মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৩:২৬ অপরাহ্ন

প্রবীণ সাংবাদিক আবদুল কাদের মিয়ার চির বিদায়

খবরপত্র ডেস্ক:
  • আপডেট সময় শুক্রবার, ২৪ মার্চ, ২০২৩

প্রবীণ সাংবাদিক, দৈনিক সংগ্রামের সাবেক বার্তা সম্পাদক একেএম আবদুল কাদের মিয়া গতকাল বৃহস্পতিবার দুপুর ১২ টায় মস্তিষ্কে রক্তক্ষরণ এবং বার্ধক্যজনিত কারণে রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তিকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তার বয়স ছিল ৮২ বছর। তিনি স্ত্রী, এক ছেলে, পাচ মেয়ে, নাতি, নাতনিসহ বহু আত্মীয়স্বজন ওঅসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। দুই দফা জানাযা শেষে আজ শুক্রবার খুলনায় পারিবারিক কবর স্থানে দাফন করা হবে।
মরহুমের কর্মস্থল রাজধানীর মগবাজারস্থ দৈনিক সংগ্রাম প্রাঙ্গনে বাদ আসর প্রথম নামাজে জানাযা অনুষ্ঠিত হয়। নামাজে জানাযায় ইমামতি করেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল মাওলানা আবদুল হালিম। ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজের সাধারণ সম্পাদক মো. শহিদুল ইসলামের পরিচালনায় জানাযা পূর্ব সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজের সাবেক সভাপতি রুহুল আমিন গাজী, বিএফইউজের সভাপতি এম আবদুল্লাহ, মহাসচিব নূরুল আমিন রোকন, দৈনিক সংগ্রামের ভারপ্রাপ্ত সম্পাদক সাজ্জাদ হোসাইন খান, ডিইউজের সাবেক সাধারণ সম্পাদক বাকের হোসাইন, জাতীয় প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক ইলিয়াস খান, দৈনিক সংগ্রামের ভারপ্রাপ্ত বার্তা সম্পাদক সাদাত হোসাইন, মরহুমের একমাত্র ছেলে নাজমুস সাকিব। নামাজে জানাযায় অন্যান্যের মধ্যে অংশগ্রহণ করেন ডিইউজের সাবেক সাধারণ সম্পাদক সরদার ফরিদ আহমদ, বিএফইউজের সাংগঠনিক সম্পাদক খুরশিদ আলম, ডিইউজের সাংগঠনিক সম্পাদক দিদারুল আলম, জাতীয় প্রেসক্লাবের ব্যবস্থাপনা নির্বাহী কমিটির সদস্য মো. মমিন হোসেন, ডিইউজের নির্বাহী পরিষদ সদস্য মো. শহীদুল ইসলাম, বাংলাদেশ কালচারাল একাডেমির সেক্রেটারি ইবরাহীম বাহারী, দৈনিক খবরপত্রের বার্তা সম্পাদক মো. হারুন অর রশীদ, বাংলাদেশ পাবলিকেশন্স লি. সাবেক পরিচালক এডভোকেট মশিউল আলম, দৈনিক সংগ্রামের সাবেক ব্যবস্থাপনা সম্পাদক মাহবুবুল হক, সাপ্তাহিক সোনার বাংলার বার্তা সম্পাদক ফেরদৌস আহমদ ভূইয়া, জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী উত্তরের কর্মপরিষদ সদস্য হেমায়েত হোসেন, প্রচার সম্পাদক আতাউর রহমান সরকার, জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী দক্ষিণের মজলিসে শূরার সদস্য আশরাফুল ইসলাম ইমন, আবদুস সাত্তার সুমন প্রমুখ। নামাজে জানাযায়বিভিন্ন পর্যায়ের সাংবাদিক নেতৃবৃন্দ ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।
