মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১১:২৯ পূর্বাহ্ন
শিরোনাম ::
বরিশালে জাহাজ নির্মাণ শিল্পের অপার সম্ভাবনা কমলগঞ্জে বিনা ধান-২৫ এর পরীক্ষামূলক চাষাবাদে বাম্পার ফলন শ্রীমঙ্গলে কম্বাইন্ড হারভেস্টারে ধান কর্তন উৎসব উদ্বোধন করলেন কৃষিমন্ত্রী ইন্দেরহাটে দুই অংশীদারের মধ্যে দ্বন্দ্ব চরমে প্রকাশিত সংবাদ ভাইরাল হওয়ায় জামালপুর প্রেসক্লাবের সাংবাদিক সুবিনয় তপু ও নোমানকে সংবর্ধনা বক্তারমুন্সী বাজার ব্যবস্থাপনা কমিটির নির্বাচন সভাপতি-বাদল চেয়ারম্যান, সম্পাদক : মীর এমরান নূরজাহান বেগমকে বাঁচাতে এগিয়ে আসুন চকরিয়ার ফাসিয়াখালী রেঞ্জের রিজার্ভ বনভূমিতে ঘর তৈরীর হিড়িক জামালপুর সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদপ্রার্থী এডভোকেট হাফিজুর রহমান স্বপন টুঙ্গিপাড়া জাতির পিতার সমাধি সৌধে ঢাকায় নিযুক্ত চীনের মান্যবর রাষ্ট্রদূতের শ্রদ্ধা নিবেদন

৫ সিটিতে ভোট মে-জুনের মধ্যে

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় বৃহস্পতিবার, ১৬ মার্চ, ২০২৩

আগামী জাতীয় সংসদ নির্বাচনের আগে তিন ধাপে পাঁচটি সিটি করপোরেশনের নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। আগামী মে থেকে জুনের মধ্যে গাজীপুর, রাজশাহী, বরিশাল, সিলেট ও খুলনা সিটি করপোরেশনের ভোট হবে। গতকাল বুধবার নির্বাচন কমিশনের সভায় এ বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়। সভা শেষে ইসি সচিব মো. জাহাঙ্গীর আলম সাংবাদিকদের এ সিদ্ধান্তের কথা জানান।
ইসি সচিব বলেন, ‘নির্বাচন হবে জুনের পরে। কোনটা কখন হবে তখন জানাব। মে থেকে জুনের মধ্যে নির্বাচন করতে হবে। এইচএসসি পরীক্ষা হবে সম্ভাব্য ৭ জুলাই থেকে। সে জন্য এসএসসি পরীক্ষা শেষে ২৩ মে থেকে ২৯ জুনের মধ্যবর্তী সময়ের তিন ধাপে পাঁচটি সিটির ভোট করার বিষয়ে প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে।’ ইসি সচিব জানান, পাঁচটি সিটি নির্বাচন সংসদ নির্বাচনের আগে করতে হবে। এপ্রিলে পবিত্র রমজান শেষে এসএসসি পরীক্ষা ২৩ মে পর্যন্ত চলার কথা, জুনে কোরবানির ঈদ। ঈদুল আজহার আগে এবং এসএসসি পরীক্ষা শেষে এর মধ্যবর্তী সময়ে এ পাঁচ সিটি করপোরেশনের নির্বাচন করার সিদ্ধান্ত হয়েছে। পরবর্তী সময়ে তফসিলের সময় কোনটা কোন তারিখে হবে, তা বিস্তারিত জানানো হবে। এপ্রিলের মাঝামাঝি সময়ে তফসিল ঘোষণা করা হবে বলে উল্লেখ করেন সচিব।
১ লাখ ১০ হাজার ইভিএম মেরামত করতে হবে: ইসি সচিব মো. জাহাঙ্গীর আলম জানান, জাতীয় নির্বাচন সামনে রেখে ইসির রোডম্যাপের আলোকে কোন কাজে কতটুকু অগ্রগতি, তা কমিশনকে জানানো হয়েছে। চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ, নতুন দল নিবন্ধন চলমান, নতুন সীমানার খসড়া প্রকাশ, পর্যবেক্ষক সংস্থার আবেদন যাচাই-বাছাই চলছে। আগামী নির্বাচনে ইভিএমের ব্যবহার প্রসঙ্গে ইসি সচিব বলেন, মেশিন টুলস ফ্যাক্টরি থেকে প্রাপ্ত তথ্যমতে, ১ লাখ ১০ হাজার মেশিনকে মেরামত করতে হবে। এগুলো মেরামত করে আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে ব্যবহার করতে আপ্রাণ চেষ্টা করবে ইসি। অর্থ মন্ত্রণালয় থেকে অর্থ প্রাপ্তি সাপেক্ষে কতটি ইভিএম কার্যক্ষম ও কতটি আসনে ইভিএম ব্যবহার হবে, তা চূড়ান্ত করা হবে। এটা কমিশন সভায় সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। অর্থ মন্ত্রণালয়ে অর্থ ছাড়ে চিঠি দেওয়া হবে বলে জানান তিনি।
সর্বোচ্চ ৬০ থেকে ৭০টি আসনে সম্ভব কি না, তা জানতে চাইলে সচিব বলেন, ‘সংখ্যা নির্ভর করবে ইভিএমের ওপর। যেগুলো আছে, এর মধ্যে কতগুলোকে ব্যবহারযোগ্য করে তুলতে পারব, তার ওপর নির্ভর করছে কতটি আসনে ইভিএমে ভোট হবে।…আমাদের সক্ষমতা কমিশন সব সময় বলেছে, ৭০ থেকে ৮০ আসনে সর্বোচ্চ ইভিএম ব্যবহার করা যাবে। এটা আপ্রাণ চেষ্টা করা হবে, এ সিদ্ধান্ত থেকে আমরা সরে আসিনি।’ সচিব জানান, যত দূর সম্ভব বেশিসংখ্যক আসনে ইভিএমে ভোট করা হবে। নির্বাচনী এলাকার ভোটারসংখ্যা একেক জায়গায় একেক রকম। যদি ছোট এলাকা নেওয়া যায়, তাহলে বেশি আসন নেওয়া যাবে। বড় এলাকা হলে কম আসনে ইভিএম করতে হবে।
ঈদুল ফিতরের পরে দুবাইয়ে প্রবাসী বাংলাদেশিদের এনআইডি: ইসি সচিব জানান, পবিত্র ঈদুল ফিতরের পরে সংযুক্ত আরব আমিরাতে টিম পাঠিয়ে প্রবাসীদের ভোটার করতে পাইলট প্রকল্প চালু করা হবে। তিনি জানান, ভোটার হওয়ার উপযুক্ত ব্যক্তি সংশ্লিষ্ট দূতাবাসে এসে আবেদন করবেন। এরপর আবেদন দেশে স্থানীয়ভাবে যাচাই-বাছাই ও তদন্ত হবে। পরে দূতাবাসে এসে ফিঙ্গারপ্রিন্ট ও অন্যান্য তথ্য নেওয়া হবে। দেশে নির্বাচন কমিশন স্মার্ট কার্ড তৈরি করে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে সংশ্লিষ্ট দূতাবাসে পাঠানো হবে। সেখান থেকে এনআইডি নিতে পারবেন প্রবাসী বাংলাদেশিরা।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com