুখে ঢাকায় শিক্ষার্থীদের জন্য কাল বুধবার থেকে বাসে ‘হাফ পাস’ কার্যকর হবে বলে ঘোষণা দেওয়া হয়েছে। ঢাকা সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্যাহ আজ দুপুর ১২টার দিকে এ ঘোষণা দেন। এদিকে, গত বুধবার ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ময়লা পরিবহন করা গাড়ির চাপায় নটর ডেম কলেজের শিক্ষার্থী নাঈম হাসানের মৃত্যুর পর নিরাপদ সড়কের দাবিতে রাস্তায় নামেন শিক্ষার্থীরা। তাঁরাও নিরাপদ সড়কসহ নয় দফা দাবি জানান।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com