খুলনা অফিস জানায়, দৈনিক সংগ্রামের বার্তা সম্পাদক আবদুল কাদের মিয়ার কফিন বৃহস্পতিবার দিবাগত রাতে বয়রাস্থ নিজ বাসভবনে এসে পৌছায়। এ সময় তার পরিবারের সদস্যদের আহাজারীতে এলাকার পরিবেশ ভারী হয়ে ওঠে। মরহুমের দ্বিতীয় জানাজা আজ শুক্রবার ফযর বাদ খুলনা মহানগরীর বয়রা ফারুকিয়া জামে মসজিদ প্রাঙ্গনে অনুষ্ঠিত হবে। পরে তাকে পারিবারিক কবরস্থানে দাফন করার কথা রয়েছে।
সংগ্রাম কার্যালয়ে দোয়া : মরহুম আবদুল কাদের মিয়ার রূহের মাগফেরাত কামনা করে বাদ আসর দৈনিক সংগ্রাম কার্যালয়ে দোয়া অনুষ্ঠিত হয়। মোনাজাত পরিচালনা করেন দৈনিক সংগ্রামের ভারপ্রাপ্ত বার্তা সম্পাদক সাদাত হোসাইন। এ দিকে আবদুল কাদের মিয়ার ইন্তিকালে দৈনিক সংগ্রাম পরিবারের পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করা হয়েছে।এতে মরহুমের রুহের মাগফেরাত কামনা এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানানো হয়।
ব্যক্তি জীবন :প্রবীণ সাংবাদিক, লেখক ও অনুবাদক মরহুম একেএম আব্দুল কাদের মিয়া কুষ্টিয়া জেলার অধিবাসী। ১৯৪২ সালে ২৬ অক্টোবর তিনি জন্ম গ্রহন করেন। জন্মের তিনমাসের মধ্যেই তিনি বাবা মাকে হারিয়েছেন।তিনি ঢাকা আলিয়া মাদ্রাসা থেকে টাইটেল ডিগ্রি অর্জন করার পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলা ভাষা ও সাহিত্যে উচ্চতর ডিগ্রি অর্জন করেন।
দৈনিক সংগ্রামে আবদুল কাদের মিয়া:আব্দুল কাদের মিয়া একজন সৎ ও পরিচ্ছন্ন মানুষ হিসেবে সর্বময় পরিচিত ছিলেন। ১৯৬৯ সালে দৈনিক সংগ্রাম পত্রিকায় সিনিয়র সাব এডিটর হিসেবে কর্মজীবনে প্রবেশ করেন।পরবর্তীতে দৈনিক সংগ্রাম পুনরায় প্রকাশিত হলে ১৯৮১ সালে৩ জানুয়ারি শিফট ইনচার্জ (সিনিয়র সাব এডিটর) হিসেবে যোগদান করেন। সর্বশেষ বার্তা সম্পাদক হিসেবে তিনি অবসর গ্রহন করেন।
অনুবাদ সাহিত্যে আবদুল কাদের মিয়া :সাংবাদিকতার পাশাপাশি তিনি কয়েকটি গুরুত্বপূর্ণ বইয়ের অনুবাদসহ কয়েকটি মননশীল বইয়েরও লেখক।তার সাবলীল অনুবাদ পাঠক মহলে সমাদৃত হয়েছে। এর মধ্যে রয়েছে, মহিলা সাহাবী, বিশ্বনবীর সাহাবী (১ম-৬ষ্ঠ খন্ড), বিশ্বনবীর মু’জিযা, মাতা পিতা ও সন্তাদের অধিকার, মুসলিম উম্মাহর সঠিক কর্মনীতি। সবগুলো বইই আধুনিক প্রকাশনী প্রকাশ করে।
বিএফইউজে-ডিইউজে’র শোক : দৈনিক সংগ্রামের সাবেক বার্তা সম্পাদক আবদুল কাদের মিয়ার মৃত্যুতে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) গভীর শোক প্রকাশ করেছে।
বিএফইউজে সভাপতি এম আবদুল্লাহ ও মহাসচিব নুরুল আমিন রোকন এবং ডিইউজের সভাপতি কাদের গনি চৌধুরী ও সাধারণ সম্পাদক মো. শহিদুল ইসলাম এক শোক বার্তায় বলেন, আবদুল কাদের মিয়া ছিলেন একজন সাচ্চা দেশপ্রেমিক এবং গণতন্ত্রমনা। তিনি লেখনীর মাধ্যমে বাক স্বাধীনতা ও মুক্ত গণমাধ্যমের পক্ষে সেচ্চার ছিলেন। তাঁর মৃত্যুতে সাংবাদিকরা একজন অভিভাবককে হারালো।শোক বার্তায় নেতৃবৃন্দ মরহুমের রুহের মাগফেরাত কামনা এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানান।
বিসিএর শোক প্রকাশ: দৈনিক সংগ্রামের সাবেক বার্তা সম্পাদক জাতীয় প্রেস ক্লাব ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের স্থায়ী সদস্য প্রবীণ সাংবাদিক আব্দুল কাদের মিয়া (৮১) গত ২৩ মার্চ দুপুর ১২ টায় ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। উল্লেখ্য আব্দুল কাদের মিয়া সাইমুমর শিল্পী গোষ্ঠির সাবেক পরিচালক এবং বিসিএর ২ নাম্বার জোনের সহ-সভাপতি শিল্পী আমিনুল ইসলামের শ্বশুর। বাংলাদেশ কালচারাল একাডেমির সভাপতি আবেদুর রহমান এবং সেক্রেটারি ইবরাহীম বাহারী তাঁর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। বাংলাদেশ কালচারাল একাডেমির পক্ষ থেকে তারা মহান আল্লাহ তায়ালার নিকট জনাব আব্দুল কাদের মিঞার রূহের মাগফেরাত এবং জান্নাতুল ফেরদাউস কামনা করে এক শোক বাণী দিয়েছেন। শোক বাণীতে তারা বলেন, আব্দুল কাদের মিয়া ইন্তেকালে দেশ এক অকুতোভয় সাংবাদিক নেতা, নাগরিক সমাজের অভিভাবক এবং আপসহীন বুদ্ধিজীবীকে হারালো। মহান আল্লাহ তাঁর শূন্যতা দ্রুত পূরণ করে দিন এবং শোকসন্তপ্ত পরিবারকে ধৈর্য ধারণের তৌফিক দান করুন। আমীন
ঢাকা মহানগরী দক্ষিণ জামায়াতের শোক :দেশের প্রবীণ সাংবাদিক আব্দুল কাদের মিয়া’র ইন্তিকালে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের আমীর মু. নূরুল ইসলাম বুলবুল এবং কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সেক্রেটারি ড. মু. শফিকুল ইসলাম মাসুদ।
যৌথ শোকবার্তায় নেতৃবৃন্দ মরহুমের রূহের মাগফেরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান। তারা মহান আল্লাহ রাব্বুল আলামীনের কাছে দোয়া করেন, আল্লাহ যেন মরহুমের নেক আমল সমূহ কবুল করে তাকে জান্নাতবাসী করেন এবং তার পরিবার ও আত্মীয় স্বজনকে ধৈর্য ধারণ করার তৌফিক দান করেন।
ঢাকা মহানগরী উত্তর জামায়াতের শোক :প্রখ্যাত সাংবাদিক, দৈনিক সংগ্রামের সাবেক বার্তা সম্পাদক, বিশিষ্ট লেখক ও প্রখ্যাত অনুবাদ আবদুল কাদের মিয়ার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের আমীর মুহাম্মদ সেলিম উদ্দিন এবং কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সেক্রেটারি ড. মুহাম্মদ রেজাউল করিম।
এক যৌথ শোকবাণীতে মহানগরী নেতৃদ্বয় বলেন, আব্দুর কাদের মিয়ার মৃত্যুতে আমরা একজন প্রথিতযথা সাংবাদিক ও লেখককে হারালাম। তিনি ছিলেন গণমাধ্যমের উজ্জ্বল নক্ষত্র। তার ক্ষুরধার লেখনী ও অনুবাদ ইসলামী আন্দোলনের এক অনন্য সাধারণ সম্পদ। তার মৃত্যুতে মুক্তবুদ্ধির চর্চা ও চিন্তার জগতে যে শূণ্যতার সৃষ্টি হয়েছে তা সহজেই পূরণীয় নয়। মহানগরী নেতৃদ্বয় মরহুমের রূহের মাগফিরাত কামনা করে তাকে জান্নাতে উচ্চ মর্যাদা দানের জন্য মহান আল্লাহ তা’য়ালার দরবারে দোয়া করেন। তারা তার শোকাহত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান এবং তাদের ধৈর্য ধারণের তাওফিক কামনা করেন।
পৃথক বিবৃতিতে শোক জানিয়েছেন জামায়াতে ইসলামী ঢাকা মহানগরী উত্তরের কর্মপরিষদ সদস্যও প্রচার সম্পাদক আতাউর রহমান সরকার।
বাংলাদেশ লেবার পার্টির শোক :ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে) সিনিয়র সদস্য ও দৈনিক সংগ্রামের বার্তা সম্পাদক মোঃ কাদের মিয়ার ইন্তেকালে গভীর শোক প্রকাশ ও গভীর সমবেদনা জানিয়েছেন বাংলাদেশ লেবার পার্টির চেয়ারম্যান ডাঃ মোস্তাফিজুর রহমান ইরান, ভাইস চেয়ারম্যান এস এম ইউসুফ আলী, মাহবুবুর রহমান খালেদ ও ভারপ্রাপ্ত মহাসচিব লায়ন ফারুক রহমান। নেতৃবৃন্দ বলেন তার মৃত্যুতে আমরা একজন সাহসী কলযোদ্ধা ও দেশপ্রেমিক সাংবাদিককে হারিয়েছি। দেশ ও জাতির এই চরম ক্রান্তিকালে আবদুল কাদের মিয়ার খুবই প্রযোজন ছিল। তিনি আল্লাহর ডাকে চলেগেছেন। তিনি একজন স্বল্পভাষি, স্পষ্টবাদী ও পরোপকারী মানুষ ছিলেন। মহান রব তাকে জান্নাতের মেহমান হিসাবে কবুল করুন এবং পরিবারবর্গ ও আত্মীয়-স্বজন, সহকর্মীদের সবরে জামিল দান করুন। আমিন।
ছাত্রমিশনের শোক :দৈনিক সংগ্রামে বার্তা সম্পাদক আবদুল কাদের মিয়ার ইন্তেকালে গভীর শোক জানিয়েছেন বাংলাদেশ ছাএমিশন কেন্দ্রীয় সভাপতি সৈয়দ মোঃ মিলন, সাধারন সম্পাদক শরিফুল ইসলাম ও সাংগঠনিক সম্পাদক কবি ইকবাল মাহমুদ। খুলনা ব্যুরো জানায়, আবদুল কাদের মিয়ার ইন্তিকালে গভীর শোক প্রকাশ করে শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় সাংগঠনিক সেক্রেটারি ও খুলনা অঞ্চল পরিচালক মুহাদ্দিস আব্দুল খালেক, কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও খুলনা অঞ্চল সহকারী মাওলানা আবুল কালাম আজাদ, কেন্দ্রীয় মজলিসে শুরার সদস্য ও খুলনা মহানগরীর আমীর অধ্যাপক মাহফুজুর রহমান, নায়েবে আমীর অধ্যাপক নজিবুর রহমান, সেক্রেটারি এডভোকেট শেখ জাহাঙ্গীর হুসাইন হেলাল, সহকারী সেক্রেটারি এডভোকেট শাহ আলম ও প্রিন্সিপাল শেখ জাহাঙ্গীর আলম, কেন্দ্রীয় মজলিসে শুরার সদস্য ও খুলনা জেলা আমীর মাওলানা এমরান হাসাইন, কেন্দ্রীয় মজলিসে শুরার সদস্য ও নায়েবে আমীর মাওলানা গোলাম সরোয়ার, অধ্যক্ষ মাওলানা কবিরুল ইসলাম, কেন্দ্রীয় মজলিসে শুরার সদস্য ও সেক্রেটারি মুন্সি মিজানুর রহমান, সহকারী সেক্রেটারি মুন্সি মঈনুল ইসলাম, এডভোকেট মোস্তাফিজুর রহমান, অধ্যাপক মিয়া গোলাম কুদ্দুস, প্রিন্সিপাল গউসুল আযম হাদি, বাংলাদেশ শ্রমিক কল্যাণ ফেডারেশনের কেন্দ্রীয় সহ-সভাপতি ও খুলনা অঞ্চল পরিচালক মাস্টার শফিকুল আলম, মহানগরী সভাপতি মু আজিজুল ইসলাম ফারাজী ও সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান, খুলনা মহানগরী ছাত্রশিবির সভাপতি মু. জাহিদুর রহমান নাঈম ও সেক্রেটারি মু. তৌহিদুর রহমান, খুলনা উত্তর জেলা সভাপতি আল ইমরান ও সেক্রেটারি বেলাল আহমেদ, দক্ষিণ জেলা সভাপতি এস এম আল মামুন ও সেক্রেটারি আবু জর গিফারী।




শেয়ার করুন

এ জাতীয় আরো খবর









© All rights reserved © 2020 khoborpatrabd.com
Theme Developed BY ThemesBazar.Com